Press "Enter" to skip to content

হস্তশিল্প মেলা ও ফুড ফেস্টিভ্যাল নিয়ে ফেস্টিভ উইন্টার – ২০২০

Spread the love

গোপাল দেবনাথ: কলকাতা, ২৬শে জানুয়ারি ২০২০ বেলেঘাটায় ডাঃ পঞ্চানন মিত্র লেনে ‘বেলেঘাটা তরুনের আসর’ আয়োজিত ফেস্টিভ উইন্টার ২০২০, ৭ম হস্তশিল্প মেলার আজ শেষ দিন। এই হস্তশিল্প মেলার সাথে সাথে ভিন্ন স্বাদের খাদ্যের সম্ভার নিয়ে ফুড ফেস্টিভ্যাল গত ১৯শে জানুয়ারি থেকে শুরু হয়েছে।

এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের মৎসমন্ত্রী চন্দ্রনাথ সিনহা,সাথে ছিলেন ৫৭নং ওয়ার্ডের পৌরপিতা জীবন সাহা, এই মেলার চেয়ারম্যান ও ৩৫নং ওয়ার্ডের পৌরপিতা আশুতোষ দাস এবং সমাজসেবী অলোক দাস। এই হস্তশিল্প মেলার দ্বিতীয়দিনে উপস্থিত হয়ে ছিলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

প্রতি বছরের মত এই বছরেও এই রাজ্যের নানা জেলা থেকে বিভিন্ন ধরনের হস্তশিল্প নিয়ে এই মেলায় যোগদান করেছেন রাজ্যের প্রোথিতযশা কারিগররা। কোন কারিগর নিয়ে এসেছেন কাঠের কাজ আবার কারো কাছে বেতের কাজ, শাড়ি, জামাকাপড় আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মনিমালা চিত্রকর নিয়ে এসেছেন নানা রকমের চিত্রকলা।

এই মেলায় ছিল মহিলাদের জন্য নানা ধরণের কস্টিউম জুয়েলারি। এছাড়া রাজস্থানী ঘরানার হাতের চুড়ি। এই তরুনের আসরের অন্যতম সদস্য সৌরভ চ্যাটার্জী জানালেন এই মেলায় বর্ধমান, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪পরগনা, দক্ষিণ ২৪পরগনা, উত্তর দিনাজপুর, নদীয়া, হুগলি, পুরুলিয়া, জঙ্গলমহল থেকে শবর জাতি সহ কলকাতার বিভিন্ন জায়গা থেকে প্রতি বছরের মত এই মেলায় অংশগ্রহণ করেছেন।

৩০টির বেশি স্টল অংশগ্রহণ কারীদের হাতে তুলে দেওয়া হয়েছে। সৌরভ আরো জানালেন নানা ধরণের খাবারের সম্ভার নিয়ে হাজির রাজ্যের মৎস্য দফতরের ফ্রায়েড মাছের কাউন্টার, বিশেষ আকর্ষণ বেনারসী পান মহলের আগুন পান, শক্তিগরের ল্যাংচা, সীতাভোগ, মিহিদানা, বাংলার নিজস্ব পিঠেপুলি, বিরিয়ানি, পোলাও, পাস্তা বার্গার সহ চিকেনের বিভিন্ন পদ।

৮দিনের এই মেলায় সাধারণ মানুষের উৎসাহ ছিল নজর কাড়া। বিশেষ করে মহিলা ও শিশুদের সব চেয়ে বেশী এই মেলায় দেখা গেছে। প্রতিদিনই প্রায় এই মেলায় নাচ গান শ্রুতি নাটক সহ সংগীতায়োজন সাধারণ মানুষের ভালো লেগেছে। নতুন নতুন চমকের জন্য একটা বছর অপেক্ষা করতে হবে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *