Press "Enter" to skip to content

চিত্রকূট আর্ট গ্যালারিতে বিশেষ চিত্ৰ প্রদর্শনী….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১৯ জানুয়ারি, ২০২৪। চিত্রকূট আর্ট গ্যালারির কর্ণধার মিস্টার প্রভাস কেজারিওয়াল এবং চারুলতার কর্ণধার মিস্টার আশাতীত হালদারের উদ্যোগে চিত্রকূট আর্ট গ্যালারিতে গত ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে এক বিশেষ চিত্ৰ প্রদর্শনী। প্রদর্শনীটি চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রদর্শনীটি ঘুরে দেখার সময় হল দুপুর ৩ টে থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত। নিখিল বিশ্বাসের আঁকা নিয়ে শুরু হয়েছে এই প্রদর্শনী। তিরিশটি ছবির মধ্যে ইতিমধ্যে ৬ টি ছবি বিক্রি হয়ে গিয়েছে।

নিখিল বিশ্বাস ১৯৩০ সালে কলকাতায় এক বিনয়ী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি গভর্নমেন্ট কলেজ অফ আর্ট অ্যান্ড ক্রাফট, কলকাতায় (১৯৫০-৫৬) অধ্যয়ন করেন এবং একই কলেজ থেকে ভাস্কর্যে ডিপ্লোমা অর্জন করেন। তোতলামির কারণে শৈশবে তাকে উপহাস করা হতো। এছাড়াও, প্রাক-স্বাধীনতা এবং স্বাধীনতা-পরবর্তী পরিস্থিতি এবং বিশ্বযুদ্ধ তাকে আলোড়িত করেছিল এবং তার শিল্প, ভাস্কর্য এবং আঁকার শৈলীকে আকার দিয়েছে। অঙ্কন তাকে সান্ত্বনা দিয়েছে যা সে খুঁজছিল।


তিনি ক্যানভাস বা পেইন্ট কেনার সামর্থ্য রাখেননি কিন্তু এটি তার মনোভাবকে বিভিন্ন ধরণের অঙ্কন এবং একরঙা তৈরি করা থেকে খুব ছোট ছোট কাজ থেকে বিরত করেনি। তিনি প্রচুর কালো ব্যবহার করেন, সাধারণত সাইক্লোস্টাইল প্রিন্টিংয়ে ব্যবহৃত হয় এবং ব্রাশ এবং স্প্যাটুলা দিয়ে কাজ তৈরি করতে টারপেনটাইন এবং পেইন্টের সাথে এটিকে মিস করেন। তিনি সাধারণ কলম এবং চীনা কালি দিয়ে দক্ষতার সাথে অঙ্কন তৈরি করেছিলেন।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *