Press "Enter" to skip to content

TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ভোটযুদ্ধ-দেশের লড়াই….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ৯ মার্চ, ২০২৪।  নির্বাচনই ভারতীয় গণতন্ত্রের মুকুটে সবচেয়ে উজ্জ্বল পালক। দীর্ঘ ঔপনিবেশিক শাসন-শোষণ, সংগ্রাম-আন্দোলন এবং ব্রিটিশ-রাজের শেষ পর্যায়ে দুর্ভিক্ষ, দাঙ্গা, দেশভাগের কালরাত্রিগুলো পেরিয়ে নির্বাচিত সংসদ, রাজারানি বাছাইয়ের যে উত্তাপ, তা মেলা শুরু হয়েছিল গত শতকের পাঁচের দশকের গোড়ায়। যাত্রাশুরু থেকে সেই ধারা আজও বহমান। চলার পথে পাঁক-পলি, অসংখ্য নেতি-বিষাদ সত্ত্বেও।

১৯৫১-৫২। সে যেন এক ঘন শিরহণের সময়। কারণ সর্বজনীন ভোট এবং তার উত্তেজনা আগে পোহাননি দেশবাসী। আর তা আজকের মতো ক্ষমতার অপব্যবহারে নির্বাচনতন্ত্র, মানে নির্বাচন এবং যেনতেন প্রকারে জিৎ মূলমন্ত্র হয়ে ওঠেনি। অনেক না-পাওয়া আছে ঠিকই, আছে ক্ষুধা, ভিটেমাটি হারানো মানুষের হাহাকার। তবু তারই মধ্যে আকাশভরা আলোর ফুলকি– কমিউনিস্ট আন্দোলন, সাম্যের আদর্শ, জ্ঞানীগুণী রাজনীতিবিদের দল। হালের ভোট যে ভাবে পেশী ও অর্থের মেলবন্ধনে কখনও কখনও ক্ষমতার আস্ফালন, নীতি-আদর্শহীন জনগণেশ পুজো হয়ে দাঁড়াচ্ছে, সে সব তখন ছিল কষ্টকল্পনা। আর একটি সাধারণ নির্বাচনের প্রাক্কালে হারানো সেই সময়ই ফিরে দেখতে চায় TV9 বাংলা।

প্রথম সর্বজনীন নির্বাচনে নিরক্ষরে ভরা দেশে সর্বত্র সুষ্ঠু ভোটের আয়োজন, মানুষকে বুথমুখী করাও ছিল বড় চ্যালেঞ্জ। নির্বাচনে ব্যালটবাক্স থেকে এখনকার মতো ইভিএম ব্যবহার, সঙ্গে গত সাত দশকেরও বেশি সময় ধরে লোকসভা ভোট ঘিরে আম আদমির চাওয়া-পাওয়া, ঘাত-প্রতিঘাত, শাসক-বিরোধী সংঘাতের ইতিবৃত্ত নতুন নিউজ সিরিজে তুলে ধরেছে TV9 বাংলা। নির্বাচনী গণতন্ত্রের বাঁক-ঝোঁক, সংসদের অন্দর-বাইরের ছবি-গল্প-সহ। TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ভোটযুদ্ধ-দেশের লড়াই। ১০ মার্চ, ২০২৪, রাত ১০ টায়।

 

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *