Press "Enter" to skip to content

নেপালি কফি খেতে চলুন ক্যাফে কাঠমান্ডুতে……

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়: ২৭শে জানুয়ারি ২০২০ বাঙালি আড্ডাভূক জাতি। আড্ডা থাকবে চা কফি থাকবে না তা কি হয়? ইস্ট মোহনের মতো চা পায়ী আর কফিপায়ী দু-দলের ও সংঘাত আছে। ভারতের সর্বত্র যেখানে মানুষ চায়ে মজেন সেখানে দক্ষিণ ভারতীয়রা কফিতে মজেন ।
সমীক্ষা বলছে, সারা পৃথিবীতে চা পায়ীর সংখ্যা বেশি হলেও অঙ্কের হিসেবে কফির পেয়ালাতে তুফান তোলেন বেশি কফিপায়ীরা। ২০১৮ সালে ৬০ কেজি ওজনের কফি বীজের বস্তা বিক্রি হয়েছে ১৬ কোটি। কফিপায়ীরা কফিতে চুমুক দিয়ে আহ্লাদিত হওয়ার মূহুর্তে কি সেই ছাগলটিকে কৃতজ্ঞতা জানান, যে কিনা প্রথম মানুষকে কফি আবিষ্কারে সাহায্য করেছিল? ইতিহাস বলছে, ইথিওপিয়া তে প্রথম মানুষ লক্ষ্য করেছিল ছাগলের পাল কি এক চেরি জাতীয় ফল খেয়ে সারারাত জেগে থাকে। খোঁজখবর করে বোঝা যায়, এক ধরণের চেরি ফল ও বীজ খেয়ে ছাগলদের রাত জাগা। ইথিওপিয়ার কফি গাছের বীজ থেকেই পৃথিবীর সেরা কফি তৈরি হয়। ব্রাজিলের কফিরও বিশ্বজোড়া স্বীকৃতি। কফির জগতে বর্ণশ্রেষ্ঠ অ্যারোবিক কফি। ব্রাত্য রোবাস্তা। যা মূলত ইনস্ট্যান্ট কফি হিসেবে পরিচিত।ভারতেও দক্ষিণাঞ্চলে কফি চাষ হয়। কিন্তু পাক্কা কফিবাজ দের জন্য রাজু সিং নিয়ে আসছেন নেপালের সেরা কফি।

নেপালে সমুদ্রতল থেকে ১৬০০ফুট ওপরে পাহাড়ের বুকে চাষ হয় সেরাজাতের কফি। আন্তর্জাতিক বাজারে যে কফি সেরার সেরা হিসেবে স্বীকৃতি পেয়েছে। সে কফির চুমুকে চমকিত হতে আসতেই হবে দক্ষিণ কলকাতার মেনকা সিনেমার ঠিক পেছনে ‘কাফে কাঠমান্ডুতে’ । কফি শপের মালিক মালকিন দুজনেই নেপালের মানুষ। তবে মালিক রাজু সিং এর স্ত্রী কিন্তু কলকাতারই মেয়ে।
বনেদি বাঙালি বাড়ির একতলায় মনোরম ইন্টেরিয়র ডিজাইনে গড়ে উঠেছে কফি শপ ‘কাফে কাঠমান্ডু’ । নানা স্বাদের কফি, গরম কিম্বা ঠান্ডা সঙ্গে কুকিজ আর কেক ও পাই। শনিবারের বার বেলায় ক্যাফের উদ্যোগীদের শুভ সূচনা দিবসে উৎসাহ জাগাতে হাজির ছিলেন সাম্প্রতিক টি ভি দুনিয়াতে ঝড় তোলা গায়ক চ্যাং এবং নেপালের কলকাতাস্থ কনস্যুলেট জেনারেল এক নারায়ণ আরয়াল। বিশ্বের কফিপ্রেমিরা কফি দিবস পালন করেন ১ অক্টোবর। আমেরিকা র মানুষ জাতীয় কফি দিবস পালন করেন ২৯ সেপ্টেম্বর। আমাদের দেশে আলাদা কোনো বিশেষ দিন নেই। কাফে কাঠমাণ্ডুর কফিতে মজে আপনি প্রতিদিনই পালন করতে পারেন কফি দিবস । কাফের পরিচালক দের আশ্বাস কিছুদিনের মধ্যে কলকাতার আরও কতগুলি জায়গায় কাফে কাঠমান্ডু তৈরি হতে চলেছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.