Press "Enter" to skip to content

মীনা দিবসে মীনা-র থেকে শিক্ষালাভ করে আমরা যেন কোন শিশুকেই অবহেলা না করি….৷

Spread the love

মী না দি ব স

বাবলু ভট্টাচার্য : আজ ২৪ সেপ্টেম্বর মীনা দিবস। বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরেপড়া রোধের অঙ্গীকার নিয়ে বিশ্বে পালিত হয় ইউনিসেফের ঘোষিত দিবসটি।

শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক উন্নয়নের পাশাপাশি বাল্য বিবাহ, পরিবারে অসম খাদ্য বণ্টন, শিশুশ্রম রোধ প্রভৃতি বিষয়ে সচেতন করা ও কার্যকর বার্তা পৌঁছানোর ক্ষেত্রে ‘মীনা’ চরিত্রটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মীনা শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক জনপ্রিয় বাংলা কার্টুন।

এ কার্টুন ছবিটি তৈরি করেছে ইউনিসেফ।

সামাজিক কর্মসূচির আওতায় ১৯৮৯ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

মীনা একটি প্রতীকী চরিত্র। এই চরিত্রের মাধ্যমে শিশুদের অধিকার, শিক্ষা, সাংস্কৃতি, বিনোদন, শারীরিক ও মানসিক ভাবে বেড়ে ওঠার চিত্র ফুটে ওঠে।

মীনা দিবসে মীনা-র থেকে শিক্ষালাভ করে আমরা যেন কোন শিশুকেই অবহেলা না করি৷ শিশুরা যেন ভবিষ্যতে সুন্দর পরিবেশে বেড়ে উঠতে পারে সে লক্ষ্যেই সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে ৷

আমাদের প্রিয় সেই মীনার টিয়া পাখি মিঠু আর ছোট ভাই এর নাম রাজু। তার পরিবারে আছে বাবা-মা, বোন আর দাদী। আদরের টিয়া পাখি মিঠু সারাক্ষণ মীনার সঙ্গেই থাকে। কার্টুনটি আমাদের অনেকেরই প্রিয় কারণ এখানে মীনার অনেক বুদ্ধিমত্তা ও সাহসিকতা আমরা দেখেছি।

এই কর্মসূচিকে জনপ্রিয় করে তোলার জন্য সার্ক (SAARC) প্রতি বছর ২৪ সেপ্টেম্বর দিনটিকে ‘মীনা দিবস’ হিসেবে পালনের ঘোষণা করে৷

More from InternationalMore posts in International »
More from SocialMore posts in Social »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.