Press "Enter" to skip to content

শিমূল ছায়ার সামাজিক আন্দোলন

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা, ২১শে জানুয়ারি ২০২০ দেশের আর্থ-সামাজিক ছবিটা বেশ হতাশাজনক। সম্প্রতি সম্পদ কুক্ষিগত করা নিয়ে অক্স ফাম একটি রিপোর্ট পেশ করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ৫০ তম বার্ষিক অধিবেশনের প্রাক্কালে। অক্স ফামের সি ই ও অমিতাভ বেহার জানিয়েছেন, দেশের ৬৩ জন ধনীর সম্পদ ২০১৮-১৯ সালের বাজেটের পরিমাণ ২৪ লক্ষ ৪২ হাজার ২০০ কোটি টাকার সমান।গরীবের প্রাপ্য টাকা জমা হচ্ছে গুটিকয়েক ধনীর ঘরে। এই নেতিবাচক পরিস্থিতিতে
বেশকিছু মানুষ আছেন যাদের অদম্য প্রাণশক্তি প্রান্তিক মানুষদের একটু সুস্থ ভাবে বেঁচে থাকার রসদ যোগায়। ব্যক্তিগত নিরাপদ অস্তিত্বকে হেলায় দূরে সরে এগিয়ে আসেন আর্তের সেবায়।
এমনই এক নাম মৌসুমী রায়। প্রান্তিক মানুষদের জন্য সমব্যাথী মৌসুমী ২২ বছর আগে গড়ে তোলেন সমাজসেবী সংস্থা শিমূল ছায়া। মানবিক বোধসম্পন্ন কিছু মানুষ শুভার্থীদের সহযোগিতায় সেদিনের ছোট্ট চারা গাছ আজ ডালপালা মেলেছে। গড়ে উঠেছে এক লেডিস হোস্টেল। নিজের বাড়িতেই যে যজ্ঞের আবাহন তার এক উল্লেখযোগ্য পদক্ষেপ গড়িয়াতে ক্যাম্পাস। যেখানে ৪০ জন ছাত্র ও ৪০জন ছাত্রীর আবাসিক স্বনির্ভর শিক্ষালয়ে সুযোগ পাবেন বিভিন্ন বৃত্তিমূলক শিক্ষা। ১৮থেকে ৪৫বছর বয়স্কদের জন্য এই প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের সহযোগিতার ফসল।
সংস্থার আদি হোস্টেল ঢাকুরিয়া। সেখান থেকে এখন প্রায় ১২০০ আবাসিক আজ স্বনির্ভর হয়েছেন। এদের মধ্যে অনেকে ডাক্তার। শুরুর দিনগুলিতে দৈনিক ১২ টাকার বিনিময়ে যে খরচ জনপ্রতি ছিল, আজ মূল্যবৃদ্ধির যুগে সেই খরচ বিনামূল্যে আবাসিকরা পাবেন। শুধু খাদ্য,বিদ্যুৎ ও রক্ষণাবেক্ষণের জন্য জনপ্রতি দৈনিক ১০০টাকা ধার্য হয়েছে। পাশাপাশি ডিমেনশিয়ায় আক্রান্ত বয়স্কদের থাকাখাওয়ার ব্যবস্থা হয়েছে মাত্র দৈনিক ৩০০ টাকার বিনিময়ে। ডাক্তারি সমীক্ষা বলছে,২০৫০ সাল নাগাদ এই দেশে ডিমেনশিয়া রোগ মহামারী হিসেবে দেখা দেবে।
মানসিক চাপে ঘরে ঘরে আজ ভুলে যাওয়া রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। অণু পরিবারে কিম্বা বিদেশে থাকা সন্তানদের বাবা মা’ রা নিরাপত্তাহীন হয়ে পড়ছেন।
তাই এই বয়স্কদের রেসিডেন্সিয়াল ডিমেনশিয়া কেয়ার সেন্টারে মাত্র দৈনিক ৩০০ টাকার বিনিময়ে থাকা খাওয়ার সুযোগ পাবেন। এমনকি ক্যান্সার আক্রান্তদেরও রাখার ব্যবস্থা হয়েছে। তবে ওষুধ ও চিকিৎসা সংক্রান্ত খরচ অতিরিক্ত।
মঙ্গলবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে শিমূল ছায়া সংগঠনের এই কর্মযজ্ঞের খবর দিলেন সম্পাদক মৌসুমী রায়। কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে ছিলেন অভিনেত্রী পাপিয়া অধিকারী সহ কয়েকজন স্বেচ্ছাসেবী ও সমাজসেবী।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *