Press "Enter" to skip to content

সিকিমে প্রথম চলচ্চিত্র উৎসব গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল ২০২০

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা, ২৫ ফেব্রুয়ারি ২০২০ সিকিম রাজ্যটি ভারতে অন্তর্ভুক্তির পর এই প্রথম সেখানে আয়োজিত হতে চলেছে গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল ২০২০।ভারতের ফিল্ম ফেডারেশন এর উদ্যোগে আন্তর্জাতিক ছবির ফেস্টিভ্যাল এর উদ্যোগ নিয়েছে সম্প্রতি। গতবার এই উৎসব হয়েছে শিলিগুড়িতে।এবারের সিকিমে অনুষ্ঠিত উৎসবে ফোকাস কান্ট্রি আজারবাইজান। মোট ৪০ টি ছবি থাকছে এবারের উৎসবে ।এরমধ্যে উল্লেখযোগ্য অরিন্দম শীলের মীতিন মাসি। উৎসবের সূচনা হবে অনিন্দিতা সর্বাধিকারীর প্রতি ৬৮ মিনিটে ছবি দিয়ে।২৮,২৯ ফেব্রুয়ারি ও ১মার্চ তিনদিনব্যাপী এই উৎসবে সিকিমের নবীন প্রজন্ম সিনেমা শিল্পের প্রতি আরও আকর্ষিত হবে। সিকিমে আয়োজিত এই উৎসব সেখানকার মানুষের কাছে বিশ্ব সংস্কৃতির পরিচয় তুলে ধরার সহায়ক হবে এমন আশাই করেন সিকিম প্রশাসনের ভারপ্রাপ্ত তথ্য ও জনসংযোগ আধিকারিক নম্রতা থাপা।
সম্প্রতি কলকাতার এক তারকাখচিত হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয় এই গ্লোবাল সিনেমা ফেস্টিভ্যাল ২০২০র উদ্যোক্তা ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে সভাপতি ফিরদৌসুল হাসান।সাংবাদিকদের জানানো হয়,ইতিমধ্যেই সেখানে গড়ে তোলা হয়েছে আধুনিক সিনেমা তৈরির উপযোগী স্টুডিও ও সরঞ্জাম।

এক জানলা সুবিধার প্রশাসনিক সহযোগিতা। আছে সিনেমার জন্য সুন্দর প্রাকৃতিক শুটিং স্পট। উৎসবে জীবনকৃতি পুরষ্কার দেওয়া হবে বিনোদ প্রধানকে।
আমরা জানি এর আগে সিকিমের রাজা চোগিয়ালের অনুরোধে সিকিম নামে একটি তথ্যচিত্র বানিয়েছিলেন সত্যজিৎ রায়। কিন্তু রাজতন্ত্রের কিছু সমালোচনা থাকায় সে ছবি নিষিদ্ধ ঘোষিত হয়।পরে সিকিম রাজতন্ত্রের অবসানে ভারতে অন্তর্ভুক্তির হলে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়।কিন্তু আজও ব্হু সংখ্যক মানুষ সেই ছবিটি দেখার সুযোগ পাননি। তবে সিকিম সরকারের আবেদনে অরিন্দম শীল একটি কর্পোরেট ডকুমেন্টারি বানিয়েছেন সিকিমকে কেন্দ্র করে। মূলত বানিজ্যিক দুনিয়াকে আকর্ষিত করতেই এই ছবি। যেখানে সিকিমকে সাজিয়ে গুছিয়ে পাহাড় সুন্দরী করে দেখানো হয়েছে
ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া, সিকিম ফিল্ম, কো অপারেটিভ সোসাইটি এবং সিকিম সরকারের যৌথ প্রয়াসে আয়োজিত ফিল্ম উৎসব উপলক্ষে ডাকা সাংবাদিক সম্মেলনে হাজির ছিলেন গার্গী রায়চৌধুরী, অগ্নিমিত্রা পল, অরিজিৎ দত্ত, অরিন্দম শীল, অশোক বিশ্বনাথন প্রমুখ। সঞ্চালনার দায়িত্বে ছিলেন মধুমন্তি মৈত্র।
,

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *