Press "Enter" to skip to content

মা তোমার তো পুথিগত বিদ্যাই ছিল না। কোথা থেকে পেয়েছিলে এমন শক্তি?

Spread the love

———————মাকে খোলা চিঠি—————–

ভাস্কর ভট্টাচার্য: কলকাতা, ১০মে ২০২০। মনে পড়ে মা? হঠাৎ মাথার ছাদটা যখন অকস্মাৎ সরে গেল? কীইবা বয়স, একরত্তি। অস্থিরতা, এক গভীর দারিদ্র আমাদের জীবনে ধস এনেছিল। কিন্তু সেদিন দেখেছিলাম, এক নারী কী করতে পারে! কী বিপুল শক্তি। যুদ্ধ, লড়াই, স্নেহ, অকৃত্রিম ভালোবাসার মিশেলে দেখা নারী। জীবনের সব ঝঞ্ঝার সামনে দাঁতে দাঁত রেখে কী করে জয় করতে হয় সব বাধা শিখিয়ে ছিলেন এক নীরব অনুচ্চারিত শক্তি দিয়ে।। অতিক্রম করতে হয় কণ্টকাকীর্ণ পথ। তোমার কাছেই প্রথম পাঠ নেওয়া, কঠিন অবস্থাকে জয় করার নামই জীবন। যেমন বিবেকানন্দ বলেছিলেন- যে কোনো প্রতিকূলতার মধ্যে বেঁচে থাকার নামই জীবন। মা, তুমি এমন শিক্ষা কোথা থেকে অর্জন করেছিলে? তোমার তো পুথিগত বিদ্যাই ছিল না। কোথা থেকে পেয়েছিলে এমন শক্তি? নারী কোথা থেকে পায়?
পৃথিবীর সমস্ত গাছকে আমার নারী বলে মনে হয়। তখন জানতাম না মায়েদের জন্যও একটা দিন হয়। তুমি তো প্রতিদিনের, প্রতি ক্ষণের যেন বৃক্ষের ছায়া।

বড় হয়ে কত সফল মানুষের মায়ের গল্প পড়েছি, ম্যাক্সিম গোর্কি থেকে বিদ্যাসাগর। পৃথিবীর কত সফল মানুষের অন্তরালেই রয়েছে মায়েদের নিঃস্বার্থ অবদান। যেন সন্তান সন্ততিদের উজ্জ্বল আলোয় আলোকিত হয় মায়েদের হৃদয়। বার বার মনে পড়ে ইতিহাসখ্যাত নেপোলিয়নের কথা, যিনি সমস্ত শক্তি অর্জন করেছিলেন নাকি শৈশবে মায়ের থেকে। তাই তো তিনি বলেছিলেন আমায় একটা ভালো মা দাও, আমি একটা শিক্ষিত শক্তিশালী রাষ্ট্র দেব।

ভক্ত রামপ্রসাদ, শ্রীরামকৃষ্ণ মাকে খুঁজেছিলেন, জগজ্জননী মাকে। যেমন দুধের শিশু মায়ের ছায়া কেও মা বলে ভাবে। মায়ের বুকে উঠতে চায়। আজ বিশ্বের সকল মায়ের দিন। পৃথিবীর সমস্ত সন্তানের কাছেই তিনি মা। গোচরে অথবা অগোচরে। আজ বড় বেশি করে মনে পড়ছে তোমার কথা। তোমার দেওয়া শিক্ষার কথা। তুমি তোমার সমস্ত নির্যাস দিয়ে চেয়েছিলে যেন বড় হই, মানুষ হই। মানুষ হয়েছি কিনা বলতে পারব না, কিন্তু বড় হয়েছি। বাধা সরিয়েছি , আত্মবিশ্বাস ও সাহস সঞ্চয় করে দুর্গম পথ অতিক্রম করতে পেরেছি। তোমার ছায়ায়, তোমার স্নেহে সিক্ত হয়ে।

তুমি যেখানেই থাকো, জেনো, তোমার ত্যাগ তিতিক্ষা, বিশ্বাস বিফলে যায়নি। তুমিই তো দেখিয়েছিলেন কুঁড়ে ঘর থেকে অট্টালিকায় ওঠার স্বপ্ন। আজ বিশ্ব মাতৃ দিবসে পৃথিবীর সকল মায়ের প্রতি রইল এক গভীর অনুভূতিমাখা ভালোবাসা। মা শব্দটা আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ শব্দ বলে মনে হয়। পৃথিবীর শ্রেষ্ঠ গল্পগুলির একটা গল্পের সেই লাইনটা দিয়েই শেষ করি_ মায়ের হৃদয় উপড়ে নিয়ে যাবার সময় চৌকাঠে হোঁচট খাওয়া সন্তানকে সেদিনও মা বলেছিলেন, তোর লাগেনি তো বাবা?

লেখক-ভাস্কর ভট্টাচার্য।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *