Press "Enter" to skip to content

শৈশবকাল থেকেই দুটি বিপরীতমুখী শব্দ আমরা জানতে পেরেছি, মানবিক এবং পাশবিক।

Spread the love

———————–শব্দ অর্থ বিভ্রাট —————-
সুব্রত ঘোষ: কলকাতা, ৭ জুন, ২০২০। সাম্প্রতিক কালে অনেক মানুষই কতকগুলি পর্যায়ক্রমিক ঘটনার সাক্ষী। করোনা ভাইরাস অতিমারীর প্রকোপে, অখ্যাত এক শ্রেণী আত্মপ্রকাশ করেছে, যার নাম পরিযায়ী শ্রমিক।

মানবজাতির অন্তর্ভুক্ত এই অদ্ভুত প্রজাতির প্রতি, উন্নত বিকাশশীল ভারতবর্ষের দায়বদ্ধতা এবং তাদের করুণ পরিণতির বিষয়টি, আজ বহুচর্চিত।

আমেরিকায় এক কৃষ্ণাঙ্গের উপর পুলিশের বর্বরোচিত আক্রমণ ও তার বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত প্রতিবাদের কণ্ঠরোধ রুদ্ধ করার রাষ্ট্রীয় আস্ফালনের সাক্ষী আজ গোটা বিশ্ব।

আজ ক্ষুধায় কাতর, গর্ভবতী এক হস্তিনি, পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জীবের প্রতি বিশ্বাসে, আহারের সন্ধানে যখন তার দ্বারস্থ হয় এবং তার দেওয়া ইচ্ছাকৃত ভাবে বাজিমিশ্রিত খাবারের প্রকোপে যখন মৃত্যুবরণ করে, মানবসভ্যতার শ্রেষ্ঠত্ব কোন অভিমুখে ধাবমান, তা আজ প্রশ্নাতীত।

শৈশবকাল থেকেই দুটি বিপরীতমুখী শব্দ আমরা জানতে পেরেছি, মানবিক এবং পাশবিক। তথাকথিত শিক্ষা আমাদের শিখিয়েছে, মানবিক অর্থ – সংবেদনশীলতা, যথোচিত আচরণবিধি, যা মানুষের মধ্যে বিদ্যমান। পাশবিক অর্থ – নিষ্ঠুর বর্বরতামূলক আচরণবিধি, যা মানবজাতিবর্জিত অন্যান্য পশুদের মধ্যে বিদ্যমান।

আজ এই সমস্ত ঘটনার সন্ধিক্ষণে দাঁড়িয়ে, এই দুই বিপরীতমুখী শব্দের অর্থের যথার্থতা, পরিবর্তিত রূপ নেওয়ার বিভ্রাটের সম্মুখীন কি না, তার প্রতীক্ষায় আজকের মানবসভ্যতা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *