Press "Enter" to skip to content

দশম ইন্টারন্যাশনাল কনফারেন্স ইন্টার ভেশনাল থেরাপিউটিকস

Spread the love

গোপাল দেবনাথ: ১লা ফেব্রুয়ারি ২০২০- দশম ইন্টার ন্যাশনাল কনফারেন্স ইন্টার ভেশেনাল থেরাপিউটিকস অনুষ্ঠিত হলো শুক্রবার পূর্ব কলকাতার এক সাততারা হোটেলে। মূলত বাংলাদেশ ও পশ্চিমবাংলার বাঙালি কার্ডিওলজিস্ট সংগঠন এর এই কনফারেন্সে হাজির হন প্রায় পাঁচশ প্রতিনিধি। বাংলাদেশের ১২০ টি এলাকা থেকে প্রতিনিধিরা এসেছেন। ইউ এস এ থেকে এসেছেন ৫জন, ইউ কে থেকে ২ জন এবং নেপাল থেকে ১জন।

কার্ডিওভাসকুলার রিসার্চ ফাউন্ডেশন নামক আন্তর্জাতিক সংগঠনের তরফে নিউ ইয়র্ক, ইউ কে, নিউজিল্যান্ড এবং সিঙ্গাপুর থেকেও হার্ট বিশেষজ্ঞরাও এসেছেন। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের পক্ষে বিশেষ শিক্ষাক্রম পরিচালনা করছেন এপার বাংলার হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ,রবিন চক্রবর্তী এবং বাংলাদেশের ডাঃ আফজালুর রহমান।

এই মুহূর্তে বাংলাদেশ ও এপার বাংলায় হৃদরোগী এবং মধুমেহ রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে।চিকিৎসা ব্যবস্থারও দ্রুত উন্নতি হচ্ছে। নতুন নতুন ডিভাইস আসছে। এই যন্ত্রপাতিগুলো ব্যবহারের ক্ষেত্রে চিকিৎসক শুধু নয়, নার্স ও যন্ত্র পরিচালনার কুশলীদেরও শিক্ষার ক্ষেত্রে এই কনফারেন্স প্রয়োজনীয়। অভিজ্ঞতার আদান প্রদান এবং বিশ্বে আধুনিক চিকিৎসা কোন পথে এগোচ্ছে তার একটা দিশা মিলবে।

দশ বছর ব্যাপী এই অনুষ্ঠান এর উদ্যোগ ইউ এস এতে অনুষ্ঠিত টি সি টি সেমিনারে থাকার যোগ্যতা আদায় করেছে। গতকাল থেকে শুরু হওয়া তিনদিনব্যাপী এই কনফারেন্স আধুনিক হার্ট সংক্রান্ত আবিষ্কৃত যন্ত্রপাতি সম্বন্ধে এক স্বচ্ছ ধারণা তৈরিতে সহায়ক হবে। এই সাংবাদিক সম্মেলনে হার্টের যত্নের জন্য অল্প বয়স থেকে কিভাবে সুরক্ষা দেওয়া সম্ভব সেই বিষয়ে সুচিন্তিত মতামত দেন সুদূর আমেরিকা থেকে আগত ডাঃ সংযোগ কালরা, আটলান্টা থেকে ডাঃ প্রশান্ত কাউল, ফিলাডেলফিয়া থেকে ডঃ জন জর্জ, বাংলাদেশ থেকে ডঃ মোমেনুজ্জামান এবং ডাঃ প্রফেসর আফজালুর রহমান এবং এই বাংলার প্রখ্যাত ডাঃ রবিন চক্রবর্তী।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.