Press "Enter" to skip to content

“বর্ণ অন” ইনস্টাগ্রাম…….

Spread the love

গোপাল দেবনাথ/ সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা,২৯ফেব্রুয়ারি ২০২০ ইন্টারনেটের দৌলতে পৃথিবী এখন মানুষের হাতের মুঠোয়। সবাই বলেন গ্লোবাল ভিলেজ।দিনে দিনে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা যেমন বাড়ছে তেমন ফেসবুক, টুইটার, টাম্বলার এবং ফ্লিকারের মতো অনলাইনে ছবি ও ভিডিও শেয়ার করার এক সোশ্যাল সাইড ইনস্টাগ্রাম।

যার পথচলা শুরু ২০১০ সালে। এই মাধ্যমে ছবি এবং ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করা সম্ভব। প্রতিদিন প্রায় ৩০০ মিলিয়ন মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করেন। প্রায় ৭০হাজার স্থিরচিত্র ও ভিডিও শেয়ার করা হয় ইনস্টাগ্রামে। প্রথম ইনস্টাগ্রাম পোস্টটি মাইক ক্রেইগার একটি পিয়ার ৩৮ এ সাউথ বিচ হারবারের ছবি দিয়ে করেন। দিনটি ছিল ১৬জুলাই ২০১০। সময় ৫.২৬ মিনিটে।

পরের ইতিহাস ২০১১সালের জানুয়ারিতে। ইনস্টাগ্রামের ব্যবহারকারীদের উভয়ের ফটো এবং একে অপরকে আবিষ্কার করার ব্যাপারে সহয়তার জন্য হ্যাশট্যাগ চালু করে। এই মুহূর্তে বিশ্বের লাখো ব্যবহারকারীদের মতো প্রথমে চণ্ডীগড়, তারপর হায়দ্রাবাদ এবং কলকাতায় সৃজনশীল ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বিকাশ ঘটাতে উদ্যোগ নিয়েছে।
দ্রুত জনপ্রিয় হওয়া এই ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মধ্যে যেমন আছেন বলিউডের প্রিয়াঙ্কা চোপ়ড়া, বিরাট কোহলি, দীপিকা পাডুকোন প্রমুখ।

তেমন বাংলায় সৌরভ গাঙ্গুলি থেকে জিৎ, নুসরত জাহান থেকে মিমি চক্রবর্তী , ঋতাভরী চক্রবর্তী। এছাড়াও বাংলাতে আছেন আর এক বঙ্গললনা ইন্দ্রানী বিশ্বাস ওরফে ওয়ান্ডার মুন্না। যার ফলোয়ার সংখ্যা প্রায় ৮৪ হাজার। কলকাতার এক তারকাখচিত হোটেলে ইন্ডিয়ার তরফে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের নিয়ে একটি সৃজনশীল গোষ্ঠীর বিকাশের উদ্দেশে ‘বর্ন টু’ ইনস্টাগ্রাম শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংস্থার পক্ষে হেড অফ পার্টনারশিপস মণীশ চোপড়া জানান, এই কর্মসূচির উদ্দেশ্য বিষয় নির্মাণে ব্যবহারকারীদের সৃজনশীলতার যোগ্য স্বীকৃতি দেওয়া।

সাংস্কৃতিক পীঠস্থান কলকাতার উদ্ভাবনী শৈলিতার কদর বিশ্বজুড়ে। এই ইনস্টাগ্রামের অন্যতম প্রিয় ক্যামেরা ফরম্যাট বুমেরাং। দ্রুত বিশ্ব জুড়ে এই ফরম্যাট কে উন্নত করা হচ্ছে। ফলে আগামীদিনে ইনস্টাগ্রাম আরও আকর্ষনীয় আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে ব্যবহারকারীদের কাছে।
অনুষ্ঠানে হাজির ছিলেন ব্যবহারকারীদের অন্যতম অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী এবং ইন্দ্রানী বিশ্বাস ওরফে ওয়ান্ডার মুন্না। ঋতাভরী বলেন, আমার অস্তিত্ব অভিনয় শিল্পী হিসেবে।

মানুষের সঙ্গে যোগাযোগ রেখে আমি আমার অমিকে তুলে ধরি।তাদের সমালোচনা, প্রশংসা আমার আমিকে সমৃদ্ধ করে। ইন্দ্রানী বলেন, আমি এই অনুষ্ঠানে সেজেগুজে এসেছি। বাস্তবে আমি অতি সাধারণ।চুল উস্কোখুস্কো। অবাক করার মতো ব্যাপার আমার ফলোয়াররা আমাকে স্বাভাবিক ভাবেই দেখতে পছন্দ করে। আমি আমার অনুভূতি শেয়ার করি তাদের সঙ্গে। বিভিন্ন বিষয়ে কথা হয়।

আমি মনে করি সমাজবদ্ধ জীব হিসেবে মানুষের সঙ্গে মেশার পরিধি বাড়ানোর উচিত। যা বেঁচে থাকার প্রেরণা যোগায়। সামাজিক সমস্যা নিয়ে কথা হয়।যা সমাজ সম্পর্কে ধারণা তৈরিতে সাহায্য করে।

ফেসবুক সংস্থার পক্ষে জানানো হয়, ২০১২সালে ফেসবুক সংস্থার ইনস্টাগ্রাম অধিগ্রহণ করার পর থেকে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে ইনস্টাগ্রাম।সৃজনশীল কাজে এই বিষয়টিকে কাজে লাগাতে আগামীদিনে বহু পরিকল্পনা নেওয়া হচ্ছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.