Press "Enter" to skip to content

বিবাহ হল সত্যিকারের প্রেমের সুন্দর পরিসমাপ্তি। একটি মহান বিবাহিত জীবনের জন্য ৯টি জরুরি টিপস….।

Spread the love

শ্ৰদ্ধাঞ্জলি দাসগুপ্ত : কনসালট্যান্ট সাইকোলজিস্ট, কলকাতা, ৩১ মে ২০২৩। বিবাহ হল সত্যিকারের প্রেমের সুন্দর পরিসমাপ্তি এবং প্রেমিকদের আবেগকে একটি শক্তিশালী এবং আরও পরিপূর্ণ সম্পর্কের মধ্যে আবদ্ধ করে সীলমোহর করে। বিবাহ হল একে অপরের আবেগ, অনুভূতি এবং অভ্যাসের সম্পূর্ণ গ্রহণযোগ্যতা। এটি একে অপরের প্রেমে দুটি আত্মার শারীরিক এবং মানসিক মিলনের একটি ঐশ্বরিক উদযাপন। বিবাহের নিজস্ব চ্যালেঞ্জ রয়েছে, তবে আপনি যদি কিছু মৌলিক নিয়ম অনুসরণ করেন তবে এটি সত্যিই একটি সমৃদ্ধ অভিজ্ঞতা হতে পারে।

১. মনোযোগ দিয়ে বোঝা যায়:
একটি বিবাহে, অ-মৌখিক যোগাযোগকে বোঝা এবং প্রতিক্রিয়া জানানো আরও গুরুত্বপূর্ণ। আপনাকে অবশ্যই আপনার সঙ্গীর চোখের দিকে তাকাতে হবে এবং অ-মৌখিক যোগাযোগের সংকেতগুলি ধরার জন্য মনোযোগ সহকারে শুনতে হবে এবং সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে হবে।

২. সর্বদা সব কিছুর সাথে একমত হওয়া কঠিন হতে পারে:
আমাদের সকলের নিজস্ব চিন্তা প্রক্রিয়া রয়েছে যা বিভিন্ন বিষয়ে আমাদের মতামতকে আকার দেয়। কিছু বিষয়ে হাসিমুখে দ্বিমত পোষণ করা বিবাহিত দম্পতিদের মধ্যে একটি সুস্থ বোঝাপড়ার লক্ষণ।

৩. আগের মত আপনার রোমান্টিক যোগাযোগ চালিয়ে যান:
যদিও আপনি এখন একজন বিবাহিত দম্পতি, আপনি দুজনেই প্রেমিক হিসেবে যা করতেন তা করতে আপনাকে কী বাধা দেয়? প্রণয়-প্রণয়কে বাঁচিয়ে রাখতে এবং লাথি মারার জন্য একে অপরের সাথে নিয়মিত তারিখে যান। একে অপরকে ফুল উপহার দিন, মসৃণ প্রেমের নোট লিখুন, সবই কারণ ছাড়াই।

৪. শারীরিক সুখ সমানভাবে গুরুত্বপূর্ণ:
বিবাহিত দম্পতিদের মধ্যে মানসিক সমীকরণ সুখী দাম্পত্য জীবনের ভিত্তি হলেও, শারীরিক ঘনিষ্ঠতাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ব্যক্তিগত মুহূর্তগুলিকে উদ্ভাবনের মাধ্যমে ক্রমাগত শারীরিক ঘনিষ্ঠতাকে বাঁচিয়ে রাখার জন্য আপনাকে অবশ্যই এটি একটি বিন্দু তৈরি করতে হবে।

৫. ছোট প্রশংসা বড় গুরুত্বপূর্ণ:
সর্বদা মনে রাখবেন আপনার সঙ্গীকে এমনকি একটি ছোট ব্যক্তিগত বা পেশাদার কৃতিত্বের জন্য প্রশংসা করতে, যেমন কিছু ওজন কমানো বা অফিসে একটি অভিনন্দন নোট। ম্যারেজ থেরাপিস্টরা বলছেন যে ছোট ছোট অর্জনের জন্য একে অপরের প্রশংসা করা যাদু মুহূর্ত তৈরি করে এবং বিবাহকে শক্তিশালী করে।

৬. রূপকথা কল্পনার জন্য:
আপনার বিবাহের প্রবাদ “রূপকথার গল্প” জোট হওয়ার প্রত্যাশা করা জিনিসগুলিকে কিছুটা দূরে নিয়ে যাচ্ছে এবং প্রত্যাশা পূরণ না হলে শীঘ্রই ছোটখাটো হতাশার কারণ হবে। বাস্তব পান এবং একে অপরের কাছ থেকে আপনার প্রত্যাশা যুক্তিযুক্ত করুন।

ছবি- প্রতীকি।

৭. হুমকি জারি করা সবসময় আপনাকে পরে অনুশোচনা করে:
প্রতিটি দম্পতি তাদের বিবাহিত জীবনে তর্কের যন্ত্রণার মধ্য দিয়ে যায়। কিছু পরিমাণে, এটি স্বাভাবিক এবং উদ্বেগের কারণ হওয়া উচিত নয়, যদি না এটি বৃদ্ধি পায়। যাইহোক, আপনি কখনই “ত্যাগ” বা “বিচ্ছেদ” এর কোনও হুমকি দেবেন না, কারণ আপনি উভয়েই তৈরি হয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পরেও তারা আপনাকে বিরক্ত করবে।

৮. নিজেকে কিছু জায়গা দিন:
আপনি যখন ক্রমাগত একে অপরের পথে আসছেন, তখন স্ফুলিঙ্গ উড়তে বাধ্য। আপনাকে যা করতে হবে তা হল একে অপরকে তাদের নিজস্ব স্থান দেওয়া, যাতে আপনার উভয়ের মধ্যে ঘর্ষণটি প্রায় অস্তিত্বহীন স্তরে হ্রাস পায়।

৯. গ্রহণযোগ্যতা আপনার বিবাহকে সমৃদ্ধ করবে:
উভয় অংশীদারের একে অপরের সম্পর্কে সেই জিনিসগুলি গ্রহণ করার সাহস থাকা উচিত যা তারা পরিবর্তন করতে পারে না। এটি একটি সত্যিকারের বিকশিত বিবাহের বৈশিষ্ট্য এবং এটি আপনাকে উভয়কেই আপনার পবিত্র মিলন থেকে সর্বাধিক উত্তোলন করতে সক্ষম করবে।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *