Press "Enter" to skip to content

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী Leonardo da Vinci-র জন্মদিন ১৫ এপ্রিল৷ তাঁর জন্মদিনের সম্মানে ‘ওয়ার্ল্ড আর্ট দিবস’ নির্ধারণ করা হয়…..

———–আজ বিশ্ব শিল্পকলা দিবস———–

বাবলু ভট্টাচার্য: ঢাকা, আজ ১৫ এপ্রিল ‘বিশ্ব আর্ট দিবস’৷ International Association of Arts-এর উদ্যোগে দিবসটি প্রথম উদযাপিত হয় ২০১২ সালের ১৫ এপ্রিল ৷ বিশ্ব আর্ট দিবস বিশ্বব্যাপী সৃষ্টিশীল কার্যকলাপ উন্নীত করা এবং ক্রিয়েটিভ অ্যাক্টিভিটি বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য আন্তর্জাতিক শিল্প সংগঠন (আইএএ) দ্বারা ঘোষণা করা হয়েছিল যা ফাইন আর্টস বিষয়ে একটি আন্তর্জাতিক উদযাপন৷ ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব আর্ট (IAA)-এর ১৭ তম সাধারণ পরিষদ-এ প্রস্তাবটি পেশ করা হয়। এই প্রস্তাবটি তুরস্কের বেদ্রি বেকাম এবং রোজা দ্বারা স্বাক্ষরিত হয়।

এছাড়াও মেক্সিকোর মারিয়া বারিল্লো ভেলাসকো, ফ্রান্সের আনা পোরনি, চীনের লিউ ডোয়েই, সাইপ্রাসের ক্রিস্টোস সাইমোনিড, সুইডেনের অ্যান্ডারস লিনেন, জাপানের কান আইরি, স্লোভাকিয়ার পাভেল ক্রাল, মরিশাসের দেব চুরমুন এবং নরওয়েের হিল্ড রগনিস্কগ এতে স্বাক্ষর করেন। সাধারণ পরিষদ দ্বারা সর্বসম্মতভাবে গৃহীত হয়। বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী Leonardo da Vinci-র জন্মদিন ১৫ এপ্রিল৷ তাঁর জন্মদিনের সম্মানে ‘ওয়ার্ল্ড আর্ট দিবস’ নির্ধারণ করা হয়। দ্য ভিঞ্চি একটি প্রতীক৷ বিশ্ব শান্তি, মত প্রকাশের স্বাধীনতা, সহনশীলতা, বিশ্বভ্রাতৃত্ব এবং বহুসংস্কৃতির পাশাপাশি অন্যান্য ক্ষেত্রের শিল্পের গুরুত্ব হিসাবে দ্য ভিঞ্চি নির্বাচিত হন।

২০১২ সালের ১৫ এপ্রিল প্রথম বিশ্ব শিল্পকলা দিবসটি ফ্রান্স, সুইডেন, স্লোভাকিয়া, দক্ষিণ আফ্রিকা, সাইপ্রাস এবং ভেনেজুয়েলা সহ সকল আইএএ জাতীয় কমিটি এবং শিল্পীদের দ্বারা সমর্থিত হয়েছিল, কিন্তু এই অনুষ্ঠানের উদ্দেশ্য সার্বজনীন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.