Press "Enter" to skip to content

দক্ষিণ ত্রিপুরায় শংকর মঠ আশ্রমে শিবের স্নান যাত্রা উপলক্ষে বিপুল ভক্ত সমাগম…।

Spread the love

বানীব্রত দাস : ত্রিপুরা, ২৪ জুলাই ২০২৩। আজ বাংলায় ১৪৩০ সালের শ্রাবণ মাসের প্রথম সোমবার। শাস্ত্র মতে শ্রাবণ মাস হলো শিবের মাস। শিব অনুরাগী ভক্তরা এই শ্রাবণ মাসে শিবের পূজা এবং আরাধনার মধ্যে দিয়ে পালন করে থাকেন। আজ শ্রাবণের প্রথম সোমবার স্নান যাত্রাকে কেন্দ্র করে ভারতচন্দ্র নগর ব্লকের সুকান্তনগর পঞ্চায়েত এলাকার শংকর মঠ আশ্রমে অনুষ্ঠিত হয় শিব স্নান যাত্রা, প্রায় রাত তিনটে থেকে অগণিত ভক্ত নারী-পুরুষ শিশু বৃদ্ধ সকল অংশের ভক্তরা কাঁদে কলসির  ভার নিয়ে উলুধ্বনি শঙ্খধ্বনি এবং ঢাকের তালে মুহুরী নদীর ঘাটে গিয়ে জল ভরে সেই জল নিয়ে আসে আশ্রমে ।

রাত্রি চারটে থেকে শুরু হয় শিবের স্নানযাত্রার অনুষ্ঠান, অগণিত ভক্তরা একে একে শিবের মাথায় ডাবের জল, দুধ ,তুলসী পাতা ও বেল পাতা দিয়ে জগতের বাবা শিবকে স্নান করিয়ে পরিবার ও আত্মীয় পরিজন সকলের মঙ্গল কামনায় এবং দেশবাসীর মঙ্গল কামনায় ব্রতী হয়েছেন। এই স্নানযাত্রাকে কেন্দ্র করে শংকরমঠ আশ্রম প্রাঙ্গনে ভক্তদের সমাগমে হয়ে উঠে আনন্দ মুখরিত। পুরোহিতের মন্ত্র উচ্চারণে উলুধ্বনি শঙ্খধ্বনিতে এবং ঢাকের বাজনার তালে তালে শিব ভক্তরা আশ্রম প্রাঙ্গনে নাচের মাতোয়ারা হয়ে ওঠেন।

সকলের একটি আশা মঙ্গল কর বাবা সকলের, পরিবার পরিজন এবং দেশবাসী যেন থাকে সুখে শান্তিতে। জাতি ধর্ম নির্বিশেষে সর্বত্র যেন শান্তির পরিবেশ বিরাজ করে এই কামনাই সকল বক্তাদের মনে।

More from CultureMore posts in Culture »
More from GeneralMore posts in General »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.