Press "Enter" to skip to content

ঘুষ দিয়ে করোনা ভ্যাকসিনের স্বত্ব কেনার অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে

Spread the love

#বিল গেটস জানতেন বিপদ আসছে#
_______________________________
সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা, আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মারাত্বক অভিযোগ এনেছে জার্মানের স্বাস্থ্য মন্ত্রক। জার্মান সংবাদপত্র ডাই ওয়েলত জানাচ্ছে, জার্মানির ত্ববিনজেন কিউরভ্যাক কোম্পানি সম্প্রতি করোনা ভাইরাসের টিকা আবিষ্কার করে ফেলেছে। এই ভ্যাকসিনের ওপর আমেরিকার একচেটিয়া আধিপত্য বজায় রাখতে উক্ত কোম্পানিকে আমেরিকার যে কোনও প্রান্তে গবেষণা কেন্দ্র গড়ে ভ্যাকসিন উৎপাদনের জন্য মোটা টাকা ঘুষের প্রস্তাব দেওয়া হয়। জার্মান স্বাস্থ্য দফতরের পক্ষে আমেরিকার হোয়াইট হাউসে আয়োজিত এক ভ্যাকসিন সম্পর্কিত বৈঠকে হাজির ছিলেন জার্মানির ওই বায়োফার্মা সিউটিক্যাল সংস্থার সি ই ও ড্যানিয়েল মেনি চেলা।

তিনি আলোচনার প্রেক্ষিতে আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও অন্যান্য মার্কিন পদাধিকারীদের প্রতিষেধক আবিষ্কারের কথা জানিয়েছিলেন। মেনিচেলা জার্মানির অভ্যন্তরীণ বিষয় প্রকাশ করে ফেলায় জার্মানির ওই বেসরকারি ওষুধ নির্মাণকারী সংস্থা তাকে বরখাস্ত করেছে। অন্যদিকে অনলাইনে প্রচুর শেয়ার হচ্ছে একটি খবর। গত ২০১৫ সালে মাইক্রোসফটের প্রাক্তন সহপ্রতিষ্ঠাতা বিল গেটস অনুমান করেছিলেন, খুব তাড়াতাড়ি বিশ্বে মারাত্বক এক ভাইরাস আঘাত হানতে চলেছে।তিনি দি নেক্সট আউট ব্রেক, উই আর নট রেডি শীর্ষক এক বক্তব্য রেখেছিলেন। নট মিসাইল, বাট মাইক্রোবস নামে এক বক্তব্যে বিল গেটস বলেছিলেন, কয়েক দশকের মধ্যে এক কোটি মানুষ বিশ্বে মারা যাবে যুদ্ধে নয়, মারা যাবে সংক্রামক এক ভাইরাসে। শুধু তাই নয়, দুবছর আগে তিনি বলেছিলেন, আসন্ন বিপদ সম্পর্কে বিভিন্ন দেশের প্রস্তুতি হতাশাজনক।

গত মাসে সিয়াটলে আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ সাইন্সের বার্ষিক সভায় বিল গেটস বলেন, কোভিড ১৯ নামে এই ভাইরাস অত্যন্ত বিরূপ প্রভাব ফেলবে। বিশ্বের জীবন শৃঙ্খল ভেঙে পড়বে। যার জেরে অনেকদিন বিশ্বের উন্নয়ন ধীর হয়ে যাবে। বিল গেটস কিসের ভিত্তিতে ভবিষ্যতবাণী করেছিলেন তা জানা যায়নি।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.