Press "Enter" to skip to content

ভারত রত্ন বাবা সাহেব ডঃ বি.আর.আম্বেদকরের ১২৮তম জন্মবার্ষিকীতে স্মারক বক্তৃতা ও সম্মান প্রদান উৎসব….

Spread the love

মোল্লা জসিমউদ্দিন:কলকাতা, ৩রা ফেব্রুয়ারি ২০২০ ভারতের সংবিধান প্রণেতা বি.আর.আম্বেদকরের ১২৮তম জন্মবার্ষিকী ও ৬৩তম প্রয়াণ বর্ষে শ্রদ্ধা জানাতে সম্প্রতি কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল ট্রাস্ট ভবনে ডঃ বি. আর.আম্বেদকর স্মারক বক্তৃতা সন্মান প্রদান উৎসবের আয়োজন করে বাংলা শিল্পী-সাহিত্যিক-সমাজকর্মী-সাংবাদিক সমন্বয় সমিতি ও আম্বেদকর কালচারাল কলেজ এবং সহযোগিতায় ছিল পশ্চিমবঙ্গ তপশীলি জাতি ও আদিবাসী সমাজ কল্যাণ সংস্থা, নবব্যারাকপুর আম্বেদকর ফাউন্ডেশন, আন্তর্জাতিক জলঙ্গী পত্রিকা এবং পানিহাটি নব দিশারী।

মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এই অনুষ্ঠানের শুভ সূচনা করেন ডঃ মানবেন্দ্র ভৌমিক, সুখেন মজুমদার, মুকুল বৈরাগ্য, দিলীপ বিশ্বাস, দেবকন্যা সেন, ডাঃ প্রকাশ মল্লিক, অনুষ্ঠানের প্রধান অতিথি সাহিত্যিক পৃথ্বীরাজ সেন, নীতিশ বিশ্বাস, নারায়ণ মজুমদার, তরুণ সেন, ডাঃ কৌশিক রায় চৌধুরী, অধ্যাপক মনোরঞ্জন ঘোষ, চেয়ারম্যান উজ্জ্বল বিশ্বাস, সম্পাদক আইনজীবী প্রদীপ বড়াল, সভাপতি নাট্যকার মিলন বসু, কবি চিন্ময়ী বিশ্বাস, কবি সুশান্ত প্রসন্ন টিকাদার, কবি মিনতি দত্ত মিশ্র সহ বিশিস্ট জন।

অনুষ্ঠানের সূচনায় সমবেত দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করেন লীলাবতী বিশ্বাস, চিন্ময়ী বিশ্বাস, দীপ্তি গুহ, জয়া বসু, কনক ভৌমিক, ডলি শেঠ ও সুকন্যা সেন। ডঃ বি. আর. আম্বেদকর এর প্রতি কথায়, গানে, কবিতায় নাটক ও যন্ত্র সংগীতে শ্রদ্ধা নিবেদন করেন নীতিশ বিশ্বাস, রাঘব পোড়ে, শর্মিলা মাঝি, সুস্মিতা সুকুল, সুমিতা মন্ডল, দীপা দাস, রবীন দাস, কবি নিতাই মৃধা, রুপা মন্ডল, চিত্তরঞ্জন মন্ডল, কনক ভৌমিক, দিলীপ সাঁতরা, রানাজী বসু, ইন্দ্রজিৎ আইচ, জিতেন সরকার, সুকন্যা সেন, সুশান্ত প্রসন্ন টিকাদার, বিজয় শেঠ, ডলি শেঠ, রাজু দাস, সমীর ব্যানার্জী এবং সাংবাদিক গোপাল দেবনাথ।

এই অনুষ্ঠানে আম্বেদকর আচার্য্য সন্মান পেলেন দিলীপ বিশ্বাস। আম্বেদকর সমাজ সন্মান দেওয়া হয় চিন্ময়ী বিশ্বাস, বিনোদ বিহারী বিশ্বাস, ডঃ নিখিল চন্দ্র হালদার, দিলীপ সরকার, বিধান চন্দ্র মন্ডল ও রাজু দাস কে। এ বছর মহাপ্রাণ সাহিত্য সন্মান ও মহাপ্রাণ স্মারক সন্মান পেলেন সাংবাদিক গোপাল দেবনাথ, ইন্দ্রজিৎ আইচ, চিন্ময়ী বিশ্বাস, অমলেন্দু বিশ্বাস, রানাজি বসু, লীলাবতী বিশ্বাস সহ বিভিন্ন গুণীজন।

এই অনুষ্ঠান মঞ্চে সুনাগরিক সন্মান-২০২০ প্রদান করা হল বিশিস্ট সাহিত্যিক পৃথ্বীরাজ সেন, ডঃ মানবেন্দ্র ভৌমিক, ডঃ অরূপ মিত্র, আব্দুস সামাদ সহ আরো অনেক বিশিস্ট সু-নাগরিকের হাতে এই সন্মান তুলে দেওয়া হল। ডঃ বি.আর.আম্বেদকর স্মারক বক্তৃতা দেন উপস্থিত অতিথিবৃন্দ। এই অনুষ্ঠানে সমাজ ভাষা গবেষক ও লেখক নীতিন বিশ্বাসের লিখিত ও সম্পাদিত “ডঃ বি.আর.আম্বেদকর” হিন্দী গ্রন্থের শুভ প্রকাশ হল।

উদ্বোধনে ছিলেন আইনজীবী প্রদীপ বড়াল, ডঃ মানবেন্দ্র ভৌমিক, সুখেন মজুমদার ও দিলীপ বিশ্বাস। অনুষ্ঠানের শেষলগ্নে প্রদর্শন করা হল দাদা সাহেব কে নিয়ে মিলন বসু পরিচালিত “পুণ্যি স্নান”।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.