Press "Enter" to skip to content

বিশ্ব পার্কিনসন দিবস: সচেতনতা বাড়ানো, সতর্কতা প্রচার এবং একটি নিরাময় অনুসরণ….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১০ এপ্রিল, ২০২৪ – প্রতি বছর ১১ এপ্রিল বিশ্ব পার্কিনসন দিবস পালন করা হয়, পার্কিনসন রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, প্রতিরোধমূলক ব্যবস্থার প্রচার এবং একটি নিরাময় খোঁজার দিকে চলমান গবেষণার পক্ষে করার জন্য একটি বৈশ্বিক সমর্থন। পার্কিনসন একটি প্রগতিশীল স্নায়বিক ব্যাধি যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যক্তিকে প্রভাবিত করে, তাদের গতিশীলতা, মস্তিষ্কের কার্যকারিতা এবং জীবনের সামগ্রিক মানকে প্রভাবিত করে।

ডোপামাইনের অভাবে নিউরনের মধ্যেকার যোগাযোগও হ্রাস পেতে থাকে। উল্লেখ্য এই নিউরনই ব্যক্তির অঙ্গপ্রত্যঙ্গগুলি চলাফেরা বা কাজ করার ইঙ্গিত সরবরাহ করে থাকে। পারকিনসন্স রোগটির কারণে ব্যক্তি চলাফেরা শক্তি হারিয়ে ফেলে, মাংসপেশী শক্ত হতে শুরু করে, হাতে-পায়ে এবং শরীরে কম্পন দেখা দেয়। ষাটোর্ধ্বদের মধ্যে এই রোগের প্রকোপ বেশি দেখা দেয়। আবার মহিলাদের তুলনায় ৫০ শতাংশ অধিক পুরুষরা এই রোগে গ্রস্ত। এই রোগের লক্ষণ এতটাই সূক্ষ্ম যে প্রাথমিক পর্যায় ধরা পড়ে না। বেশ কয়েক সপ্তাহ অথবা কয়েক মাস কেটে যাওয়ার পর এই রোগটি ধরা পড়ে। ততদিনে লক্ষণের তীব্রতাও বৃদ্ধি পায়।

“চিকিৎসা না করলে রোগের তীব্রতা ধীরে ধীরে বৃদ্ধি পায়, যার ফলে মস্তিষ্কের কার্যকারিতা নষ্ট হয়ে যায় এবং তাড়াতাড়ি মৃত্যু হয়। কার্যকর চিকিৎসার জন্য প্রাথমিক রোগ নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। গভীর মস্তিষ্কের উদ্দীপনা (ডিপ ব্রেন স্টিমুলেশন – ডিবিএস) ৭৫% রোগীদের উপকার করে, ওষুধের ওপর নির্ভরতা হ্রাস করে এবং আয়ু বাড়ায়। ডিবিএস-এর সচেতনতা রোগের বিপুল খরচকে কমিয়ে আনতে পারে। সঠিক চিকিৎসা জীবনযাত্রার মান উন্নত করে, ক্রমশ ধীরগতির হাঁটাচলা এবং মাংসপেশী শক্ত হয়ে যাওয়ার মতো সমস্যাগুলোকে কমিয়ে আনে,” বলে জানিয়েছেন নারায়ণা হাসপাতাল আর এন টেগোর হাসপাতাল, মুকন্দপুরের নিউরোলজি কনসালটেন্ট ডাঃ অনিমেষ কর।

“পার্কিনসন হল একটি প্রগতিশীল স্নায়ুতন্ত্রের ব্যাধি, যা ডোপামিনকে হ্রাস করে এবং মস্তিষ্কের বেসাল গ্যাংলিয়ায় স্নায়ু কোষের ক্ষতির কারণে শারীরিক সঞ্চালকে প্রভাবিত করে। পারকিনসন রোগ সম্পর্কে অনেক ভুল ধারণা আছে। যদিও এটি প্রাথমিকভাবে হাঁটাচলাকে প্রভাবিত করে, এটি একটি মাল্টিসিস্টেম ডিসঅর্ডার যার উপসর্গ হল হাইপোসমিয়া, কোষ্ঠকাঠিন্য এবং বিষণ্নতা। কম্পন সার্বজনীন নয় এবং সমস্ত কম্পনই পার্কিনসনকে বোঝায় না। ব্যায়াম এবং একটি মেডিটেরানিয়ান ডায়েট-এর মতো জীবনযাত্রার পরিবর্তন সহ ডিপ ব্রেন স্টিমুলেশনের মতো অস্ত্রোপচারের বিকল্পগুলি অন্তর্ভুক্ত করার জন্য চিকিত্সা ওষুধের বাইরেও প্রসারিত হয়। সরাসরি মারাত্মক না হলেও, পারকিনসন্স জীবনযাত্রার মানকে প্রভাবিত করে এবং সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এটি বয়স্কদের জন্য একচেটিয়া নয়, ১০% পর্যন্ত তরুণদের পারকিনসন রোগের সম্মুখীন হয়”। – বলে জানিয়েছেন নারায়ণা হাসপাতাল, হাওড়া-এর কনসালটেন্ট নিউরোলজিস্ট ডাঃ অরিন্দম ঘোষ।

নিয়মিত ব্যায়াম, একটি সুষম খাদ্য, পর্যাপ্ত ঘুম এবং দুশ্চিন্তা সহ জীবনযাত্রার পরিবর্তনগুলি লক্ষণগুলি প্রশমিত করতে এবং রোগের অগ্রগতি ধীর করতে সাহায্য করতে পারে।

বিশ্ব পার্কিনসন দিবসের স্মরণে, আসুন আমরা পারকিনসন্স সম্প্রদায়ের সাথে সংহতি প্রকাশ করি, এই রোগে আক্রান্ত ব্যক্তিদের সমর্থন করি, যত্নশীলদের সম্মান করি এবং অবিরত গবেষণা তহবিল এবং স্বাস্থ্যসেবা সংস্থানগুলির জন্য সমর্থন করি। একসাথে, আমরা সচেতনতা বাড়াতে পারি, রোগীদের ক্ষমতায়ন করতে পারি এবং পার্কিনসন রোগ থেকে মুক্ত ভবিষ্যতের দিকে কাজ করতে পারি।

More from HealthMore posts in Health »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *