Press "Enter" to skip to content

মহিলাদের শরীর সুস্থ রাখতে সুপার ফুড…….

Spread the love

——পুষ্টি র অঙ্ক কষে মহিলাদের সুপার ফুড——
মৃদুলা ঘোষ: কলকাতা, ২৯মে, ২০২০। সকাল থেকেই ছোটা শুরু। স্বামীর অফিস, মেয়ের স্কুলের টিফিন, শ্বশুর-শাশুড়ির দেখাশোনা, কাজের লোকের তদারকি, সন্ধ্যায় মেয়ের হোম ওয়ার্ক, অন্যান্য কাজের তাড়া, এই সবের মাঝে নিজের জন্য বরাদ্দ সময় শূন্য। সারাদিনে সবার খাওয়া দাওয়ার দিকে নজর থাকলেও, নিজের প্রতি ফুরসত পাওয়া একেবারেই অসম্ভব। এইভাবেই কেটে যায় বহুসংখ্যক মহিলার দৈনন্দিন জীবন।

কোনও রকমে দুটো মুখে দিয়ে অফিস ছোটো, সেখানে কাজের চাপ, বসের হুকুম, প্রোজেকশন এর ঝামেলা, তার সাথে ঠিক মতো খাওয়া দাওয়া না করা সব মিলিয়ে একরাশ বিরক্তি, টেনশন। ক্রমে আসে আ্যনিমিয়া, লেথার্জি, পেটের অসুখ, চল্লিশোর্ধ সমস্যা ক্যালসিয়ামের অভাব, এরপর আছে বয়সকালীন মেনোপোজের সমস্যা! তালিকা দীর্ঘ হতে থাকে। তাই তারুণ্যের সূচনা থেকেই শরীর ও মন চাঙ্গা রাখতে দরকার সঠিক খাদ্যাভ্যাস, যাকে বলে সুপার ফুড। দৈনন্দিন খাদ্য তালিকায় বিশেষ খাবার গুলি থাকলে অনেকটা স্বস্তি মিলবে। সুপার উওম্যান দের খাদ্য তালিকাও হওয়া উচিত সুপারহিট।

ব্রাউন রাইস:-আ্যন্টি অক্সিডেন্ট, ফাইটোনিউট্রিয়েন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইটিক আ্যসিড, পলিফেনল, ফসফরাস সমৃদ্ধ ব্রাউন রাইস ব্লাড প্রেসার ও হার্ট অ্যাটাক প্রতিরোধ, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ, হাড় শক্তিশালী করতে, শরীরে ফ্যাট সিন্থেসাইজ করতে, গলস্টোনের সম্ভাবনা রোধ করতে অনবদ্য।

যেহেতু এই চাল কম পালিশ থাকে, তাই চালের উপরিভাগে ধানের তুষের লালচে অংশ থেকে যায় যা অত্যন্ত স্বাস্থ্যকর। তাই সুপার ফুডের তালিকায় প্রথম।

ডাল:- শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে যেকোন ডাল অনবদ্য। মুগ, মুসুর, মটর, ছোলা, রাজমা, আস্তমুগ, সব রকম ডাল প্রচুর পরিমাণে প্রোটিন , ডায়াটারি ফাইবার, আয়রন, ফসফরাস, সমৃদ্ধ হওয়ার জন্য, ডাল খেলে এনার্জি পাওয়া যায়। এছাড়াও শর্করার পরিমাণ ঠিক রাখতে, কনস্টিপেশন দূর করতে, শরীরের কোলেস্টেরল কমাতে ও সাহায্য করে। এর জন্য প্রতি দিন খাবার পাতে ডাল দ্বিতীয় সুপার ফুড।

পেঁয়াজ:- রান্নার বিশেষ উপাদান পেঁয়াজ আমাদের জানা। কিন্তু কাঁচা পেঁয়াজ নিয়াসিন, থায়ামিন ভিটামিন, ক্রোমিয়াম, ক্যালসিয়াম যুক্ত হওয়ায় সংক্রমণ জনিত অসুখ, হাড় ক্ষয় রোধ, সুস্থ নার্ভ, ক্যান্সার রোধ করতে প্রতি দিন কাঁচা পেঁয়াজ অল্প করে খাওয়া খুবই উপকারী। এই তৃতীয় সুপার ফুডের কদর করতেই হবে।

রসুন:- মহিলাদের অনেক শারীরিক সমস্যার সমাধান করে রসুন। প্রায় সত্তর রকমের ফোটোক্যেমিক্যাল থাকার জন্য উচ্চরক্তচাপ নিয়ন্ত্রনে, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে, ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি কমাতে রসুন কে সুপার ফুড হিসেবে চার নম্বরে রাখা যায়।
পালংশাক:- প্রোটিন, ভিটামিন, মিনারেল ফাইটোনিউট্রিয়েন্ট, অন্যদিকে ভিটামিন কে, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম সমৃদ্ধ পালংশাক যেকোন বয়সী মহিলাদের জন্য সুপার ফুড হিসেবে সুপরিচিত হতে পারে।

গাজর:- উজ্জ্বল কমলা রঙের এই সবজি গাজর স্যালাডে কাঁচা অবস্থায়, রান্না করা সবজিতে, অথবা রস সবেতেই সমান স্বচ্ছন্দ। বিশেষত, প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোম কে প্রশমিত করতে ওস্তাদ ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন যুক্ত গাজর। ফলে রোজকার ডায়েটে সুপার আইটেম হিসেবে থাকুক গাজর।
কুমড়ো:- হলুদ রঙের গোল নাদুসনুদুস অত্যন্ত পরিচিত সবজি যা সারাবছর পাওয়া যায়। ইমিউন সিস্টেম কে সক্রিয় রাখতে পুষ্টি গুনে অনেক মহারথীকে টেক্বা দিতে পারে। কুমড়োর সাথে তার পাতা, বীজ ও অত্যন্ত উপকারী মহিলাদের স্বাস্থ্য সুরক্ষায়। সুপার ফুড এ সহজেই জায়গা করতে পারে।

ক্যাপসিকাম:- লাল, হলুদ, সবুজ এই সব্জি টি শুধু ভিটামিন সি সমৃদ্ধই নয়, আয়রনের ঘাটতি মেটায়, আ্যন্টি ইনফ্লামেটরি এজেন্ট যেকোন ব্যাথা কমাতে সুপার ফুড হিসেবে কাজ করে।
টম্যাটো:- নিয়াসিন, ফলিক আ্যসিড, এবং ভিটামিন বি সিক্স, আ্যন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ টুকটুকে লাল চেহারা, রসে ভরপুর টম্যাটো হার্টের অসুখ দূরে রাখতে সাহায্য করে। ওভারিয়ান ক্যান্সারের সম্ভাবনা কমাতে, সিগারেটের ক্ষতি করে কার্সিনোজেন এর প্রভাব কমাতে, ইউরিনারি ট্র্যাক সংক্রমণ কমাতে টম্যাটোকে সুপার ফুড এর তালিকাভুক্ত করতে হবে।
এবার আসা যাক মাছ, মুরগির মাংস, ডিম এর উপকারী ভূমিকায়।

পুষ্টি সমৃদ্ধ খাবার এ ডিম রয়েছে প্রথম সারিতে। প্রচুর উপকারী মিনারেল যুক্ত, প্রোটিন উৎস ডিম মহিলাদের নানা শারীরিক সমস্যা মেটায়। একটি সুষম খাদ্য হিসেবে ডিম আমাদের অত্যন্ত প্রিয়।
মুরগির মাংস:-প্রতি দিনের ডায়েটে এই খাবার থাকলে শরীরের উপকারই হয়। তবে প্রসেসড চিকেন নয়, ফ্রেশ চিকেন খেতে পারেন।
মাছ:- যাবতীয় উপকারী সম্পদ সমৃদ্ধ মাছ সুস্বাদু যেমন তেমন পুষ্টিকর। তাই রোজ মাছ থাকুক মহিলাদের খাদ্য তালিকায়।

মহিলাদের স্বাস্থ্য রক্ষার জন্য ওপর সুপার ফুড হল সবরকমের ঋতু কালীন ফল যেমন আপেল, বেদানা, কলা, পেয়ারা, কমলা লেবু, পাকা পেঁপে। প্রতিদিন একটা ফল অবশ্যই খেতে হবে।
রোজকার সাংসারিক, কর্মজীবন, এর নানা দায়িত্ব পালন করতে গিয়ে নিজেকে ও সুস্থ সচল রাখাও আপনারই দায়িত্ব। সুস্থ, ঝকঝকে, সতেজ হয়ে চারদিক সামলাতে ই দরকার সুপার মহিলা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.