Press "Enter" to skip to content

রোগ নিরাময়ে ও বহুগুন সমৃদ্ধ সুস্বাদু “স্ট্রবেরি”…………

Spread the love

সুস্মিতা দাস, ১১ জুন, ২০২০। আমার বাবার বাড়ি উত্তরবঙ্গে (নক্সালবাড়ি, দার্জিলিং)। গত বছর ডিসেম্বরে ঘুরতে গিয়ে আমার দিদির বাড়ির স্ট্রবেরি গাছের বেশ কিছু ছবি তুলে ছিলাম।আমাদের মধ্যে সকলেরই কম বেশি সুস্বাদু স্ট্রবেরি ফলটির সাথে পরিচয় আছে। “স্ট্রবেরি ফ্লেভার” শব্দটি আমাদের সকলেরই খুব চেনা।

স্ট্রবেরি সম্পর্কে কিছু তথ্য ?

স্ট্রবেরি প্রধানত শীতকালীন দেশের ফল। বর্তমানে ভারতের যে সমস্ত অঞ্চলে বেশি মাত্রায় শীত পড়ে এবং অনেকদিন স্থায়ী হয় সেই সব অঞ্চলে স্ট্রবেরি গাছের চাষ করা হয়ে থাকে।

স্ট্রবেরি হল ফ্র্যাগারিয়া জাতীয় উদ্ভিদ ও সারা বিশ্বে ফল হিসেবে চাষ করা হয়। সর্বপ্রথম ১৭৪০ খ্রিস্টাব্দে ফ্রান্সের ব্রিটানিতে স্ট্রবেরীর চাষ করা হয়। পরবর্তীকালে চিলি, আর্জেন্টিনা, চীন এবং অন্যান্য স্থানে ছড়িয়ে পড়ে। এই ফল কাঁচা অবস্থায় থাকে সবুজ এবং পাকলে হয় টুকটুকে লাল। স্বাদে টক মিষ্টি হয়। এর মনমাতানো সুগন্ধ শিল্পায়িত দ্রব্যে ব্যবহার করা হয়। জমির সাথে সাথে বাড়ির টবে ও স্ট্রবেরি চাষ করা হয়।

পুষ্টিগুন ??

স্ট্রবেরিতে প্রচুর পরিমানে পুষ্টিগুন রয়েছে। স্ট্রবেরি একটি ভিটামিন সি যুক্ত ফল। এছাড়া ও প্রচুর পরিমানে খনিজ পদার্থ, এন্টি অক্সিডেন্ট, ফলিক এসিড ও অন্যান্য ভিটামিন বিদ্যমান, যা আমাদের হার্টের অসুখের ঝুঁকি কমায়, ডায়াবেটিস ও ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমাতে সাহায্য করেক, অকালে চুলপড়া রোধ করে, স্মৃতিশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ব্যবহার ??

পাকলে স্ট্রবেরিকে আমরা ফল হিসেবে গ্রহণ করি। এ ছাড়াও স্ট্রবেরি থেকে জ্যাম, জেলি ও নানা ধরনের পানীয়, ক্যান্ডি, আইসক্রিম ইত্যাদি তৈরি করা হয়। স্ট্রবেরির মনমাতানো সুগন্ধ নানা প্রকার প্রসাধনী দ্রব্য যেমন -সাবান, সুগন্ধি, লিপস্টিক, তেল প্রস্তুত করতে ব্যবহার করা হয়।

স্ট্রবেরি ভারতের কোথায় চাষ হয় ??

ভারতের যে সমস্ত অঞ্চলে শীত বেশি মাত্রায় পড়ে ও অনেক দিন স্থায়ী হয় সেই সব জায়গায় স্ট্রবেরি গাছের চাষ করা হয়ে থাকে। আমাদের দেশে যে সব অঞ্চল গুলি তে বেশি পরিমাণে স্ট্রবেরি চাষ করা হয়ে থাকে তার মধ্যে উত্তরবঙ্গ, মহাবালেশ্বর, নৈনিতাল সহ ব্যাঙ্গালোর ও অন্য জায়গায় অল্প পরিমাণে চাষ হয়ে থাকে। তবে ভারতের ৮৫% স্ট্রবেরি উৎপাদন হয় মহাবালেশ্বর।

চিত্র – নিজস্ব সংগ্রহ

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *