Press "Enter" to skip to content

শ্যাম সুন্দর কোং জুয়েলার্স আয়োজন করে ‘হৃষিকেশ সাহা স্মরণিকা প্রতিশ্রুতি’….. ।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১০ ডিসেম্বর, ২০২৩। ২০২৩ সালের ১০ ডিসেম্বর রবিবার  শ্যাম সুন্দর কোং জুয়েলার্স তার ‘রোল মডেল এবং আলোর দিশারি’ হৃষিকেশ সাহার ৮৩ তম জন্মবার্ষিকী উদযাপন করে ‘হৃষিকেশ’- নামে সেই ঠিকানায় যা আজও তাঁর স্মৃতি বহন করে চলেছে।
হৃষিকেশ সাহা, তাঁর জীবদ্দশায়, ত্রিপুরায় যত নির্মাণ কাজ করেছেন তা শুধু ত্রিপুরার যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করেনি যা আসলে মানুষের মন ও হৃদয়কেও জুড়ে দিয়েছিল। তাই, শ্রদ্ধায় ও ভালোবাসায় মানুষ তাঁকে আজও স্মরণ করেন – যাঁদের জীবন তিনি স্পর্শ করেছিলেন।


”দুর্গা অ্যান্ড ফ্রেন্ডস’ শ্যাম সুন্দর কোং জুয়েলার্স – এর এমন এক ভালোবাসা এবং যত্নে ভরা উদ্যোগ যেখানে বাবা, মা পরিত্যক্ত ছোটো মেয়েদের জীবনে আশা এবং আনন্দ ফিরিয়ে আনার নিরন্তর চেষ্টা চালিয়ে যাওয়া হয়। তাদের নিরাপদ আশ্রয় দেওয়ার পাশাপাশি যত্ন ও সঠিক পরিচর্যা করা হয়। এও এক অঙ্গীকার যা আজ নয়, অনেক আগেই এর পথচলা শুরু হয়েছে। যাতে ওই সব মেয়েরা যোগ্যতা, দক্ষতা অর্জন করে স্বমহিমায় উজ্জ্বল হয়ে ওঠে। আজ, ‘পথ ও আলোর দিশারি, হৃষিকেশ সাহার ৮৩তম জন্মবার্ষিকীতে ‘দুর্গা অ্যান্ড ফ্রেন্ডস’-এর প্রতি শ্যাম সুন্দর কোং জুয়েলার্স ফের একবার প্রতিশ্রুতিবদ্ধ হয় – তাদের জীবনের নানা প্রয়োজন মেটাতে ও দায়িত্ব নেওয়ার।

ওই মেয়েদের সর্বাঙ্গীণ বিকাশের জন্য এবং তাদের জীবনকে সুন্দর ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে শিক্ষক, ক্রীড়া প্রশিক্ষক, যোগ প্রশিক্ষক, চিকিৎসা পরামর্শদাতা, দক্ষ কোচ ও মেন্টরের ব্যবস্থা করা হয় এবং ছোটো মেয়েদের শরীরের পুষ্টির চাহিদা পূরণ করার পাশাপাশি পড়ালেখার সামগ্রী এবং খেলাধুলার নানা জিনিস বছরভর সরবরাহ করার অঙ্গীকার করা হয়।


হৃষিকেশ সাহার স্ত্রী শ্রীমতী বেলা সাহা এ প্রসঙ্গে বলেন, “আমার স্বামী নিজে যেমন একটি সুস্থ ও সার্থক জীবনযাপন করতে পছন্দ করতেন তেমনই প্রত্যেকের জন্য তিনি সেটাই কামনা করতেন। কারণ তিনি বিশ্বাস করতেন যে একটা সুস্থ ও সুখী সমাজ পরিচালনার জন্য এটা ভীষণভাবে দরকার।” শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর কর্ণধার তথা হৃষিকেশ সাহার পুত্র রূপক সাহা বলেন, “যদি কারোর কোনো সাহায্যের দরকার হত বাবা তাঁর দিকে সবসময় সাহায্যের হাত বাড়িয়ে দিতেন।আর ঠিক এই কারণেই মানুষ তাঁকে আজও মনে রেখেছেন, তাঁকে স্মরণ করেন যাঁদের জীবন তিনি স্পর্শ করেছিলেন, যাঁদেরকে তিনি অনুপ্রাণিত করেছিলেন।”


“এ কারণেই আমরা তাঁর জন্মবার্ষিকীকে স্বাস্থ্য শিবির, বার্ষিক ‘মেধা উৎসব’-এর মতো উদ্যোগ এবং এই বছর ‘দুর্গা অ্যান্ড ফ্রেন্ডস’-এর জন্য নতুন করে অঙ্গীকার নিয়ে আমরা তাঁকে স্মরণ করি।” জানান শ্যাম সুন্দর কোং জুয়েলার্স এর আরেক ডিরেক্টর তথা হৃষিকেশ সাহার পুত্রবধূ অর্পিতা সাহা। তিনি আরও বলেন, “এসব বিষয় তাঁর হৃদয়ের কাছাকাছি ছিল বলেই তার স্মৃতিতে দুর্গাদের জন্য পড়াশোনার সামগ্রী, অংকন সহ অন্যান্য শিল্পের সামগ্রী ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।”


এই ব্যবস্থাপনায় ও আজকের আয়োজনে শিশুদের চোখ, মুখ আনন্দ এবং উচ্ছ্বাসে ভরে যায় এবং একটি আনন্দদায়ক ভোজের সঙ্গে অনুষ্ঠানটি সত্যিই আনন্দের সঙ্গে শেষ হয়I

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *