Press "Enter" to skip to content

শীতকালীন ক্যাম্পে, পুঁথিগত বিদ্যার বাইরে অন্যরকম শিক্ষা….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ২০ ডিসেম্বর ২০২৩। সম্প্রতি শেষ হল অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ে আয়োজিত শীতকালীন ক্যাম্প। ৩ দফায় আয়োজিত এই ক্যাম্পে বাংলার বিভিন্ন জেলার অসংখ্য স্কুল পড়ুয়া অংশগ্রহণ করে। সৃজনশীলতা, দলগত কাজ এবং ব্যক্তিগত মান উন্নত করতে এই ক্যাম্পে ছিল শিক্ষণীয় বিভিন্ন ব্যবস্থার আয়োজন।

সারা বাংলার মোট ৪৫টি স্কুলের ৮৭৫ জন পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকারা এই শীতকালীন ক্যাম্পে অংশ নেয়। খড়গপুরের ডন বস্কো, কল্যাণী সেন্ট্রাল মডেল স্কুল, কালিম্পং-এর রকভ্যালে অ্যাকাডেমি, কার্শিয়াং-এর
সেন্ট অ্যান্থনি স্কুল, এবং বিভিন্ন শহর ও জেলার একাধিক কেন্দ্রীয় বিদ্যালয়ের পড়ুয়ারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিল।

অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের ১৪টি ক্লাবের তরফে নানা ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়, যার মধ্যে অন্যতম ছিল রন্ধন প্রতিযোগিতা। এছাড়া সেখানে তাঁদের আগামী দিনের পেশা নিবার্চন নিয়েও চলে বিভিন্ন আলোচনা। এছাড়াও ছিল ক্যারাটে ওয়ার্কশপ, বনফায়ার, নৃত্য, সংগীত ও আবৃত্তি প্রতিযোগিতা। সফল প্রতিযোগী ও অংশগ্রহণকারী সেরা পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হয় সার্টিফিকেট।

অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমিত রায় বলেন, এই বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের সামগ্রিক শিক্ষার উন্নতির প্রতি কতটা নিয়োজিত, তারই পরিচয় দিল এই শীতকালীন ক্যাম্প।

বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট চন্দ্রজিত মিত্র বলেন, শীতকালীন ক্যাম্পে পড়ুয়াদের পুঁথিগত বিদ্যার বাইরে অন্যরকম পদ্ধতিতে বিভিন্ন শিক্ষনীয় জিনিসের সঙ্গে পরিচয় করানো হয়। এর মাধ্যমে যেমন তাদের সৃজনশীলতার বিকাশ ঘটেছে, পাশাপাশি তেমনভাবে উন্নত হয়েছে ব্যক্তিগত মানেরও।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *