Press "Enter" to skip to content

নানা গুনে সমৃদ্ধ মাকাল ফল……

Spread the love

? মাকাল ফল ?

সুস্মিতা দাস: ১২ জুন, ২০২০। নাম মাকাল ফল হলেও এর বহু গুণ আছে। যার বাইরে সুন্দর, ভিতরে রুপ অত্যন্ত জঘন্য তাকে আমরা মাকাল ফল বলে চিনি।কিন্তু মাকাল ফলের ও গুন থাকতে পারে এটা আমাদের অনেকের জানা নেই।চলুন তাহলে আজ মাকাল ফল কে নতুন করে জানি।

মাকাল ফল সম্পর্কে কিছু তথ্য ??

এই ফলের প্রাচীন নাম হল মহাকাল ফল। পরে ক্রমে ক্রমে নামটি বিকৃত হয়ে মাকাল নামে বাংলায় পরিচিতি পেয়েছে। এই ফলের ইংরেজি নাম Colocynth Cucumber এবং বৈজ্ঞানিক নাম Citrullus Coloynthis. এই গাছটির জন্ম স্থান তুর্কি। পরে ক্রমশই এশিয়া ও আফ্রিকার নানান দেশে ছড়িয়ে পরে।

এটি একটি লতানো, বহুবর্ষজীবী উদ্ভিদ। উচ্চতায় প্রায় ৩০ থেকে ৪০ ফুট লম্বা হয়। পৃথিবীতে এই গাছের ৪২ টি প্রজাতি পাওয়া যায়। এই গাছ জঙ্গলে বড় বড় গাছকে আঁকড়ে ধরে বেড়ে ওঠে। চৈত্র -বৈশাখ মাসে সাদা সাদা ফুল হয় এবং শ্রাবণ -ভাদ্র মাসে ফল পাকতে শুরু করে। এই ফল দেখতে গোলাকার, কাঁচা অবস্থায় সবুজ এবং আস্তে আস্তে হলুদ হতে হতে টুকটুকে লাল বর্ণ ধারণ করে। এই ফলটি পাখিদের খুব পছন্দের। ফলটি দেখতে লাল হলেও ভেতর টা অতি কদর্য (পচা ধরনের)। এক সময় গ্রাম বাংলায় রাস্তার ধারে ঝোপ ঝাড়ে প্রায় দেখা যেত। তবে এখন নগরায়নের ফলে এই গাছ প্রায় লুপ্ত হতে বসেছে।

উপকারিতা ??

মাকাল গাছের ফল ও গাছে অনেক ঔষধি গুণ রয়েছে। এই ফলের বীজের তেল, বিছেড় কামড়, সাপের কামড়, চুলের বৃদ্ধি, চুল কালো করতে, মৃগীরোগে এবং সাবান তৈরি করতে ব্যবহার হয়।নাক ও কানের ক্ষত, জন্ডিস, দেহে জল জমা, পেট ফোলা, শিশুদের অ্যাজমা, বাত, প্রস্রাবের সমস্যা ও বদহজমে এই গাছের ফল, মূল ও কান্ড বিশেষ উপকারি।

মাকাল ফল ভারতে কোথায় পাওয়া যায় ??

ভারতের নানা অঞ্চলে এই গাছ দেখতে পাওয়া যায়। উত্তরবঙ্গ এবং সিকিমের বিভিন্ন অঞ্চলেও এই গাছ এখনো প্রচুর পরিমানে দেখা যায়।
এই ফলের আরও কিছু তথ্য আপনাদের জানা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ছবি ~ গুগল থেকে সংগ্রহ করা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *