Press "Enter" to skip to content

সৌর শক্তির পাম্প মেশিনে রাজ্যের কৃষি বিকাশের সম্ভাবনার কথা বলছে সুইচ অন স্বেচ্ছাসেবী সংস্থা

সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা,১১ই জানুয়ারি২০২০ ভারতের কৃষি উৎপাদন বিশ্বে দ্বিতীয়। দেশের দুই তৃতীয়াংশ মানুষ কৃষিকর্ম তে নিযুক্ত কিন্তু চাষের কাজের প্রথাগুলি সাবেকি। ফলে আর্থিক ভাবে কৃষকরা ক্ষতিগ্রস্থ হন। প্রচলিত জ্বালানি ডিজেলের ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধিতে চাষের খরচ বাড়ে, তেমন পরিবেশদূষণ ঘটে খরচের জেরে দুই এর বেশি ফসল ঘরে তোলার কথা ভাবতে পারেন না কৃষক বন্ধুরা ফসলের দাম না মেলায় কৃষক চাষের কাজে আস্থা হারান। বিজ্ঞানের আশীর্বাদে বিকল্প পদ্ধতি এসেছে। প্রাকৃতিক সৌর শক্তি কাজে লাগিয়ে পাম্পের সাহায্যে সেচের জল দেওয়া যায় অনেক কম খরচে। পরিবেশ দূষণও হয় না এই মুহূর্তে প্রয়োজন সচেতনতা। সেই সচেতনা আনতে এগিয়ে এসেছে স্বেচ্ছাসেবী সংস্থা সুইচ অন।
ও এনারজি সোলার যন্ত্র নির্মাণ সংস্থা ও সুইচ অন যৌথভাবে অক্সিস ব্যাঙ্ক ও আর বি এল ব্যাংকের সঙ্গে ক্ষুদ্র চাষীদের সৌর শক্তির পাম্প এর প্রয়োজনীয় ঋণ দেওয়ার ব্যাপারে ব্যবস্থা নিয়েছে। পরিবেশবান্ধব সৌর পাম্প ব্যবহারে খরচ যেমন কম তেমন তিন ফসলি কৃষক কে আরও লাভবান করে তোলে।পাম্প কেনার ক্ষেত্রে এককালীন খরচ বেশি, তাই ব্যাঙ্ক লোন।ছোটো চাষীরা নিজের প্রয়োজন মিটিয়ে উদ্বৃত সেচে র জল অন্য কে বিক্রি করে সেই টাকা ব্যাঙ্কের ইএমআই দিতে পারবে। লাভের টাকাতে হাত পড়বে না।
এনভায়রনমেন্ট কনভারজেশন সসাইটি (সুইচ অন,) ও এনার্জি সংস্থা ভারত সরকারের নিউ এন্ড রিনিউবল এনার্জি মন্ত্রক, ইউ এস এমব্যাসি ও গুড এনার্জি ফাউন্ডেশন সংস্থার সহযোগিতায় তৈরি করেছে’, ফার্স্ট লস্ট ডিফল্ট গ্যারান্টি এগ্রিমেন্ট। এই ব্যাপারে সংশ্লিষ্ট মানুষজন ,পরিবেশবন্ধু, ব্যাঙ্ক কর্তৃপক্ষ, সমাজসেবী ,ও সাংবাদিকদের সঙ্গে মিলিত হন স্বেচ্ছাসেবী সংস্থা ও পাম্প নির্মাতা। বাংলার কৃষক বন্ধু সুইচ অন স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।
এই সেমিনারে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকার মিনশু ডেনগ, রাইহেই সুজকি, চীনের এর এরঅং ফেং, নেপালের উমঙ্গ ভহতরাই এবং ভারতের তন্ময় পাল।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.