Press "Enter" to skip to content

বিবাহবিচ্ছেদ একটি ধ্বংসাত্মক জীবন সংকট, প্রায়শই লোকেরা তাদের জীবনে সবচেয়ে খারাপ অভিজ্ঞতা অর্জন করে…..।

Spread the love

শ্রদ্ধাঞ্জলি দাসগুপ্ত : বিশিষ্ট মনোবিদ, ২৩ এপ্রিল ২০২৩। বিবাহবিচ্ছেদ একটি ধ্বংসাত্মক জীবন সংকট, প্রায়শই লোকেরা তাদের জীবনে সবচেয়ে খারাপ অভিজ্ঞতা অর্জন করে। আপনি সূচনাকারী বা প্রাপক হোন না কেন, এইরকম একটি স্থায়ী বিচ্ছেদ থেকে ব্যথা নিয়ন্ত্রণের অযোগ্য এবং অপ্রতিরোধ্য হতে পারে।
সম্ভবত আপনি জানেন না যে আপনার পত্নী অসুখী, অথবা আপনি অভিভাবকত্ব বা আপনার কর্মজীবন দ্বারা বিভ্রান্ত হয়েছেন। হতে পারে আপনি এমনকি তাদের সমস্যাগুলির একটি আভাস পেয়েছিলেন কিন্তু বিষয়গুলি এত গুরুতর ছিল তা আপনি জানেন না। বিকল্পভাবে, আপনি যদি এমন পার্টি হন যিনি চলে যেতে চান, আপনার উদ্দেশ্য ঘোষণা করা আপনার প্রত্যাশিত মুক্তি প্রদান নাও করতে পারে – পরিবর্তে, এটি আপনার উপর অনেক বেশি ওজন করতে পারে।

যদিও এটি কঠিন, তালাক থেকে নিরাময় করা সম্ভব। আপনার এবং আপনার প্রাক্তনের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য কীভাবে অতীতের তর্ক এবং স্টোনওয়ালিংকে সরানো যায় তা শেখা সম্ভব। বিচ্ছেদের সময় বা পরে লোকেরা যে পর্যায়গুলির মধ্য দিয়ে যায় তা এখানে রয়েছে।

পর্যায় 1: তীব্র ব্যথা
আপনি যখন শারীরিকভাবে আঘাত করেন, প্রায় সবসময় একটি ক্ষত থাকবে। মানসিক আঘাতের ক্ষেত্রেও তাই। প্রথম পর্বের জন্য আপনার লক্ষ্য হল আঘাত অতিক্রম করা এবং রক্তপাত বন্ধ করা। এই পর্যায়ে, জিনিসগুলি নিয়ন্ত্রণের বাইরে অনুভব করতে পারে, অথবা আপনি শক দ্বারা পক্ষাঘাতগ্রস্ত হতে পারেন। এই জিনিসগুলিকে আপনার সিদ্ধান্তকে মেঘে ফেলতে দেবেন না – পরবর্তী পদক্ষেপের কথা ভাবার আগে আপনার আবেগের প্রতি মনোযোগ দিন।
বিবাহবিচ্ছেদ প্রক্রিয়া করুন – আপনার থেরাপিস্ট, বন্ধুবান্ধব বা পরিবারের কাছ থেকে সহায়তা চাওয়ার মতো স্বাস্থ্যকর মোকাবেলা করার পদ্ধতিগুলি খুঁজুন। এখনও আপনার আইনি পদক্ষেপের কথা ভাববেন না; আপনার আবেগ এবং শারীরিক চাহিদা যত্ন নেওয়া অগ্রাধিকার নিতে. ভালভাবে খাবার খান এবং ঘুমান যাতে আপনার কাছে আবেগের বৃদ্ধির জন্য ব্যান্ডউইথ থাকে যা অনিবার্যভাবে আসবে।
সীমানা সেট করুন এবং আপনার প্রতিক্রিয়া পরিচালনা করুন। বাড়াবাড়ি করবেন না, তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিন বা সরাসরি একজন আইনজীবী নিয়োগ করুন। যতক্ষণ না আপনি শান্ত এবং প্রস্তুত বোধ করেন ততক্ষণ অপেক্ষা করুন এবং আপনার সন্তানদের বা অন্যান্য লোকেদের সাথে কথা বলবেন না যতক্ষণ না আপনি আপনার স্ত্রীর সাথে কখন এবং কীভাবে কথা বলবেন তা সিদ্ধান্ত না নেন। বাড়িতে আর্থিক আলোচনা শুরু করবেন না বা মাদক, মদ্যপান এবং অন্যান্য ক্ষতিকারক মোকাবেলার কৌশল অবলম্বন করবেন না।

পর্যায় 2: গ্রহণ
আপনি “রক্তপাত বন্ধ করার” পরে, আপনি ক্ষতটির চিকিৎসা করতে পারেন। আপনি যখন করেন তখন নম্র হোন—যেমন শারীরিক ক্ষত সহ, আপনি যদি তাদের প্রতি কঠোর হন তবে মানসিক আঘাত পেতে পারে এবং আবার রক্তপাত হতে পারে।
পরের কয়েক মাসে আপনি রাগ থেকে শোক, অপরাধবোধ, লজ্জা এবং এমনকি স্বস্তি পর্যন্ত আবেগের স্বরবৃত্ত অনুভব করবেন। আপনি যখন এর মধ্য দিয়ে যান, মনে রাখবেন যে সমস্ত অনুভূতি বৈধ এবং স্বাভাবিক। আপনার আবেগগুলি তরঙ্গের মধ্যে আসবে, তবে শেষ পর্যন্ত, আপনার শান্ত থাকার আরও বর্ধিত সময় থাকবে। বিচ্ছেদ কাউন্সেলিং এর জন্য যাওয়া আপনাকে এই বিভ্রান্তিকর সময় বোঝাতে সাহায্য করবে।

পর্যায় 3: সামঞ্জস্য
আপনার আবেগগুলি স্থির হওয়ার পরে, আপনি আপনার বিবাহবিচ্ছেদের ব্যবহারিক দিকগুলিকে সম্বোধন করতে পারেন। একবার আপনি আপনার নতুন পরিস্থিতির সাথে সামঞ্জস্য করার পরে, আপনি আইনি প্রক্রিয়া এবং অভিভাবকত্ব এবং আর্থিক দায়িত্বের মতো সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে চিন্তা করতে পারেন। ব্যথা অনেকটা কমে গেলেও আপনাকে নিজের যত্ন নিতে হবে—একটি বিবাহবিচ্ছেদ সহায়তা গোষ্ঠীতে যোগদান করুন, আপনার সন্তানদের দিকে মনোনিবেশ করুন এবং আপনার মানসিক সুস্থতাকে অগ্রাধিকার দিন।

পর্যায় 4: নিরাময়
শেষ পর্যায়ে পৌঁছানো সবচেয়ে কঠিন; নিরাময় সময় লাগে, এবং এটি তাড়াহুড়ো না করা অপরিহার্য। কাজ, বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে ব্যস্ত থাকুন এবং আপনার স্ত্রীর সাথে আপনার সময়কালে আপনার কাছে কোন জায়গা ছিল না এমন আগ্রহগুলি বিকাশ বা পুনরুদ্ধার করুন। একটি নতুন সম্পর্কের মধ্যে তাড়াহুড়ো করবেন না বা এখনই ডেটিং শুরু করবেন না কারণ এটি করার আগে আপনাকে নিজেকে মেরামত করতে হবে।
নিজেকে মনে করিয়ে দিন যে আপনি ভালবাসার যোগ্য এবং জার্নালিংয়ের মতো অনুশীলনগুলি গ্রহণ করুন, যা আপনার মননশীলতাকে উন্নত করতে পারে এবং আপনার অগ্রগতির জন্য কৃতজ্ঞ হতে সাহায্য করতে পারে। এছাড়াও, সক্রিয় থাকুন – প্রতিদিন 20-মিনিট হাঁটা, পোষা প্রাণীর সাথে খেলা বা একটি বাগান লালনপালন আপনাকে সুস্থ এবং সুখী রাখতে পারে।

উপসংহার
গবেষণা অনুসারে, বিবাহবিচ্ছেদ থেকে সেরে উঠতে এক বা দুই বছর সময় লাগবে। আপনার অভিজ্ঞতাও আপনাকে বদলে দেবে—সবকিছুর পরে, বেশিরভাগ ক্ষতই দাগ ফেলে। যাইহোক, আপনি যখন আপনার সময় নেন এবং জিনিসগুলি সম্পূর্ণভাবে প্রক্রিয়া করেন, আপনি যদি একটি নতুন সম্পর্ক করার সিদ্ধান্ত নেন তবে বিবাহবিচ্ছেদ আপনাকে আরও ভাল অংশীদার করে তুলবে।
বিবাহবিচ্ছেদ জটিল, তবে আপনি সঠিক সমর্থন ব্যবস্থার সাথে পরিচালনা করতে পারেন।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *