Press "Enter" to skip to content

শান্তিপুরে চিত্রকর শুভশ্রী চ্যাটার্জি’র পটচিত্র প্রদর্শনী….।

Spread the love

সায়ন দেবনাথ : শান্তিপুর, ২৯ এপ্রিল ২০২৪, ওড়িশার পটচিত্র ভারতের একটি ঐতিহ্যবাহী চিত্রকর্ম। এই চিত্রকর্ম নিয়েই শান্তিপুরের কলাতীর্থে রবিবার শেষ হল শুভশ্রী চ্যাটার্জির দুই দিনের একক পটচিত্র প্রদর্শনী। প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কলকাতার বিশিষ্ট শিল্পী হিরণ মিত্র। তিনি বলেন, “আমার মনে হয় ভারতীয় চিত্রশিল্পের আত্মাকে বুঝতে গেলে এই পটচিত্র বিষয়টাকে জানতে হবে, বুঝতে হবে।”


উল্লেখ্য, এই প্রদর্শনীর চিত্রগুলি হিন্দু পুরাণের উপর ভিত্তি করেই আঁকা হয়েছে। সেখানে ছিল— রাধাকৃষ্ণের রাসলীলা, পতিতপাবন জগন্নাথ দেব, পঞ্চমুখী গণেশ, পটচিত্রে সরস্বতী, রাধাকৃষ্ণ যুগলমূর্তি, পটচিত্রে পত্র ইত্যাদি চিত্র। উপস্থিত সাংবাদিকরা প্রশ্ন করেন ওড়িশার পটচিত্র নিয়ে কেন শান্তিপুরের মতো মফঃস্বলে পটচিত্র প্রদর্শনী? এই প্রশ্নের উত্তরে চিত্রকর শুভশ্রী চ্যাটার্জি জানান, “ওড়িশার পটচিত্রের যে সূক্ষ্ম সূক্ষ্ম কাজ আছে, সেই কাজগুলোই আমি আমার সাধ্যমতো এই প্রদর্শনীতে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি এর ফলে, যাঁরা আঁকতে ভালোবাসেন তাঁদের ওড়িশার পটচিত্রের প্রতি যথেষ্ট আগ্রহ জন্মাবে।

” বৈশাখের প্রবল তাপ প্রবাহের মধ্যেই প্রায় দুশো জন পটচিত্রপ্রেমী মানুষ উপস্থিত হয়েছিলেন।অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন শিবশঙ্কর দাস, প্রবর্তক সেন, সোনা শর্মা, কৌশিক চট্টোপাধ্যায়, ড.শ্যামশ্রী বিশ্বাস সেনগুপ্ত, সোহিনী মুখার্জি সহ বিশিষ্টজন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অনিন্দ্য মোদক।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *