Press "Enter" to skip to content

প্রধানমন্ত্রীর বিকশিত ভারত রাষ্ট্রদূত প্রকল্পের সমাবেশ আয়োজিত হলো কলকাতায়। এই অনুষ্ঠান রূপায়ণে সাহায্য করে কলকাতা কেন্দ্রিক সামাজিক সংগঠন খোলা হাওয়া….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১৪ মার্চ, ২০২৪। মধ্য কলকাতার যাদুঘর সংলগ্ন আশুতোষ জন্মশতবার্ষিকী মঞ্চে বিকশিত ভারত রাষ্ট্রদূত ও খোলা হাওয়া সংগঠনের যৌথ উদ্যোগে প্রধানমন্ত্রীর সুশাসনের ভিত্তিতে আগামী ভারতের একটা রূপরেখা জনতার সামনে রাখার কার্যক্রম উপস্থাপিত হয়ে গেল গতকাল ১৩ মার্চ এর সন্ধ্যায়। সঞ্চালনায় ছিলেন শুঙ্কুদেব পন্ডা। এই অনুষ্ঠান ভারতের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রীর বিকশিত ভারতের তথ্য মানুষের কাছে পৌছে দেওয়ার এই কর্মসূচিতে কলকাতা স্থান পেয়েছে। অনুষ্ঠানে মূল বক্তা কেন্দ্রীয় তেল ও প্রাকৃতিক গ্যাস দফতরের মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি বলেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি বিশ্ব বাজারের অস্থির চেহারা ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে। তবু প্রধানমন্ত্রী গত দুবছরে শুল্ক কমিয়ে পেট্রোলের দাম লিটার পিছু ১৩ টাকা ও ডিজেলের লিটার পিছু ১৬ টাকা কমিয়েছেন। বিরোধীরা অপপ্রচার করে আমরা ভোটের মুখে পণ্যের দাম কমাই। সম্পুর্ণ অসত্য কথা। জানা প্রয়োজন অশোধিত তেলের ৮৫ শতাংশ ও প্রাকৃতিক গ্যাসের ৫৫ শতাংশ আমাদের আমদানি করতে হয়। সেই সিদ্ধান্তের অধিকারী তেল সংস্থাগুলি। বিভিন্ন কারণে বিশ্ব বাজার নেতিবাচক পরিস্থিতিতে থাকলেও প্রধানমন্ত্রী সম্প্রতি গৃহস্থের এল পি জি সিলিন্ডারের দাম কমিয়েছেন। এখন প্রায় ১ কোটি ২৫ লক্ষ মানুষের বাড়িতে পাইপে প্রাকৃতিক গ্যাস পৌঁছে গেছে। আগে যা পেতেন মাত্র ২৫ লক্ষ মানুষ।

এদিনের সভায় মন্ত্রীকে সম্বর্ধনা জানান ভারতের অন্যতম বুদ্ধিজীবী মুখ পদ্মভূষণ ডঃ স্বপন দাসগুপ্ত । তিনি মন্ত্রীর পাণ্ডিত্যের পরিচয় দিতে গিয়ে বলেন তিনি আমার ইতিহাসের শিক্ষক ছিলেন আজকের মন্ত্রী। তাঁর মেধা ও পাণ্ডিত্য অনেকের ঈর্ষার বস্তু। স্বপনবাবু স্বাধীনতার পরবর্তী সময়ে ভারতকে তৃতীয় বিশ্বের উন্নতকামী দেশ বলা হত। আসলে যা নিকৃষ্ট শব্দের ভদ্র রূপ। আমেরিকা থেকে ভিক্ষের ধান ও গম এলে রেশনে মিলত । মোদীজির ১০ বছরের শাসনে আমরা পৃথিবীর পঞ্চম শক্তি হয়ে উঠেছি। অনুষ্ঠানে বিকশিত ভারত প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিও ভাষণ প্রদর্শিত হয়। সেখানে মোদীজি বললেন স্বাধীনতার ১০০ বছর পূর্তিতে আমরা বিশ্বের তৃতীয় শক্তি হয়ে উঠব।২০৩০ এ ভারতে অলিম্পিকের আয়োজন করতে চলেছি।

More from InternationalMore posts in International »
More from PoliticalMore posts in Political »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *