Press "Enter" to skip to content

দূর্গা শক্তি সম্মান জ্ঞাপন অনুষ্ঠান “ওলো সই”- ২০২৩….।

Spread the love

গোপাল দেবনাথ : কলকাতা, ৮ অক্টোবর, ২০২৩। ক্যালেন্ডার অনুযায়ী অক্টোবর মাস চলছে আকাশে শরতের মেঘ রোদ্দুরের খেলা সেইসাথে মাঝে মাঝে বৃষ্টি। দূরে কাশফুলের ঘনঘটা স্পষ্টতই জানান দিচ্ছে পুজো এসে গেছে। আগামী শনিবার ১৪ অক্টোবর মহালয়ায় পূর্বপুরুষের তর্পনের দিন। এর পরই দেবীর বোধন আসন্ন। ঠিক এই সময়েই আয়োজন করা হ’ল দুর্গা শক্তি সম্মান। যেসব দুর্গারা দশ হাতে নয় দুই হাতে দশ দিক সামলাচ্ছেন তাদের জন্য। যারা নিজের কর্মদক্ষতায় সমাজের ভীত কে শক্ত করে চলেছেন প্রতিনিয়ত,তাঁদের কে সম্মান জানাতে এই সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজনের এইবার দ্বিতীয় বর্ষে পদার্পন করলো। সমাজের বিশিষ্ট কবি ও গুনীজনদের উপস্থিতিতে গত ৪ঠা অক্টোবর কলকাতার আই সি সি আর এর, সত্যজিৎ রায় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো দূর্গা শক্তি সম্মান জ্ঞাপন অনুষ্ঠান “ওলো সই “২০২৩। সমগ্র অনুষ্ঠানটির ভাবনা পরিকল্পনা এবং আয়োজনে ছিলেন বিশিষ্ট আবৃত্তিকার কবিতা সোনালী এবং তার সংস্থা “সোনালী ও কবিতারা “।

দুর্গা শক্তি সম্মান জ্ঞাপন করা হলো নব দুর্গাকে। সেই ব্যক্তিত্বময়ী নব দুর্গারা হলেন যথাক্রমে নাট্য ব্যক্তিত্ব সোহাগ সেন , ট্রান্সজেন্ডার আন্দোলনের পুরোধা ব্যক্তিত্বময়ী রঞ্জিতা সিনহা, ব্যক্তিত্বময়ী রোহিণী ধর্মপাল, অধ্যাপিকা ও কবি মাহাবুবা বেগম , শিক্ষিকা ও সমাজকর্মী সাহিন আরা সুলতানা, শিল্পী পুতলী দেবী, কবি হাসিদা মুন ,পরিবেশ কর্মী গায়ত্রী ব্যানার্জী এবং লেখক বীথি চট্টোপাধ্যায়।
সমাজের শ্রদ্ধেয় বিশিষ্ট সম্মাননীয় কবি গবেষক এবং আলোকিত ব্যক্তিত্বরদের মধ্যে উপস্থিত ছিলেন কবি পিনাকী রায় ,কবি অদিতি বসুরায় ,গুরু অসীম বন্ধু ভট্টাচার্য ,সঙ্গীত শিল্পী ও শিক্ষাবিদ শ্রীমতি শিল্পী আদিত্য বসু , বিশিষ্ট শিক্ষাবিদ ও সঙ্গীত গবেষক শ্রীমতী চন্দ্রা মুখোপাধ্যায় ,শোভাবাজার রাজবাটির বর্তমান প্রজন্মের জেষ্ঠ পুত্র শ্রী সৌমিত নারায়ণ দেব, লেখক ও গবেষক শ্রী অঞ্জন সেন, মিনার বিজলী ছবিঘর এর কর্ণধার শ্রী সুরঞ্জন পাল সহ বিশিষ্টরা। অনুষ্ঠানের প্রথম পর্যায়ে ছিল কবিতা সোনালীর অ্যাকাডেমি “সোনালী ও কবিতারা” ছাত্র ছাত্রীবৃন্দের কবিতা পরিবেশনা। কবি সুকুমার রায় এর কালজয়ী ছড়ার বই আবোলতাবোলের ১০০ বছর উপলক্ষে শুরুতেই সংস্থার খুদে সদস্যদের যৌথ পরিবেশনায় “আবোলতাবোল” দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এর পরবর্তী পর্যায়ে সংগীত পরিবেশ করেন কলকাতা শ্রুতিজাতকের সদস্যরা এবং ইন্দ্রানী ব্যানার্জী। সেক্সোফোনে প্রনতি মন্ডল। অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে নৃত্য ,সঙ্গীত এবং কবিতা ও কথা দিয়ে গাঁথা হয় কবিতা সোনালীর একক উপস্থাপনা “ওলো সই “। সঙ্গে, সঙ্গীতে ছিলেন দুই বিশিষ্ট শিল্পী শীর্ষ রায় ও অ্যারিনা মুখার্জী । নৃত্যে বিশিষ্ট শিল্পী তন্বী চৌধুরী।

অনবদ্য কবিতা উচ্চারণে কবিতা সোনালী মাতিয়ে দিলেন এই সাংস্কৃতিক সন্ধ্যা। সোনালীর একক আবৃত্তি দর্শক শ্রোতাদের মন ছুঁয়ে যায়। এ প্রসঙ্গে উল্লেখ্য, কবিতাই জন্মকবচ কবিতা সোনালীর। সেই ছোট্ট বয়স থেকেই তার কবিতার সঙ্গে গাঁটছড়া। সংস্কৃতি জগতে পরিচিতির জন্য কোনো উপাধি সোনালী ব্যবহার করতে ইচ্ছুক নন। কবিতা দিয়েই তার পরিচয়। সোনালীর সংস্থা “সোনালী ও কবিতারা” আয়োজন করেছিল এই দূর্গা শক্তি সম্মান জ্ঞাপন অনুষ্ঠান । আবৃত্তি ,গান ,নাচ সব নিয়ে এক জমকালো অনুষ্ঠানের সাক্ষী থাকলো শহর কলকাতা। সমগ্র অনুষ্ঠানটি কথায় ও কবিতায় সঞ্চালনা করেন বাচিক শিল্পী শুভম মিত্র।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »
More from PoemMore posts in Poem »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.