Press "Enter" to skip to content

ভিক্টর ব্যানার্জী মূলত বাংলা বানিজ্যিক ঘরানার ছবিতে অভিনয় করলেও তিনি সত্যজিৎ রায়ের- ‘শতরঞ্জ কি খিলাড়ি’, ‘ঘরে বাইরে’ এবং ‘পিকু’ চলচ্চিত্রেও অভিনয় করেছেন….।

Spread the love

শু ভ জ ন্ম দি ন ভি ক্ট র ব্যা না র্জি

বাবলু ভট্টাচার্য : ভিক্টর ব্যানার্জী ভারতীয় চলচ্চিত্র জগতের একজন প্রতিভাশালী অভিনেতা যিনি পরবর্তীকালে বাংলা ছবির জগতের গন্ডী ছাড়িয়ে হিন্দি এবং বিদেশি ছবির জগতে নিজের প্রতিভার সুস্পষ্ট ছাপ রেখেছেন।

ভিক্টর ব্যানার্জির আসল নাম পার্থ সারথি বন্দ্যোপাধ্যায়। তিনি শিলং-এর সেন্ট এডমান্ড স্কুলে পড়াশোনা করে, পরবর্তীকালে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ইংরাজি সাহিত্যে গ্র্যাজুয়েশান সমাপ্ত করেন এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্যে পোস্ট গ্র্যাজুয়েট হন। পরে ডাবলিনের ট্রিনিটি কলেজে স্কলারশিপ পান।

মায়া ভাত-এর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন৷ তাঁদের দুই কন্যা- কেয়া ও দিয়া।

১৯৭০ সালে পীযূষ বসুর পরিচালনায় ‘দুই পৃথিবী’ ছবিতে অভিনয় দিয়ে তাঁর চলচ্চিত্র জগতে পদার্পণ।

মূলত বাংলা বানিজ্যিক ঘরানার ছবিতে অভিনয় করলেও তিনি সত্যজিৎ রায়ের- ‘শতরঞ্জ কি খিলাড়ি’, ‘ঘরে বাইরে’ এবং ‘পিকু’ চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

বাংলা ছবির সাথে সাথে তিনি হিন্দি ছবিতেও অভিনয় চালিয়ে গেছেন সেই প্রথম থেকেই। শ্যাম বেনেগালের ‘কলিযুগ’ ছবিতে তাঁর অভিনয় আজও সমাদৃত।

বাংলা সিনেমায়- ‘আগুন’, ‘দেবতা’, ‘লাঠি’ ইত্যাদি ছবিতে তিনি যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেন। মূলত অ্যাকশানধর্মী চরিত্রে তাঁর নির্বাচন বেশি হয়েছিল সেই সময়।

১৯৮৪ সালে ডেভিড লিন পরিচালিত ‘এ প্যাসেজ টু ইন্ডিয়া’ চলচ্চিত্রে ডা. আজিজ আহমেদের চরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক খ্যাতিলাভ করেন৷

ধীরে ধীরে বাংলা ছবির সীমানা ছাড়িয়ে তিনি ক্রমশ হিন্দি ছবির জগতে নিজের প্রভাব বিস্তার করেন এবং ‘ভুত’, ‘জগার্স পার্ক’, ‘হোম ডেলিভারি’, ‘আপনে’, ‘সরকার রাজ’, ‘গুন্ডে’, ‘ফেভার’ ইত্যাদি জনপ্রিয় ছবিতে অভিনয় করেন।

বাংলা হিন্দি ছাড়াও তিনি বহু বিদেশি ছবিতে অভিনয় করেছেন। তিনি একটি আর্জেন্তিনো ছবিতে রবীন্দ্রনাথের ভূমিকায় অভিনয় করেছেন।

মেধায় আর সাবলীলতায় অভিনয়কে তিনি নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। নানা ধরণের চরিত্রে অনায়াস বিচরণ করছেন।

ভিক্টর ব্যানার্জি ১৯৪৬ সালের আজকের দিনে (১৫ অক্টোবর) মালদার চাঁচলে এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন।

More from CinemaMore posts in Cinema »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.