Press "Enter" to skip to content

অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক নৃত্য উৎসব ২০২৩….।

Spread the love

সৃঞ্চিনী পোদ্দার, কলকাতা: ৬ মে ২০২৩। কলকাতায় দেশ এবং বিদেশের নৃত্য শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক নৃত্য উৎসব ২০২৩।
ফরাসি নৃত্যশিল্পী তথা আধুনিক ব্যালের রূপকার জাঁ-জর্জেস নভেরের জন্মদিনে ইউনেস্কোর ‘পারফর্মিং আর্টস’-এর প্রধান সহযোগী আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউটের এর নৃত্য কমিটির উদ্যোগে আইটিআই এবং ইন্টারন্যাশনাল ড্যান্স কমিটি ১৯৮২ সালের ২৯ এপ্রিল এই দিনটি পালন করে আসছে আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে। আর তারপর থেকে ২৯শে এপ্রিল প্রতি বছর আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে উৎযাপন করা হয় এই দিনটি। সেই উপলক্ষে অনলাইন অনুষ্ঠানের মঞ্চ থেকে এবার অফলাইনের দুনিয়ায় এসে কলকাতার রবীন্দ্র তীর্থ প্রেক্ষাগৃহে এক সান্ধ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদযাপন করা হয় আন্তর্জাতিক নৃত্য দিবস। মেলবন্ধন নামে আয়োজন করা হয় “মেলবন্ধন” নামে এক বিশেষ ভাবনায় আন্তর্জাতিক নৃত্য উৎসব ২০২৩। যেখানে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে আসা নৃত্য শিল্পীরা অংশ গ্রহণ করেন । শুধু তাই নয় ; এপার বাংলা ওপার বাংলাকে এক করে একই মঞ্চে হাজির করেন মেলবন্ধনের সদস্যরা।

গঙ্গা আমার মা।
পদ্মা আমার মা। – এই গানকে যেন বাস্তবায়িত করে তোলে এইদিনের এই অনুষ্ঠানের মধ্যে থেকে।

এপার বাংলার সীমানা পেরিয়ে ওপার বাংলা থেকে বহু শিল্পীরা আসেন এদিন নিমতা নৃত্যাঞ্জলি ব্যালে ট্রুপ, প্রয়াস ফাউন্ডেশন, সোশ্যাল এন্ড কালচারাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং ঋদ্ধিমা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর আর্ট এন্ড কালচারের মিলিত পরিচালনায় আয়োজিত আন্তর্জাতিক নৃত্য উৎসবের অনুষ্ঠানে।

বিশিষ্ট নৃত্য শিল্পী তথা প্রশিক্ষক তথা আন্তর্জাতিক নিত্য উৎসব পরিচালন কমিটির সভাপতি রঞ্জন কর দাসের তত্ত্বাবধানে আয়োজিত এই দিনের এই অনুষ্ঠানে বহু নৃত্য প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। এইদিনের এই অনুষ্ঠানের মঞ্চে একাধারে বর্তমানে প্রশিক্ষণ যেই সমস্ত নৃত্য শিল্পীরা রয়েছেন তাদের নৃত্য গৌরব অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়। এর পাশাপাশি অংশগ্রহণকারী সকল নৃত্য শিল্পীদের আগামী দিনের নক্ষত্র সম্বোধন করে আন্তজার্তিক নৃত্য নক্ষত্র অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সম্পূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আন্তর্জাতিক নৃত্য উৎসব পরিচালন কমিটির সম্পাদক তথা বাচিক শিল্পী আইনজীবী সায়নী দাস।

এই দিনের এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নিত্যকার নৃত্যশিল্পী পলি গুহ কৌশানী মুখোপাধ্যায় অর্পিতা ভেঙ্কটেশ সম্পিতা চ্যাটার্জী , কলামন্ডল গুরুভিআর ভেনকিট , তবলা শিল্পী পণ্ডিত মল্লার ঘোষ, ঋত্বিক ব্যানার্জি, এছাড়াও বাংলাদেশ থেকে এই জন্য যে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সংস্কৃতিকর্মী সুকান্ত দাস। বাংলাদেশের শ্রীমঙ্গল , লক্ষ্মীপুর, ঢাকা থেকে আসা বহু নৃত্য শিল্পীরাও অনুষ্ঠানে শামিল হন।

সমস্ত অতিথি এবং নৃত্য শিল্পীকে নিয়ে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। দেশের বিভিন্ন ঘরানার শাস্ত্রীয় নৃত্যকে অনুসরণ করে শিল্পীরা তাদের নৃত্য শিল্পকলা উপস্থাপন করেন এই দিনের এই অনুষ্ঠানে।

এই দিনের অনুষ্ঠানে বিভিন্ন নৃত্য দলের শাস্ত্রীয় নৃত্য গৌড়ীয় নৃত্য রবীন্দ্র নৃত্য সৃজনশীল ও লোকনৃত্য পরিবেশন প্রেক্ষাগৃহ উপচে পড়া ভীড়ে দর্শক শ্রোতাদের প্রশংসার দাবি রাখে । অনুষ্ঠানে সমস্ত গুণীজনদের এবং সমস্ত নৃত্য দলকে সম্মাননা প্রদান করা হয় ।

More from CultureMore posts in Culture »
More from EntertainmentMore posts in Entertainment »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *