Press "Enter" to skip to content

বছর ভর সুস্থ থাকতে দরকার নিয়মিত চেক-আপ……

Spread the love

মৃদুলা ঘোষ: কলকাতা, ২২মে, ২০২০। একটা মহামারী দেখিয়ে দিয়েছে, যেকোনো রোগ ব্যাধি র কাছে আমরা কত অসহায়। আমরা জানি সেই শ্লোক “শরীরম্ ব্যাধি মন্দিরম্”….. বছরের যেকোন সময় আমরা হঠাৎই অসুস্থ হয়ে পড়ি, কারো র ক্ষেত্রে তা কঠিন পরিস্থিতি হয়ে যায়। অনেক সময় দেখা যায়, আমাদের অজান্তেই হয়ত, হাইপার টেনশন, ডায়াবেটিস, থাইরয়েড, এমনকি টিউমার, বা ক্যান্সার এর মতো জটিল রোগ ও আমাদের শরীরে বাসা করেছে।

অনেক ক্ষেত্রেই রোগের উপসর্গ থাকে না। এ রকম, সমস্যার সম্মুখীন হতে হয় না, যদি আমরা একটা নির্দিষ্ট সময় অন্তর নিজের বয়স বুঝে শারীরিক পরীক্ষা নিরীক্ষা গুলি করে নিতে পারি। পরিবারের কনিষ্ঠ সদস্য থেকে বৃদ্ধ মানুষ টি প্রত্যেকের জন্য এই বিষয় টি মাথায় রাখা দরকার। দরকার সচেতনতা। এমন অনেক মানুষ আছেন, যারা হঠাৎই ক্লান্তি অনুভব করেন, অবসন্নতা, ওজন কমে যাওয়া, খাওয়ার ব্যাপারে অনীহা, ইত্যাদি সমস্যা র সম্মুখীন হন এই উপসর্গ কে অত্যধিক পরিশ্রমের বহিঃপ্রকাশ বলে অবহেলা করেন। আদতে তা নয়। এগুলো জটিল অসুখের আগাম সংকেত হয়ে আপনার জীবনে আসতে পারে। এর কারণ জানতে দরকার কমপ্লিট হিমোগ্ৰাম, আ্যনিমিয়া, ভিটামিন এর ঘাটতি আছে কিনা ইত্যাদি র জন্য রক্তপরীক্ষা।

বোঝা যাবে শারীরিক পরিস্থিতি। মনে রাখা উচিত, রক্তশূন্যতা র পেছনে অনেক কঠিন অসুখ লুকিয়ে থাকে। তাই উপসর্গের বৈশিষ্ট্য দেখে কারন খোঁজা জরুরি। টিউবারকিউলোসিস, কিডনি র অবস্থা জানার জন্য ইসিজি, বুকের এক্স-রে, রক্তে র টিসি ডিসি, ইএস আর এর মাত্রা দেখে নেওয়া দরকার। এতে কোনো সংক্রামিত রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করেছে কিনা জানা যায়। এবার আসা যাক লিভার প্রসঙ্গ। বর্তমানে, ছোট বড়ো মহিলা পুরুষ সকলেই ফাস্টফুড খেতে ভীষনভাবে অভ্যস্ত। এই জাংক ফুড, তেল মশলাদার ভাজাভুজি লিভারের স্বাস্থ্য কে অত্যন্ত ক্ষতি করে। কোনো রকম পেটে ব্যথা, পেটের সমস্যা কে অবহেলা না করে আলট্রাসাউন্ড, রক্তের এল এফ টি পরীক্ষা করে নিলে নিশ্চিত হতে পারবেন। কারন, হেপাটাইটিস, জন্ডিস, এখন দৈনন্দিন সমস্যায় পরিনত হয়েছে। পঞ্চাশোর্ধ্ব পুরুষদের প্রস্টেট পরীক্ষা, এবং মহিলা দের ম্যামোগ্ৰাফি পরীক্ষা স্তন ক্যান্সার প্রতিরোধে, খুবই জরুরি। নিজের শরীরের ছোটো খাটো বা দীর্ঘ দিনের কোনো অসুবিধা কে হালকা ভাবে না নিয়ে তার সঠিক সমাধান অবশ্যই করবেন।

এতে বড়ো বিপদ থেকে রেহাই পাবেন। এছাড়াও সঠিক খাওয়া দাওয়া, সুশৃঙ্খল জীবন ধারা একজন মানুষ কে সুস্থ রাখবেই। নিজের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারলে করোনা ভাইরাস এর মতো কঠিন শত্রু কেও পরাস্ত করতে পারা যাবে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *