Press "Enter" to skip to content

বাংলা শিশু সাহিত‍্যের শ্রেষ্ঠ ছড়াকার যোগীন্দ্রনাথ সরকার….৷

Spread the love

জন্মদিনে স্মরণঃ যো গী ন্দ্র না থ স র কা র

“বাংলার মাটিতে এমন একজন মানুষ অন্ততঃ জন্মেছেন, যিনি একান্তভাবে ছোটদের লেখক, সেই সব ছোটদের, যারা কেঁদে কেঁদে পড়তে শিখে, পরে হেসে হেসে বই পড়ে।”

[ বুদ্ধদেব বসু ]

“অ- য়ে অজগর আসছে তেড়ে
আ- আমটি আমি খাবো পেড়ে
ই- ইঁদুরছানা ভয়ে মরে
ঈ- ঈগল পাখি পাছে ধরে…’’

বাবলু ভট্টাচার্য : ছোটদের অক্ষর পরিচয় থেকে সাহিত্যরস পরিবেশনের এক আকর্ষণীয় ও অভিনব কৌশল অবলম্বন করে যিনি বাংলা শিশুসাহিত্যে পথিকৃতের সম্মান লাভ করেন; তিনি বাংলা শিশু সাহিত‍্যের শ্রেষ্ঠ ছড়াকার যোগীন্দ্রনাথ সরকার৷

তাঁর আদি নিবাস যশোর। পিতা নন্দলাল সরকার যশোরের একটি দরিদ্র কায়স্থ পরিবারের মানুষ ছিলেন। তিনি পরবর্তীকালে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার জয়নগরে থাকতে আরম্ভ করেন। বিখ্যাত চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকার যোগীন্দ্রনাথ সরকারের দাদা।

যোগীন্দ্রনাথ সরকার ব্রাহ্ম ধর্মাবলম্বী ছিলেন। তিনি সিটি কলেজিয়েট স্কুলে শিক্ষকতা করতে আরম্ভ করেন। এ সময় থেকেই তিনি শিশু সাহিত্যের প্রতি আগ্রহী হন এবং শিশুসাহিত্য রচনা আরম্ভ করেন।

আজগুবী ছড়া রচনায় তিনি খুব দক্ষ ছিলেন। তাঁর সঙ্কলিত বই ‘হাসি ও খেলা’ ১৮৯১ সালে প্রকাশিত হয়। তিনি ‘সখা’, ‘সখী’, ‘মুকুল’, ‘বালকবন্ধু’, ‘বালক’, ‘সন্দেশ’ প্রভৃতি ছোটদের পত্রিকায় লিখতেন। তিনি মুকুল পত্রিকাটি সম্পাদনাও করেছিলেন।

তিনি ছবির সাহায্যে অক্ষর চেনাতে সচেষ্ট হয়েছিলেন। তাঁর কবিতাগুলির সাথে সুন্দর ছবি থাকত- যা ছোটদের মনে এক কল্পনার জগৎ সৃষ্টি করত।

ছোটদের জন্য লেখা বিদেশি উদ্ভট ছন্দ ও ছড়ার অনুসরণে তিনি ‘হাসি রাশি’ নামে একটি সচিত্র বই প্রকাশ করেন। এর সাথে সাথেই ১৮৯৯ সালে তাঁর সংগৃহিত ‘খুকুমনির ছড়া’ প্রকাশিত হয়।

 

ছোটদের উপযোগী ২১টি পৌরানিক বই এইসময় তিনি রচনা করেছিলেন। সেগুলি হল- ‘কুরুক্ষেত্র’, ‘শকুন্তলা’, ‘সাবিত্রী সত্যবান’, ‘সীতা’, ‘ধ্রুব’, ‘ছোটদের রামায়ণ’, ‘ছোটদের মহাভারত’, ‘দৈত্য ও দানব’ প্রভৃতি। এছাড়াও জ্ঞানমুকুল, সাহিত্য, চারুপাঠ, শিক্ষাসঞ্চয় প্রভৃতি ১৩/১৪টি স্কুলপাঠ্য বই তিনি রচনা করেছিলেন। ১৮৯৬ সালে যোগীন্দ্রনাথ ‘সিটি বুক সোসাইটি’ নামে একটি প্রকাশনা সংস্থা স্থাপন করেন। এই প্রকাশনা সংস্থা থেকেই উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর প্রথম বই ‘ছেলেদের রামায়ণ’ প্রকাশিত হয়েছিল। নবকৃষ্ণ ভট্টাচার্যর শিশুদের বই ‘টুকটুকে রামায়ণ’ এবং কুলদারঞ্জন রায়ের লেখা ‘ইলিয়াড’ এই পাবলিকেশন থেকেই প্রকাশিত হয়।

তাঁর রচিত মোট গ্রন্থের সংখ্যা ৭৮টি।

১৯৩৭ সালের ২৬ জুন মৃত্যু হয় যোগীন্দ্রনাথ সরকারের।

যোগীন্দ্রনাথ সরকার ১৮৬৬ সালের আজকের দিনে (২৮ অক্টোবর) দক্ষিণ চব্বিশ পরগণার নেতড়াতে জন্মগ্রহণ করেন।

More from BooksMore posts in Books »
More from InternationalMore posts in International »
More from PoemMore posts in Poem »
More from Writer/ LiteratureMore posts in Writer/ Literature »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *