Press "Enter" to skip to content

মহিলাদের ঐতিহ্যপূর্ণ “পিঙ্কাথন- ২০২০” দৌড় আগামী ৫ এপ্রিল কলকাতায়……

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা, ধারাবাহিক সামাজিক বৈষম্যের শিকার বিশ্বের মহিলারা। ভারতও এর ব্যতিক্রম নয়। তবে সুখের কথা ,ভারতে মহিলাদের অর্ধেক আকাশ ভাবার একটা জনমত ধীরে হলেও গড়ে উঠছে।
গত বৃহস্পতিবার পূর্ব কলকাতার বাইপাসের ধরে এক তারকাখচিত হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হলেন, পিংকাথন ২০২০ শীর্ষক দৌড় এর উদ্যোক্তা মন্ডলী এবং অনুষ্ঠানের মুখ বিখ্যাত মডেল ও অভিনেতা মিলিন্দ সোমান। তিনি বলেন,দেশের ভবিষ্যৎ নাগরিকদের নিরাপদ রাখতে মেয়েদের ও মায়েদের সুস্থ রাখার দায়িত্ব সমাজেরই। মেয়েদের সুস্থ রাখতে যেমন দরকার সুষম আহার ,তেমন দরকার স্বাস্থ্যচর্চা।

তাই তাদের উৎসাহিত করতে হবে নিয়মিত শরীরচর্চার। সেটা সময় সুযোগমতো যদি ১০মিনিটের জন্য হয় তাহলেও চলবে। সারা দেশ জুড়ে মেয়েদের কাছ এই বার্তা পৌঁছে দিতে তিন, পাঁচ, দশ ও একুশ কিলোমিটার এর দৌড় আয়োজিত হয়ে আসছে দেশের মুম্বাই, দিল্লি, ব্যাঙ্গালুরু হায়দ্রাবাদ,কলকাতাসহ আটটি শহরে। এই বছর যা অনুষ্ঠিত হতে চলেছে ৫এপ্রিল।কলকাতা থেকে পাঁচ হাজার প্রতিযোগী নারী দৌড় শুরু করবেন কলকাতার রেঞ্জার্স ক্লাব থেকে। এই প্রতিযোগীদের মধ্যে যেমন আছেন শারীরিকভাবে সুস্থ মহিলা ,তেমন থাকছেন ক্যান্সার রোগী, প্রতিবন্ধী,অ্যাসিড আক্রান্ত মহিলা,এবং চাকরিজীবী মহিলারা।থাকছেন ঘর সামলানো গৃহবধূরাও। উদ্যোক্তাদের দাবি, দেশের মহিলাদের সবচেয়ে বড় দৌড় এই অনুষ্ঠান। এখানে মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত সচেতনতা সৃষ্টির পাশাপাশি ব্রেস্ট ক্যান্সার সহ অন্যান্য রোগ সম্বন্ধেও সচেতনতা আনতে সহায়ক হয় এই দৌড়।অনুষ্ঠানে অংশ নেন এক বানিজ্যিক সংস্থার কত্রী অনুজ পোদ্দার সহ বিশিষ্ট জন। দিপালী সিংহ, রিংকু দাস, সোনিয়া মহাজন, লিলি খান, হর্ষ বান্থিয়া, ড: অনিমেষ সাহা এবং অভিনেত্রী তৃষা সাহা। পিঙ্কাথন এর প্রতিষ্ঠাতা মিলিন্দ সোমান এমন একজন মডেল ও অভিনেতা যিনি ২০১৮ তে প্রথম স্ত্রীর সঙ্গে বিচ্ছেদের পর ৫২বছর বয়সে ২৬বছরের এক বিমান সেবিকা অঙ্কিতা কোনওয়ারকে বিয়ে করে শোরগোল ফেলে দেন।বহু যুবক পুরুষের ঈর্ষার পত্র মিলিন্দ একজন শারীরিক ভাবে কুশলী পুরুষ।

আজীবন মহারাষ্ট্রে লালিত মিলিন্দ এর জন্ম স্কটল্যান্ডে। দেশের সুপার মডেল ও ফিট আইকোন মিলিন্দ এর মা ঊষা সোমান শাড়ি পড়ে নগ্নপায়ে মুম্বাইতে দৌড়ে অংশ নেন। যা উৎসাহিত করে মিলিন্দকে। তারপর গত আট বছর ধরে এই পিঙ্কাথন দৌড়। দেশের এই দৌড় বিশ্বকে উৎসাহিত করেছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ১৭৬ টি অঞ্চলে ২৫ হাজার মানুষ অংশ নেন। এই সমিজিক সংগঠনের সহযোগী প্রতিষ্ঠাতা রীমা সংভি বলেন,এই দৌড়ে একটিই স্লোগান প্রতিটি নারীর জন্য স্বাস্থ্য। আমরা এবং এই দৌড়ে অংশগ্রহণকারীদের প্রতিটি নারীর একটি কথা বিশ্বাস করে, সুস্থ ও সুন্দর সমাজ গড়তে নারী পুরুষের যৌথ উদ্যোগ পাথেয়।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *