Press "Enter" to skip to content

মুক্ত ছন্দ সংস্থার উদ্যোগে রবীন্দ্র সংগীতে নতুন প্রতিভা র সন্ধান

Spread the love

গোপাল দেবনাথ – কলকাতা প্রেসক্লাবে বেলেঘাটার “মুক্তছন্দ” সংস্থা সাংবাদিক সম্মেলনের আয়োজন করে ছিলো এই সাংবাদিক সন্মেলনে উপিস্থিত ছিলেন পন্ডিত মল্লার ঘোষ, স্বামী সর্বসুখানন্দজি মহারাজ, অধ্যাপক সুদীপ্ত চক্রবর্তী, মল্লিকা ঘোষ, মানস গাঙ্গুলী, সংস্থার সভাপতি প্রভাত দেবনাথ, শ্যামাশ্রী ভট্টাচার্য, তাপস গাঙ্গুলী সহ বিশিষ্ট ব্যক্তি বর্গ।

আগামী সময়ের শ্রেষ্ঠ রবীন্দ্রসংগীত শিল্পীর অন্বেষণে মুক্তছন্দ। সুস্থ্য মন ও মননের বিকাশের লক্ষ্য সাথে নিয়ে মুক্তছন্দের পথ চলা শুরু। জেলা ভিত্তিক, ভিন্নরাজ্যের প্রতিযোগী, বাংলাদেশের প্রতিযোগী সকলকে নিয়ে শ্রেষ্ঠত্বের অন্বেষণ। জেলা,রাজ্য,দেশের সীমাকে অতিক্রম করে কয়েক হাজার প্রতিযোগীকে সাথে নিয়ে রবীন্দ্রসংগীতের বৃহত্তম প্রতিযোগিতার আয়োজন করতে চলেছে মুক্তছন্দ। ভারতবর্ষে এই ধরণের এত বড় আকারের রবীন্দ্রসঙ্গীত নিয়ে প্রতিযোগীতা এর আগে কখনো হয়নি। এই সাংবাদিক সন্মলনে এই প্রতিযোগিতা সম্বন্ধে যোগদানের নিয়ম বিস্তারিত ভাবে জানিয়েছেন উদ্যোক্তারা।

নিয়মাবলী- ১. প্রতিযোগিতার কোনো প্রবেশমূল্য নেই।
২. প্রতিযোগিতার দুটি বিভাগ।
ক বিভাগ – ১২ থেকে ১৮ বছর ( ০১.০১.২০২০ তারিখে)
খ বিভাগ – ১৮ থেকে ২৫ বছর (০১.০১.২০২০ তারিখে )
৩. প্রতিযোগীকে খালি গলায় একটি রবীন্দ্রসংগীত (৪ মিনিট এর মধ্যে হতে হবে) মোবাইলে অথবা অন্য কোনো রেকর্ডিং সিস্টেমে রেকর্ড করে পাঠাতে হবে ফর্ম ফিলাপ অনলাইনে আপলোড করতে হবে। ফাইল সাইজ ৫ এম. বি।
৪. ফর্মের সাথে প্রতিযোগীর একটি ফোটো এবং বয়েসের যে কোনো একটি প্রমাণপত্র আপলোড বাধ্যতামূলক।
৫. প্রতিযোগিতার সেমিফাইনাল ৭ টি জায়গায় হবে। প্রতিযোগীকে সেমিফাইনালের জায়গা এই ফর্মেই সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে প্রথম পছন্দ ও দ্বিতীয় পছন্দ হিসেবে দুটি কেন্দ্র পছন্দ করতে হবে। পশ্চিমবঙ্গের বাইরের রাজ্যের প্রতিযোগীদের এবং বাংলাদেশের প্রতিযোগীদের জন্য পৃথকভাবে লাইভ ভিডিও / অডিও কনফারেন্সের মাধ্যমে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।
অনলাইনে নাম দেবার শেষ তারিখ-৩১ শে ডিসেম্বর-২০১৯
সেমিফাইনালের জন্য তালিকা প্রকাশ-৫ ই জানুয়ারি-২০২০
সেমিফাইনালের সম্ভাব্য তারিখ –
১২ জানুয়ারি – বালুরঘাট, শিলিগুড়ি
১৯ জানুয়ারি – বাঁকুড়া,বোলপুর
২৫ জানুয়ারি – কাঁথি,হুগলী, কলকাতা।
বাংলাদেশ ও ভিন রাজ্যের জন্য লাইভ অডিও / ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেমিফাইনাল-১১ই জানুয়ারি২০২০.
ফাইনাল-আগামী ফেব্রুয়ারি মাসে কলকাতায় অনুষ্ঠিত হবে।
‘মুক্তছন্দ’প্রয়োজনে সেমিফাইনালের জায়গা ও তারিখ পরিবর্তন করতে পারবে। বিশিষ্ট বিচারক মন্ডলী আগ্রহী প্রার্থীদের বিচার করে সিদ্ধান্ত নেবেন।
যে কোনো বিষয়ে বিচারকের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। সংস্হার পক্ষ থেকে দুটি বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের পুরস্কারের সাথে সাথে মাসিক ‘বৃত্তি’ র ব্যবস্থা থাকবে এবং ভবিষ্যতে সংগীতের উন্নতির কথা ভেবে বিভিন্ন সেমিনার ও সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানা গেছে। সংস্থার অনুরোধে মোবাইল নম্বর ও অনলাইনে যোগাযোগের নম্বর দেওয়া হলো।

ফর্ম ফিলাপ বা যে কোনো জিজ্ঞাসায় ফোন/ হোয়াটসআপ করুন – 9830491206

অনলাইন ফর্ম ফিলাপ করতে ক্লিক করুন
www.muktochhanda.com.

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.