Press "Enter" to skip to content

শিক্ষা সম্মেলনে বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অ্যাডামাসের মউ চুক্তি স্বাক্ষর….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ৬ নভেম্বর ২০২৩। কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এক মউ চুক্তি স্বাক্ষর করল অ্যাডামাস বিশ্ববিদ্যালয়। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা বিভাগ ও কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)-এর উদ্যোগে আয়োজিত “উচ্চশিক্ষা এবং টেকসই উন্নয়ন-এর উপলব্ধি – ভবিষ্যতের পথে” শিক্ষা সম্মেলনে এই দুই বিশ্ববিদ্যালয় চুক্তিবদ্ধ হয়।

ভার্চুয়ালি এই চুক্তি স্বাক্ষর প্রদর্শনের সময় উপস্থিত ছিলেন অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমিত রায়; বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শৌভিক রায় চৌধুরী এবং কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ভোলা থাপা।

চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দুই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা একে অপরের সহযোগিতা ছাড়াও সুযোগ পাবে অপর বিশ্ববিদ্যালয়ে গিয়ে শিক্ষালাভের। এছাড়া দুই বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং অধ্যাপকদের কাছেও অপর শিক্ষাকেন্দ্রে গিয়ে শিক্ষা আদান-প্রদানের সুযোগ থাকবে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মুখ্য বক্তাদের মধ্যে অন্যতম ছিলেন মনীশ জৈন, আইএএস, প্রিন্সিপাল সেক্রেটারি, পশ্চিমবঙ্গ সরকার উচ্চশিক্ষা দপ্তর এবং মেলিন্ডা পাভেক, কনসুল জেনারেল, ইউএস-এর কনস্যুলেট জেনারেল।

অ্যাডামাস বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সমিত রায় ভারতের অর্থনৈতিক উন্নতির রূপরেখায় পশ্চিমবঙ্গের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আলোচনা করেন। পাশাপাশি, আন্তর্জাতিক শিক্ষা ক্ষেত্রে বৈদেশিক পড়ুয়াদের জন্য ভারতের উত্থান যে বিশেষভাবে উল্লেখযোগ্য, সেই বিষয়টি তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর সুরঞ্জন দাস।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.