Press "Enter" to skip to content

বিশ্ব ব্রেন টিউমার দিবসে সচেতনতা বৃদ্ধি….।

Spread the love

● ব্রেন টিউমারের বিরুদ্ধে লড়াই করার জন্য ঐক্যবদ্ধ হওয়া : বিশ্ব ব্রেন টিউমার দিবস সচেতনতা এবং সহায়তার জন্য জরুরি প্রয়োজনকে তুলে ধরা হয়েছে।

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ৭ জুন, ২০২৪ । বিশ্ব ব্রেন টিউমার দিবসে, আমরা বিশ্বব্যাপী হাজার হাজার মানুষকে প্রভাবিত করে এই গুরুতর স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে একত্রিত হই। মস্তিষ্কের টিউমারগুলির চিকিৎসা তাদের ক্যান্সারযুক্ত বা অ-ক্যান্সার প্রকৃতির পাশাপাশি লক্ষণ, আকার, অবস্থান, ধরণ মতো কারণগুলির উপর ভিত্তি করে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়। যত্নের পদ্ধতিকে প্রভাবিত করে এমন অনেক পরিবর্তনশীলের সাথে, মস্তিষ্কের টিউমার চিকিৎসার আশেপাশের জটিলতা এবং প্রাথমিক সনাক্তকরণ এবং ব্যক্তিগতকৃত যত্নের পরিকল্পনার গুরুত্বের উপর আলোকপাত করা অপরিহার্য।

বিশ্ব ব্রেইন টিউমার দিবস শুধুমাত্র ব্যক্তি এবং পরিবারের উপর মস্তিষ্কের টিউমারের উল্লেখযোগ্য প্রভাব তুলে ধরে না বরং এই জটিল অবস্থা সম্পর্কে সচেতনতা ও বোঝাপড়ার গুরুত্বও তুলে ধরে। শারীরিক চ্যালেঞ্জের বাইরে, মস্তিষ্কের টিউমার প্রায়ই রোগী এবং তাদের যত্নশীলদের জন্য মানসিক এবং আর্থিক বোঝা নিয়ে আসে। এটা অপরিহার্য যে আমরা ব্রেন টিউমার দ্বারা আক্রান্তদের বহুমুখী চাহিদা মোকাবেলার জন্য স্বাস্থ্যসেবা পেশাদার, গবেষক, নীতিনির্ধারক এবং সম্প্রদায়ের মধ্যে ব্যাপক সহায়তা পরিষেবা, মানসম্পন্ন স্বাস্থ্যসেবার সহজলোভ্য এবং একটি সহযোগিতামূলক পদ্ধতির জন্য সমর্থন অব্যাহত রাখি।

নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতাল, মুকুন্দপুরের নিউরোসার্জারি (মস্তিষ্ক ও মেরুদন্ড) বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডাঃ অমিতাভ চন্দ সময়োপযোগী এবং সঠিক চিকিৎসার গুরুত্ব তুলে ধরে বলেছেন, “একটি ভাল স্বাস্থ্যকেন্দ্র এবং দক্ষ ও অভিজ্ঞ ডাক্তারদের কাছ থেকে সময়মত এবং সঠিক চিকিৎসাই রোগ নিরাময়ের মূল চাবিকাঠি। মস্তিষ্কের টিউমারে একটি ভাল ফলাফল, যা অন্যথায় ভয়ঙ্কর এবং ঘাতক রোগের চিকিৎসার মূল ভিত্তি হল টিউমারের প্রকৃতি (ক্যান্সারযুক্ত বা নন-ক্যান্সার), এবং টিউমারের অবস্থানের উপর। টিউমারের আকার রোগীর বিভিন্ন ধরনের ইমেজিং স্টাডির প্রয়োজন হবে, যেমন এমআরআই, সিটি স্ক্যান, এবং কিছু উন্নত ধরনের এমআরআই স্টাডিজ অপারেশনের সময় রোগীকে জাগিয়ে রাখা, নিউরোনাভিগেশন, ইন্ট্রাঅপারেটিভ নিউরো-মনিটরিং ইত্যাদি। কিছু রোগীর ক্ষেত্রে রেডিয়েশন ট্রিটমেন্ট বা কেমোথেরাপির প্রয়োজন হতে পারে বেশিরভাগ ব্রেইন টিউমার বংশগত নয়।”

নারায়ণা হাসপাতাল, হাওড়ার কনসালট্যান্ট নিউরোসার্জন ডাঃ দিলীপ দত্ত বলেছেন “ব্রেন টিউমার সম্পর্কে প্রচুর মিথ এবং ভুল ধারণা রয়েছে, এবং আমি কিছু মৌলিক তথ্য নিয়ে আলোচনা করার এই সুযোগটি নিচ্ছি। ব্রেন টিউমার নির্ণয় সবসময় খুব খারাপ ফলাফল বোঝায় না। অনেক সিএনএস টিউমার নিউরাল মনিটরিং এবং ব্রেন ম্যাপিং এবং সম্পূর্ণ অস্ত্রোপচারের মাধ্যমে সারাজীবনের জন্য নিরাময় করা যায়।”

বিশ্ব ব্রেইন টিউমার দিবস ব্রেন টিউমার এবং তাদের পরিবারে আক্রান্ত ব্যক্তিদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির একটি মর্মান্তিক অনুস্মারক হিসাবে কাজ করে। এটি বর্ধিত গবেষণা অনুসারে, উন্নত চিকিৎসার বিকল্প এবং রোগী এবং তাদের প্রিয়জনদের জন্য উন্নত সহায়তা পরিষেবাগুলির জন্য একটি সুযোগ।

আসুন আমরা বিশ্বব্যাপী ব্রেইন টিউমার দ্বারা আক্রান্তদের জন্য সচেতনতা বাড়াতে, সহায়তা প্রদান করতে এবং উজ্জ্বল ভবিষ্যতের জন্য সংগ্রাম করতে একত্র হই।

More from HealthMore posts in Health »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *