Press "Enter" to skip to content

রি – গ্রিন কলকাতা। হরিশ পার্কে মুখ্যমন্ত্রীর বৃক্ষরোপণ, কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক।

Spread the love

সুমনা দত্ত: কলকাতা, ৬ জুন ২০২০। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে এ রাজ্যের বিভিন্ন জেলায় ২০ টি জীব বৈচিত্র্য পার্ক গড়ে তোলা হবে।
এবং ৫ কোটি টাকার গাছ বসানো হবে বিভিন্ন শিল্পাঞ্চলে। রাজ্যের পরিবেশ মন্ত্রী সৌমেন মহাপাত্র এ কথা জানিয়েছেন। বনসৃজনের কাজে স্কুলগুলিকে যুক্ত করে ১০ হাজার গ্রীন স্কুল গড়ে তোলার ও সার্বিক পরিকল্পনা নেওয়া হয়েছে।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হরিশ পার্কে কলকাতা পুলিশের এক অনুষ্ঠানে জানান, তিন গুণ বেশি গাছ লাগাতেই হবে।

আমফানের তান্ডবের কারণে ক্ষতিগ্রস্ত শহর ও শহরতলি এবং জেলাগুলিতে। প্রকল্প বাবদ ১০০ কোটি টাকা ব্যয় হবে কলকাতায়। সেই সাথে ৫০ হাজার গাছ লাগানো হবে। এবং সুন্দরবনের জন্য ক্ষতিগ্রস্ত অঞ্চলে সংখ্যায় ৫ কোটি ম্যানগ্রোভ গাছ লাগানো হবে। এই উপলক্ষে রাজ্যপাল জগদীপ ধনখড়ও – আম, জাম ও লিচু গাছের চারা রোপণ করেন রাজভবনে। উল্লেখ্য, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ্যোগে ঐ দিনই সচেতনতার উদ্দেশ্যে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এদিকে, কলকাতায় সেনাবাহিনীর সাহায্যে ঝড়ে ভেঙে পড়া গাছ সরিয়ে অবরুদ্ধ শহর সাফাই হলে ও এই তিলোত্তমা নগরীর অদূরে ২৪ পরগণার ২ জেলার মধ্যে বিস্তীর্ণ এলাকা এখনও সম্পূর্ণ বিচ্ছিন্ন। সাম্প্রতিক ঘূর্ণিঝড় আমফানের তান্ডবের চিহ্ন স্পষ্ট। রাজধানী দিল্লি থেকে এ রাজ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্ম সচিব অনুজ শর্মার নেতৃত্বে ৭ সদস্যের দল এসে পৌঁছেছেন । গতকাল ২ দফায় তাঁরা সরেজমিন পরিদর্শনে যান। জেলাশাসক পি উলগানাথনের নেতৃত্বে সরকারি দলটি যান দক্ষিণ ২৪ পরগণা জেলার পাথরপ্রতিমায়। সড়ক পথে কলেজ মাঠে। আরেকটি দলটি যায় উত্তর ২৪ পরগণায়। জেলাশাসক চৈতালি চক্রবর্তীর সঙ্গে ধামাখালিতে হয় পর্যালোচনা বৈঠক। এই জেলার সন্দেশখালি ঘুরে হেলিকপ্টারে দুর্গত এলাকা তারা পরিদর্শন করেন এবং ভুক্তভোগীদের সাথে সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। রাজ্য সচিবালয় নবান্নে আজ তাঁরা রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে আলোচনায় যোগ দিয়েছেন। দিল্লি ফিরে গিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার কথা রয়েছে ঐ প্রতিনিধি দলের।

অন্যদিকে, বিশ্ব পরিবেশ দিবস। সারা বিশ্ব জুড়ে এই দিনটিতে পরিবেশ বাঁচাতে রব। আকাশ বাতাস ভরে গিয়েছে বিষ বাষ্পে। কেন এমন ছবি। চোখ রাঙাচ্ছে বিশ্ব উষ্ণায়ন। সভ্যতার বিকাশ ঘটছে। নগরোন্নয়ন হচ্ছে। পরিবেশ নষ্ট আটকানো যাচ্ছে না। পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। বরফ গলছে। বিভিন্ন প্রজাতির প্রাণীকূলও লুপ্ততার পথে। পরিবেশবিদরা বেশ উদ্বিগ্ন।প্রসঙ্গতঃ কেন্দ্রীয় সরকার ও পরিকল্পনা নিয়েছে – ২০০ শহরে নগর বন যোজনা প্রকল্প রূপায়ণ করা হবে। থিম – জীব বৈচিত্র্য রক্ষা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.