Press "Enter" to skip to content

শ্যাম সুন্দর কোং জুয়েলার্স আয়োজন করছে ‘স্বর্ণগ্রাম শিক্ষালয়’ স্কুলের শিশুদের জন্য এই মরসুমের বিশেষ শিক্ষামূলক ভ্রমণ….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : আগরতলা, ২২ ডিসেম্বর, ২০২৩।শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের এক সফল প্রয়াসের নাম ‘স্বর্ণগ্রাম ‘। ২০০৯ সাল থেকে ত্রিপুরার গোমতী জেলার ওয়ারেংবাড়িকে এক আদর্শ গ্রাম প্রকল্প হিসেবে তুলে ধরার জন্য পদক্ষেপ করা হয়। এখIনকার উপজাতীয় পল্লী মানুষের জীবন ও জীবিকার উন্নতি এবং ক্রমশ অবলুপ্ত হতে চলা রিয়াং উপজাতি সম্প্রদায়ের জাতিগত সংস্কৃতি প্রদর্শন ও তাকে তুলে ধরার জন্য এই উদ্যোগ নেওয়া হয় ।
স্বর্ণগ্রাম শিক্ষালয় হল শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের স্বর্ণগ্রাম এর শিক্ষার্থীদের জন্য একটি আবাসিক স্কুল প্রকল্প। এই প্রকল্পে শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের তরফে স্কুলের আবাসিকদের সবরকম সুযোগসুবিধা দেওয়ার পাশাপাশি পড়ুয়াদের জন্য যথাযথ পুষ্টি, পড়াশোনার সামগ্রী, বই, উপযুক্ত শিক্ষক-শিক্ষিকা নিয়োগ, খেলার কোচ ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করা হয়।
আজ ‘স্বর্ণগ্রাম শিক্ষালয়’-এর ১১৯ জন ছাত্র-ছাত্রীর জন্য এক বিশেষ শিক্ষামূলক ভ্রমণের আয়োজন করা হয়েছিল। সঙ্গে ছিলেন স্কুলের শিক্ষক শিক্ষিকারাও। স্বর্ণগ্রাম ওয়ারেংবাড়ি থেকে দুটো বাসে করে সমস্ত শিক্ষার্থীরা আজকের শিক্ষামূলক ভ্রমণ শুরু করে।
আগরতলার আশেপাশের বিশেষ জায়গাগুলিতে তাদের নিয়ে যাওয়া হয়েছিল। ঐতিহ্যবাহী উজ্জয়ন্ত প্রাসাদের মতো দর্শনীয় স্থান দিয়ে এই শিক্ষামূলক ভ্রমণ শুরু হয়েছিল। এরপর ছাত্র-ছাত্রীদের শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের শোরুমে নিয়ে আসা হয়, সেখান থেকে সবাইকে নিয়ে যাওয়া হয় হেরিটেজ পার্কে, সবশেষে সায়েন্স সিটি ঘুরে দেখানোর পর সকলে ফিরে যায়। সাইন্স সিটিতে সব গুলো বিষয় শিক্ষার্থীরা মনোযোগ দিয়ে দেখে। তবে 3D শো মূল আকর্ষণ হয়ে উঠে।

এদিন শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের আগরতলার শোরুমে আগরতলা মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র শ্রী দীপক মজুমদার অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি ‘স্বর্ণগ্রাম শিক্ষালয়’এর ছাত্রছাত্রীদের বাস্তবজীবন থেকে শিক্ষা নেওয়ার জন্য উৎসাহিত করেন।
তিনি বলেন, “এই ধরনের একটি অনুষ্ঠানে অংশ হতে পেরে আমি খুবই খুশি।” তিনি আরও বলেন,” আমি জীবনে বহু অনুষ্ঠানে হাজির থেকেছি। তবে আজকের অনুষ্ঠানটি অন্যতম বিশেষ”। তিনি এই প্রকল্পের জন্য শ্যাম সুন্দর কোং জুয়েলার্স-এর ভূয়সী প্রসংশা করেন।
এরপর শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের শোরুমের উৎসবে সকলে মেতে ওঠে। খাওয়াদাওয়া, উপহার, আনন্দের মধ্যে দিয়ে সুন্দর করে সময়টা কেটে যায়। শিশুদের নাচ, গান ও যোগI উপস্থিত সবার মন জয় করে নেয়।
শ্যাম সুন্দর কোং জুয়েলার্সের ডিরেক্টর রূপক সাহা বলেন, “স্বর্ণগ্রাম উদ্যোগটি আমাদের হৃদয়ের খুব কাছের। এই শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের আগামী দিনের জন্য প্রস্তুত করা। ভবিষ্যতেও আরও অনেক ভ্রমণে এই ‘স্বর্ণগ্রাম শিক্ষালয়’-এর ছেলে-মেয়েদের নিয়ে যাওয়া হবে। যাতে বাইরের পরিবেশের দৃশ্যের পরিবর্তন অনুভব করার পাশাপাশি প্রকৃতি থেকেই তারা শিক্ষা পেতে পারে, সেই চেষ্টাই করা হবে।”
আবারো আগরতলাতে আসার প্রতিশ্রুতি নিয়ে শিক্ষার্থীরা আনন্দ সহকারে স্বর্ণগ্রামে ফিরে যায়।

More from InternationalMore posts in International »
More from SocialMore posts in Social »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *