Press "Enter" to skip to content

নারায়না হাসপাতালের বিশ্ব তামাকমুক্ত দিবসের অনুষ্ঠান শিশুদের তামাকের ক্ষতি থেকে রক্ষা করার উপর মনোযোগ দেয়….। 

Spread the love

নিজস্ব প্রতিনিধি : হাওড়া, ৩১ মে, ২০২৪ – নারায়ণ হাসপাতাল, হাওড়া এবং চুনাভাটি, রাইজ এবভ, সামারিটান হেল্প মিশন, শাইনিং আর্থ ফাউন্ডেশন এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর হিউম্যান ভ্যালুসের সহযোগিতায় বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপনের জন্য সফলভাবে একটি সিরিজ আয়োজন করেছে। এই ইভেন্ট তামাক বন্ধের গুরুত্ব তুলে ধরা হয় এবং মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা ছড়িয়ে দেওয়া হয়।

সামারিটান হেল্প মিশন অডিটোরিয়ামে একটি বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। র‌্যালি শুরুর পর সকাল ১০টায় শুরু হওয়া এই অনুষ্ঠানে অংশ নিতে স্থানীয় ১০টি এনজিওকে আমন্ত্রণ জানানো হয়। ক্যাম্পে বিনামূল্যে ইসিজি, পালমোনারি ফাংশন পরীক্ষা এবং অন্যান্য অনেক স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল, যার ফলে সম্প্রদায়কে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, তামাক আকর্ষণীয় প্রকৃতি এবং সহজলভ্যতার কারণে ভাইরাসের মতো ছড়িয়ে পড়ছে এবং শিশুরাও এর ব্যতিক্রম নয়। উপরোক্ত বিষয়টির পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি বছর ৩১ মে ‘বিশ্ব তামাকমুক্ত দিবস’ পালন করে। WHO এর মতে, 2024 সালের থিম হল ‘তামাক শিল্পের হস্তক্ষেপ থেকে শিশুদের রক্ষা করা’। এই বছরের থিমের সাথে সামঞ্জস্য রেখে, হাওড়ার নারায়ণ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা এবং তামাক বিরোধী র‌্যালি/ওয়াকথনের উদ্দেশ্য ছিল শিশুদের মধ্যে সচেতনতা তৈরি করা। দুটি প্রোগ্রাম প্রায় 12,000 স্কুল ছাত্র জড়িত এবং একটি অপ্রতিরোধ্য প্রতিক্রিয়া পেয়েছি.

শ্রী তাপানি ঘোষ, এফডি নারায়ণ হাসপাতাল, হাওড়া ও চুনাভাটি বলেছেন “আমাদের বিশ্ব তামাকমুক্ত দিবসের অনুষ্ঠানের জন্য আমরা বিপুল সমর্থন পেয়েছি এবং আমরা উৎসাহিত হয়েছি, এই সহযোগিতামূলক প্রচেষ্টা ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সহায়ক হয়েছে। বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা প্রদান এবং র‌্যালি আয়োজনের মাধ্যমে, আমরা লক্ষ্য করেছি তামাকমুক্ত জীবনের জন্য একত্রে শপথ নেওয়ার জন্য ব্যক্তিদের উৎসাহিত করুন, আমরা জনস্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারি এবং একটি স্বাস্থ্যকর, ধূমপানমুক্ত সমাজকে উন্নীত করতে পারি।

সামারিটান হেল্প মিশন থেকে শুরু করে হাওড়া ময়দানের মধ্য দিয়ে, পঞ্চাননতলা হয়ে একটি বৃত্তাকার পথ তৈরি করে এবং শেষ পর্যন্ত শমরিটান হেল্প মিশনে ফিরে আসার জন্য একটি নো টোব্যাকো ডে র্যালিও আয়োজন করা হয়েছিল। র‌্যালিতে ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য নিবেদিত 100 জনের অংশগ্রহণ দেখা গেছে। অংশগ্রহণকারীরা জনসাধারণকে ধূমপান ত্যাগ করার অঙ্গীকার করতে উত্সাহিত করেছিল, একটি তামাকমুক্ত জীবনযাত্রার গুরুত্বের উপর জোর দেয়।

শ্রী সৌরভ সাকটেল, সক্রিয় সদস্য, রাইজ এবভ ইন্ডিয়া এবং প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি – শাইনিং আর্থ ফাউন্ডেশন বলেছেন, “হাওড়ার নারায়ণ হাসপাতালের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা সম্মানিত। আমাদের সম্মিলিত প্রচেষ্টা শুধুমাত্র ধূমপানের বিপদ সম্পর্কে গুরুত্বপূর্ণ সচেতনতাই তৈরি করেনি বরং ক্ষমতাও প্রদর্শন করেছে। বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির এবং সচেতনতা র‌্যালির মাধ্যমে স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচারের মাধ্যমে আমরা আশা করি অনেককে একসাথে তামাকমুক্ত জীবনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য, আমরা সবার জন্য একটি স্বাস্থ্যকর ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছি।”

অধ্যয়নগুলি ইঙ্গিত দেয় যে তামাকের প্রভাব প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয় উপায়ে শিশুদের উপর বহুমুখী এবং আক্রমণাত্মক। 18 বছরের কম বয়সী প্রায় 2,500 শিশু প্রতিদিন তাদের প্রথম সিগারেট চেষ্টা করে, এবং তাদের মধ্যে 400 টিরও বেশি নতুন, নিয়মিত দৈনিক ধূমপায়ী হয়ে ওঠে যা অল্প বয়সে হস্তক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরে। ইভেন্টগুলি প্রাথমিকভাবে শিশু এবং যুবকদের মধ্যে তামাক ও এর নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার উপর জোর দেয়। এটি ব্যাপকভাবে স্বীকার করা হয়েছিল যে তামাক ব্যবহার প্রতিরোধে সচেতনতামূলক কর্মসূচি এবং সম্প্রদায়ের হস্তক্ষেপ এই বিপদকে নিয়ন্ত্রণ করতে অনেক দূর এগিয়ে যাবে।

মামুন আকতার ফাউন্ডার ও সেক্রেটারি , সামারিটান হেল্প মিশন বলেছেন “আমরা নারায়ণ হাসপাতাল, হাওড়া, রাইজ এবভ, শাইনিং আর্থ ফাউন্ডেশন, এবং তামাকমুক্ত সম্প্রদায়কে উন্নীত করার জন্য ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর হিউম্যান ভ্যালুসের সাথে বাহিনীতে যোগ দিতে পেরে গর্বিত৷ এই ইভেন্ট জনস্বাস্থ্যের উন্নতিতে এবং স্বাস্থ্যকরদের উৎসাহিত করার জন্য সম্মিলিত পদক্ষেপের গুরুত্বের উপর জোর দেয়”।

অনুষ্ঠানটি জনস্বাস্থ্যের প্রচারে এবং তামাক বন্ধের বার্তাকে শক্তিশালী করার জন্য বিভিন্ন সংস্থার সফল সহযোগিতা প্রদর্শন করে। এই ধরনের উদ্যোগ এবং সমন্বিত সহযোগিতার মাধ্যমে, এই স্বাস্থ্য ও সামাজিক সংগঠনগুলি একটি স্বাস্থ্যকর এবং তামাকমুক্ত সমাজ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ।

More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *