Press "Enter" to skip to content

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের আম্রকুঞ্জে সাংবাদিকতার অনুষ্ঠানে বসন্ত উৎসব উদযাপন….।

Spread the love

গোপাল দেবনাথ : কল্যাণী, ১১ এপ্রিল, ২০২৪। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে আম্রকুঞ্জে অনুষ্ঠিত হল বসন্ত উৎসব। পাশাপাশি জার্নালিজম সার্টিফিকেট কোর্সের দেওয়া হল চতুর্থ ব্যাচের সার্টিফিকেট এবং সেইসাথে শুরু হল পঞ্চম ব্যাচের ক্লাস।এদিন প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অমলেন্দু ভুঁইয়া জানালেন, “অনলাইনের পাশাপাশি অফলাইনে প্রাক্টিক্যাল ক্লাস করিয়ে ছাত্রছাত্রীদের প্রশিক্ষিত করা হচ্ছে এই কোর্সে।

বিদেশের অধ্যাপক, সাংবাদিকরাও ক্লাস নিচ্ছেন ছাত্রছাত্রীদের। সবচেয়ে আনন্দের বিষয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা তো বটেই, সুদূর আন্দামান থেকেও এই কোর্সে ভর্তি হয়েছেন অনেকে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বিভিন্ন সংবাদপত্র ও চ্যানেলে অনেকেই কাজ পেয়েছেন। শিক্ষার মান অনুযায়ী কোর্স ফি খুবই কম। রবীন্দ্র নৃত্যনাট্য, কবিতা কোলাজ ও বসন্তের গানে একাকার হয়ে ওঠে আম্রকুঞ্জ।


ষষ্ঠ বসন্ত উৎসবে প্রায় পাঁচশো ছাত্রছাত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উৎপল মণ্ডল, অধ্যাপক সঞ্জিৎ মণ্ডল, অধ্যাপক প্রবীর প্রামাণিক, অধ্যাপক নন্দিনী বন্দ্যোপাধ্যায় প্রমুখ। কারা ভর্তির সুযোগ পাচ্ছেন এই কোর্সে? কতৃপক্ষের কাছ থেকে জানা গেল, উচ্চ মাধ্যমিক পাশ হলেই আবেদন করতে পারবে। ছয় মাসের কোর্স ফি দু’হাজারের মধ্যে।

উল্লেখ্য, ইউজিসি রুশার স্কিমে প্রায় ৩০টি বৃত্তিমুখী সার্টিফিকেট কোর্স চালু হয়েছিল এই বিশ্ববিদ্যালয়ে। তার মধ্যে জার্নালিজম সার্টিফিকেট কোর্স-ই সেলফ ফিনান্সড স্কিমে চালু আছে। কোর্সের ডিরেক্টর অধ্যাপক সুখেন বিশ্বাস জানালেন, “উচ্চ মাধ্যমিক পাশ ছাত্রছাত্রী যেমন এখানে হাতেকলমে কাজ শিখে চাকরি পাচ্ছেন, তেমনই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, কোর্টের আইনজীবী ও বিষয়টি জানার আগ্রহেই ভর্তি হয়েছেন।”

More from CultureMore posts in Culture »
More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »
More from MusicMore posts in Music »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *