Press "Enter" to skip to content

২০১২ সালের ১১ অক্টোবর প্রথম পালিত হয় ‘আন্তর্জাতিক কন্যা শিশু দিবস….।’

Spread the love

আ জ আ ন্ত র্জা তি ক ক ন্যা শি শু দি ব স

বাবলু ভট্টাচার্য : আজকের দিন মেয়েদের। পুরো বিশ্বজুড়েই এই দিন কন্যা কিংবা নারীদের জন্য একটু ভিন্ন। আজ ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যা শিশু দিবস।

২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এই দিবসটি পালন করা হয়েছিল। লিঙ্গ বৈষম্য দূর করা এই দিবসের অন্যতম প্রধান উদ্দেশ্য। এছাড়া শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা, ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক তথা বাল্যবিবাহ।

জানা যায়, প্ল্যান ইন্টারন্যাশনাল নামের বেসরকারি অনুষ্ঠানের পৃষ্ঠ-পোষকতাতে একটি প্রকল্প রূপে আন্তর্জাতিক কন্যা শিশু দিবসের জন্ম হয়েছিল। প্ল্যান ইন্টারন্যাশনাল ‘কারণ আমি একজন মেয়ে’ (Because I Am a Girl) নামক আন্দোলনের ফলশ্রুতিতে এই দিবসের ধারণা জাগ্রত হয়েছিল।

এই আন্দোলনের মূল কার্যসূচী হলো বিশ্বজুড়ে কন্যার পরিপুষ্টি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা। এই সংস্থার কানাডার কর্মচারীরা সকলে এই আন্দোলনকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করতে কানাডা সরকারের সহায়তা নেয়।

এই দেশটিই প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালনের প্রস্তাব দেয়। এরই পরিপ্রেক্ষিতেই ২০১১ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভায় এ প্রস্তাব গৃহীত হয়।

২০১২ সালের ১১ অক্টোবর প্রথম পালিত হয় ‘আন্তর্জাতিক কন্যা শিশু দিবস।’

More from InternationalMore posts in International »
More from SocialMore posts in Social »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.