Press "Enter" to skip to content

রোটারি ক্লাবের শতবর্ষ

Spread the love

সুজিত চট্টোপাধ্যায়/গোপাল দেবনাথ: কলকাতা, ৯ই জানুয়ারি২০২০. প্রতি বছরের মত এই বছরেও রোটারি জেলা ৩২৯১তাঁদের বর্ষ পূর্তি পালন করছেন। এবারের বৈশিষ্ট সমাজসেবী সংস্থা রোটারি ক্লাব শতবর্ষে পদার্পণ।
এই উপলক্ষে কলকাতা প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মিলিত হলেন ডিস্ট্রিক্ট গভর্নর অজয় আগারওয়াল, কনফারেন্স চেয়ারম্যান গিরীশ গানেরিওয়ালব এবং সাংগঠনিক কর্ম কর্তা পীযুষ যোশী।
অজয় আগারওয়াল জানান, আগামী ১৪থেকে ১৬ ফেব্রুয়ারি কলকাতার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে বিশেষ অনুষ্ঠান করছেন রোটেরিয়ান দের নিয়ে। সারা পৃথিবী থেকে প্রায় পাঁচ হাজার প্রতিনিধি যোগ দেবেন এই অনুষ্ঠানে।
জানানো হলো সংগঠনে একসময় তিনজন এই বাংলা থেকে নির্বাচিত হয়েছিলেন, বহু বছর পর আবার এই বাংলা থেকে আগামী আর্থিক বছরে সভাপতি নির্বাচিত হয়েছেন, দরিদ্র মানুষের স্বাস্থ্য, মা শিশুর শারীরিক পুষ্টি,পানীয় জল,শৌচালয় নির্মাণ, প্রাথমিক শিক্ষা এবং বয়স্ক শিক্ষা কার্যক্রমে অংশ নেওয়া হয়। বেকার যুবসম্প্রদায়ের জন্য পাঁচ হাজার সাইকেল রিকশা দেওয়া হয়েছে।
শত বর্ষের প্রেক্ষিতে পৈলানে দারিদ্রসীমার নিচে থাকা শিশুদের প্রায় হাজার জনের জন্য গড়ে তোলা হচ্ছে একটি স্কুল। স্কুল টি আর্থিক ভাবে পরিচালন ব্যাবস্থায় থাকছেন প্রফেসর অচ্যুৎ সামন্ত। যিনি বিখ্যাত কলিঙ্গ ইনস্টিটিউট এর প্রাণপুরুষ। এছাড়াও লন্ডনের কিছু বাঙালি চক্ষু চিকিৎসকরা এগিয়ে এসেছেন আর্থিক ও পরিচালন পরিষেবা দেওয়ার অঙ্গীকার নিয়ে। তৈরি হচ্ছে একটি চক্ষু হাসপাতাল। যা আগামীদিনে একটি মালটি সুপার স্পেশালিটি হাসপাতাল হয়ে উঠবে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের পরিকল্পনা মত পরিবার পিছু পনেরো হাজার টাকা দিয়ে শৌচালয় তৈরির কিছু প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্প চলবে ২০২২ সাল পর্যন্ত। খরচ হবে দশ কোটি টাকা।
রোটারি ক্লাবের এই সমাজ কল্যাণ মূলক কর্মযজ্ঞের ধারাবাহিকতা জন মনে এক শ্রদ্ধার আসন এনে দিয়েছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.