Press "Enter" to skip to content

বঙ্গলোক রত্ন সম্মান ২০১৯

Spread the love

তাপস রায়, কলকাতাঃ

● আ-মরি বাংলা ভাষা ●: বাংলার গান বাংলার মান। একথা যেমন সত্য তেমনই সত্য বাঙালির ভাষা– বাংলা। তাই অসমের শিলচরে ঘটে যাওয়া সত্যাগ্রহী আন্দোলনের অমর ভাষা শহীদদের প্রতি স্মরণের মুহূর্তে আমাদের আবেগে জড়িয়ে থাকা বাংলার গর্ব যে সমস্ত শিল্পীদের নাম প্রথম সারিতে উঠে আসে সদ্য প্রয়াত অমর পাল ও গত বছর আকস্মিক হারিয়ে যাওয়া প্রতিভাধর কালিকাপ্রসাদের কথা।

গত ২২শে মে-র সন্ধ্যায় কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনে তেমনই এক স্মরণের অনুষ্ঠানের সঙ্গে যোগ দেয় এক সম্মানের অনুষ্ঠানও। বাংলার শিল্পী থেকে সাংবাদিক– এই মঞ্চ থেকে সমাজের নানান পেশার মানুষকে তাদের প্রতিভার স্বীকৃতি স্বরূপ বঙ্গলোক রত্ন সম্মান ২০১৯ তুলে দেওয়ার জন্য এগিয়ে আসেন বাংলার শিল্পী-সাহিত্যিক-সমাজকর্মী-সাংবাদিক সমন্বয় সমিতি।

ঐদিন বরেণ্য দুই শিল্পীর উদ্দেশ্যে ফুল দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন বাংলার খ্যাতনামা দুই শিল্পী সনজিৎ মন্ডল ও পন্ডিত স্বপন সেন। আয়োজকদের পক্ষ থেকে সম্পাদক প্রদীপ বড়াল, জ্যোৎস্না রায়, দিলীপ বিশ্বাস, গোপাল দেবনাথ, ডঃ দেবকন্যা সেন, গুরু শ্রাবনী রায়, সমীর বন্দ্যোপাধ্যায় সহ উপস্থিত গুণীজন সকলেই অনুষ্ঠান সম্পর্কে তাদের অভিমত প্রকাশ করেন। কখনও রণিত হাজরার মাউথ অর্গ্যান,কখনও আবার লীলাবতী বিশ্বাসের গান বা দিলীপ বিশ্বাস ও মিলন বসু-র শ্রুতি নাটক অনুষ্ঠানটিকে আরও চিত্তাকর্ষক করে তোলে।

আইনজীবী প্রদীপ বড়ালের সুচারু নির্দেশনায় মঞ্চে লোকশিল্পের উন্নয়ন বা বাংলার সমাজ সংস্কৃতির কাজে যুক্ত কৃতী সাংবাদিক গোপাল দেবনাথ ও চিত্তরঞ্জন মন্ডল-কে বিশেষ সম্মান এবং বব চক্রবর্ত্তী, তরুণ সেন, শিপ্রা বসু, সুশান্ত প্রসন্ন টিকাদার সহ ৩০ জন বিশিষ্ট ব্যক্তির হাতে বঙ্গলোক রত্ন সম্মান ২০১৯ তুলে দেওয়া হয় বিভিন্ন সময় মঞ্চে উপবিষ্ট সম্মানীয় অতিথিদের মাধ্যমে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *