Press "Enter" to skip to content

ভারতীয় ঘরানার সঙ্গে পশ্চিমী পপ জ্যাজকে মিলিয়ে দেওয়ার ধারা ঊষা উত্থুপের কণ্ঠেই প্রথম ধ্বনিত হয়েছিল….।

Spread the love

শু ভ জ ন্ম দি ন ঊ ষা উ ত্থু প

বাবলু ভট্টাচার্য : মাথায় বিন্দি, চুলের খোঁপায় রঙিন ফুল, পরনে কাচেপুরাম শাড়ি- সব মিলিয়ে নিজেই ‘গোল্ডেন ডিভা’ হয়ে আছেন সঙ্গীতশিল্পী ঊষা বিদ্যানাথ সোমেশ্বর সামী ওরফে ঊষা উত্থুপ, সকলের প্রিয় ‘দিদি’।

গান গাইতেন সেই ছোটো থেকেই। কিন্তু পেশাগতভাবে গান গাইতে শুরু করলেন ১৯৬৯ সালে। চেন্নাইয়ের মাউন্ট রোডের কাছে এর্‌স্টায়াল সাফির থিয়েটার কমপ্লেক্সের নিচতলায় ‘নয় রত্ন’ (Nine Gems) নামের একটি নাইট ক্লাব- সেখানেই গান গাইতেন ঊষা। জীবনে বাধা-বিপত্তি এসেছে বহুবার। কিন্তু পিছু হটেননি।

মহিলা সঙ্গীতশিল্পী মানেই তাকে হতে হবে সুরেলা মিষ্ট কণ্ঠের অধিকারী। স্কুলে গানের ক্লাস থেকে শিক্ষিকা ঊষাকে বের করে দিয়েছিলেন তাঁর ওই দৃপ্ত পুরুষালি কণ্ঠের জন্য। হাল ছাড়েননি। সেই অর্থে কোনো প্রশিক্ষণ নেই তাঁর। তাতে কী!

সেই সাতের দশক থেকে শুরু করে ২০১৯-এর যুবসমাজ- ঊষার গানে শরীর দোলে না, এমন মানুষ খুব কমই আছে। এটাই আসলে একজন শিল্পীর জাদু।

ভারতীয় ঘরানার সঙ্গে পশ্চিমী পপ জ্যাজকে মিলিয়ে দেওয়ার ধারা ঊষা উত্থুপের কণ্ঠেই প্রথম ধ্বনিত হয়েছিল। এক্কেবারে অন্যরকম তাঁর গায়কী। চেন্নাইয়ের পর চলে আসেন কলকাতায়। তারপর আবার চলে যান দিল্লি। সেখানে ওবেরি নামের একটি হোটেলে গান গাইতেন।

একদিন হঠাৎ করেই শশী কাপুর সহ বলিউডের একঝাঁক তারকা এলেন সেই হোটেলে। ঊষার গান শুনে তাদের এতই ভালো লাগে যে প্লেব্যাক করার জন্য অফার দিলেন।

১৯৭১ সালে ঊষা উত্থুপের গাওয়া ‘হরে রামা হরে কৃষ্ণ’ সেই প্রথম গানটি তুমুল জনপ্রিয় হয়ে যায়। তারপর আর ঊষাকে পিছন ফিরে তাকাতে হয়নি। ‘এক দো চা চা চা’, ‘হরি ওম হরি’, ‘বন্দে মাতরম’, ‘রাম্ভা হো’ এরকম একের পর এক হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের।

ঊষা বারবার বলেন- ‘আই বিলিভ ইন মিউজিক। আই বিলিভ ইন লাভ।’ সঙ্গীত আর ভালোবাসার সাধনা করেন তিনি। কখন যে কলকাতার আইকন হয়ে উঠেছেন, নিজেও বুঝতে পারেননি। বাঙালি না হয়েও বাংলার প্রতি, বাংলার মানুষের প্রতি, বাঙালি সংস্কৃতির প্রতি তাঁর যে ভালোবাসা তা তো প্রত্যেকেরই জানা।

ঊষা উথুপকে কি ‘ক’ লেখা টিপ ছাড়া মানায়? চুলের পিছনে ফুলটা না থাকলে? কিংবা তাঁর ওই প্রশস্ত হাসিটা না দেখলে?

ঊষা মানে শুধু বাংলা-হিন্দি গান নয়। পাঞ্জাবি, গুজরাতি, মারাঠি, ওড়িয়া, কন্নড়, তামিল, তেলুগু, মালয়ালি-সহ প্রায় পনেরোটি ভারতীয় ভাষায় গান গেয়েছেন। ইংরেজি ছাড়া আরও পাঁচটি বিদেশি ভাষায় গেয়েছেন।

উষা ঊত্থুপ ১৯৪৭ সালের আজকের দিনে (৮ নভেম্বর) মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »
More from MusicMore posts in Music »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.