Press "Enter" to skip to content

শ্রেণিসংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তার অধিকার আদায়ের নানা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে নাটক লিখে ও নির্দেশনা দিয়ে বাংলাদেশের নাট্য জগতে মামুনুর রশীদ হয়ে উঠেছেন অপরিহার্য……….

Spread the love

বাবলু ভট্টাচার্য: ঢাকা,বাংলাদেশর বিশিস্ট লেখক: ২৯ফেব্রুয়ারি ২০২০ শুভ জন্মদিন মামুনুর রশীদ, শ্রেণিসংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্তার অধিকার আদায়ের নানা আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে নাটক লিখে ও নির্দেশনা দিয়ে বাংলাদেশের নাট্য জগতে মামুনুর রশীদ হয়ে উঠেছেন অপরিহার্য।

নাটকের সঙ্গে তার ভালোবাসা ও যোগাযোগের শুরু একেবারে বাল্যকালেই। কিন্তু সেটা তখন ছিল শখের ব্যাপার। ১৯৬৭ সালে তিনি পূর্ব পাকিস্তানে টেলিভিশনের জন্য নাটক লিখতে শুরু করেন যার বিষয়বস্তু ছিল মূলত পরিবার। সে সময় কমেডি নাটকও তিনি লিখতেন। তবে তিনি বলেছেন তার যে নাট্যভাবনা তা তখন একেবারেই শুরু হয়নি। নাট্যশিল্পের প্রতি তার প্রকৃত ভালোবাসা শুরু হয় টাঙ্গাইলে তার নিজ গ্রামে যাত্রা ও লোকজ সংস্কৃতির সঙ্গে তার নিবিড় পরিচয়ের সূত্র ধরে।

১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন এবং জড়িত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে। সেই সময়টাও তার নাট্যচর্চায় প্রতিফলিত হয়েছে বিভিন্ন সময়ে। সে সময় কলকাতায় নাটক দেখা তার নাট্যজীবন বিকাশের পথে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এই অনুপ্রেরণা থেকেই ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে ফিরে তিনি তৈরি করেন তার ‘আরণ্যক’ নাট্যদল। বিভিন্ন সামাজিক ইস্যু নিয়ে, শ্রেণি সংগ্রাম, ক্ষুদ্র জাতিসত্ত্বার অধিকার আদায়ের নানা আন্দোলন নিয়ে নাটক রচনা ও নাট্য পরিবেশনা বাংলাদেশের নাট্য জগতে মামুনুর রশীদকে একটা আলাদা স্থান করে দিয়েছে। মামুনুর রশীদ নাটকে অভিনয়ের পাশাপাশি বর্তমানে চলচ্চিত্রে অভিনয়েও বেশ সময় দিচ্ছেন। তার অভিনীত বেশ কয়েকটি চলচ্চিত্র রয়েছে মুক্তির প্রতীক্ষায়। নতুন করে যুক্ত হয়েছেন বেশ কয়েকটি চলচ্চিত্রের সঙ্গেও। বড় পর্দার পাশাপাশি ছোট পর্দার অভিনয় ঘিরেও রয়েছে তার ব্যস্ততা।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি ধারাবাহিক নাটকেও অভিনয় করছেন মামুনুর রশীদ। বর্তমানে তিনি অভিনয় করছেন ‘ঝামেলা আনলিমিটেড’, ‘এই কুলে আমি ঐ কুলে তুমি’ ও ‘চলিতেছে সার্কাস’ ধারাবাহিক নাটকে। সম্প্রতি তিনি টাঙ্গাইলে নতুন একটি ধারাবাহিক নাটকের শুটিং সম্পন্ন করেছেন। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘মনপুরা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। এরপর গাজী রাকায়েতের নির্দেশনায় ‘মৃত্তিকা মায়া’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য আবারো জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ৭২ বছরে পা রাখলেও আজ তার ১৮ বছর জন্মদিন। ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন তিনি। ২৯ ফেব্রুয়া‌রি জন্মগ্রহণ করায় প্রতি চার বছর অন্তর অন্তর আসে তার জন্ম‌দিন। সে হি‌সাবে এবার তার ১৮তম জন্ম‌দিবস। গুণী এই নাট্যজ‌নের জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হ‌য়ে‌ছে ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’ শিরোনামের উৎসব। আগামী ৩ মার্চ পর্যন্ত ছয় দিনব্যাপী এ উৎসবে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন হবে। এছাড়াও সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা হচ্ছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.