Press "Enter" to skip to content

ডঃ স্বপন কুমার নাথ এর কবিতার বই বিশ্বের নানা প্রান্তে সমাদৃত…..।

Last updated on April 16, 2024

Spread the love

গোপাল দেবনাথ : কলকাতা, ১৫ এপ্রিল, ২০২৪। বিশ্বের নানান প্রান্তে ইংরেজি ভাষায় কবিতার বইয়ের খুবই চাহিদা আছে। আমাদের  দেশ তথা রাজ্যেও নামি কবির সংখ্যাও নেহাত কম নয়। এই মুহূর্তে বাংলায় যে কয়েকজন কবি ও সাহিত্যিক ইংরেজি ভাষায় লিখে দেশ বিদেশের নানা প্রান্তে খ্যাতি অর্জন করেছেন তাদের মধ্যে অন্যতম ডঃ স্বপন কুমার নাথ। স্বপনবাবু পেশায় একজন ইংরেজি ভাষার শিক্ষক। প্রথম জীবনে হাওড়ার ডোমজুরের জে. ডি. আই. স্কুল এ শিক্ষকতা করেছেন প্রায় পঁচিশ বছর ধরে। পরবর্তী সময়ে পানিহাটি ত্রাণনাথ হাই স্কুলে ইংরেজি ভাষায় ছাত্রছাত্রীদের শিক্ষা দান করে চলেছেন। ছাত্রদের কাছে অত্যন্ত জনপ্রিয় এই শিক্ষক মশাই। স্বপন বাবুর একমাত্র নেশা  ইংরেজি ও বাংলা ভাষায় কবিতা লেখা। কবি ডঃ স্বপন কুমার নাথ জন্মগ্রহণ করেছেন নদীয়া জেলার বেথুয়াডহরি তে।

বাবা রাসবিহারী নাথ ছিলেন ইংরেজি ভাষার স্বনামধন্য শিক্ষক। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বপন বাবু বলেন আমার বাবা রাসবিহারী নাথ আমার কবিতা লেখার প্রেরণা বলতে পারেন। মা শেফালী রানি দেবীও তার আদরের ছেলেকে সবসময় উৎসাহ দিয়েছেন। কবির সহধর্মিনী রাখী নাথ কবিকে প্রতিনিয়ত উৎসাহ দেন। কবি স্বপন কুমার নাথ এর  ইতিমধ্যে চারটি ইংরেজি কাব্য গ্রন্থ এবং তিনটি বাংলা কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একটি গবেষণা মূলক বই ও ইংরেজি ভাষায় লিখেছেন। স্বপনবাবু জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সাহিত্য পুরস্কার পেয়েছেন। আমাদের দেশের রাজধানী দিল্লি এবং আমেরিকা থেকে যথাক্রমে পি এইচ ডি ও ডিলিট প্রাপ্ত হয়েছেন। কবির ইংরেজি কাব্য গ্রন্থ The poetry of Earth ও Fire And Aspiration বিদেশে বিশেষ করে লন্ডন, কানাডা ও আমেরিকায় সমাদৃত হয়েছে।

Fire And Aspiration নামের জনপ্রিয় বইটি ভারতের উপরাষ্ট্রপতি মাননীয় জগদীপ ধানকর মহাশয় আনুষ্ঠানিক উদ্ভোধন করেন। এই বইটি দিল্লির Orange publication থেকে প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে দিল্লির একটি বহুজাতিক বেসরকারি সংস্থা কবির পদ্মশ্রী পাওয়ার ব্যাপারে কবি কে কবির প্রোফাইল পাঠানোর অনুরোধ করেছেন বলে জানা গেল। বাংলার প্রায় শতাধিক লিটল ম্যাগাজিনে কবির লেখা ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। কবির উল্লেখযোগ্য পুরস্কারের মধ্যে এশিয়ান এডুকেশন অ্যাওয়ার্ড অন্যতম। কবি বর্তমানে কলকাতায় বসবাস করছেন।

More from BooksMore posts in Books »
More from CultureMore posts in Culture »
More from EducationMore posts in Education »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *