Press "Enter" to skip to content

সফদার হাশমি ছিলেন ভারতের পথনাটক থিয়েটার আন্দোলনের একজন পথপ্রদর্শক, অভিনেতা, পরিচালক এবং নাট্যকার…..

Spread the love

——জন্মদিনের শ্রদ্ধাঃ সফদার হাশমি——

বাবলু ভট্টাচার্য: ঢাকা, তিনি ছিলেন ভারতের পথনাটক থিয়েটার আন্দোলনের একজন পথপ্রদর্শক, অভিনেতা, পরিচালক এবং নাট্যকার। সফদার হাশমি ১৯৭৫ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম. এ. পাশ করেন। তিনি সিপিআই (এম)-এর রাজনীতির সাথে জড়িত ছিলেন। সিপিআই (এম)-এর ট্রেড ইউনিয়ন সংগঠন ‘সিটু’র পক্ষে তিনি কাজ করতেন। মৃত্যুকালে তিনি ভারতীয় জন নাট্য মঞ্চ বা জনমের আহবায়ক ছিলেন। ২ জানুয়ারি, ১৯৮৯, জননাট্য মঞ্চের কর্মীদের উপর একটি সমাজবিরোধী স্বার্থান্বেষী মহলের মরণঘাতী হামলায় জননাট্যমঞ্চের আহবায়ক সফদার হাশমি দিল্লির একটি হাসপাতালে মৃত্যুবরণ করেণ।

ঐদিনে দিল্লির বাইরে একটি বাণিজ্যিক এলাকায় শ্রমিকশ্রেণির সাথে এক ঐক্যমতের অনুষ্ঠানে জননাট্য মঞ্চে প্রদর্শিত হচ্ছিল ‘হল্লা বোল’ নাটকটি। আর তখনই কংগ্রেসের কিছু অস্ত্রধারী সন্ত্রাসী হমলা করে। ভারতের প্রথম রাজনৈতিক থিয়েটার দল ‘জন নাট্যমঞ্চ’ প্রতিষ্ঠিত হয় ১৯৭৩ সালে, সফদার হাশমি সহ দিল্লির একটি বামপন্থী অপেশাদার থিয়েটার দলের মাধ্যমে, যিনি থিয়েটারকে জনগণের সামনে তুলে ধরতে চেয়েছেন। সংস্কৃত ভাষায় ‘জনম’ এর অর্থ ‘নবজন্ম’ একই সাথে এর আদ্যাক্ষরের বিশেষণ হলো জননাট্য মঞ্চ; যার অর্থ জনগণের থিয়েটার। ‘জনম’ এর প্রতিষ্ঠালগ্ন থেকেই সামাজিক ভাবে সম্পর্কিত বিষয়বস্তু, সমসাময়িক ঘটনাবলি ও উন্নয়নমূলক নাটকসহ দিল্লির শ্রমিকশ্রেণির মধ্যে ভ্রাতৃত্বমূলক নাটক করে থাকে।

এর প্রধান দর্শক হল স্থানীয় শ্রমিকশ্রেণি, ছাত্র এবং নিম্নমধ্যবিত্ত শ্রেণি। এইদলটি যেসব পথনাটক করে থাকে সেগুলো মূলত জনগণের অধিকারভিত্তিক নাটক এবং এগুলো প্রদর্শিত হয় বস্তিতে, কারখানার অভিমূখে, রাস্তায় জানুয়ারি ২০০৬ পর্যন্ত তাদের নিজস্ব প্রশিক্ষিত দল নিয়ে প্রদর্শিত নাটকের সংখ্যা ৮,৫০০ এর উপরে, যার মধ্যে পথনাটকের সংখ্যা ৭০টি এবং পালানাটক ১৩টি এবং এগুলো ভারতের প্রায় ১৪০টি শহরে প্রদর্শিত হয়।

সফদার হাশমি ১৯৫৪ সালের আজকের দিনে (১২ এপ্রিল) ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.