Press "Enter" to skip to content

গরমে ত্বকের যত্ন – সূর্যের তাপে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক।

Spread the love

মৃদুলা ঘোষ: কলকাতা, ১৯মে ২০২০। আশা করা যায় আর মাত্র কয়েকদিন পরেই স্বাভাবিক হবে জনজীবন। জমে থাকা অনেক কাজ নিয়ে আমাদের সবাইকে নিত্যদিন বেরোতে হবে রোদের তাপ মাথায় নিয়ে। সূর্যের তাপে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। পুরুষ মহিলা উভয়েই খানিক চিন্তিত হয়ে পড়েন কিভাবে ত্বকের যত্ন করা যাবে এই তাপপ্রবাহ থেকে। গরমে ত্বকের যত্ন করার জন্য দরকার একটু সতর্কতা। তাই, গরমে বাইরে বের হতে হলে অবশ্যই কিছু প্রস্তুতি নিয়ে বেরোনো বুদ্ধি মানের কাজ।

ত্বকের রক্ষা কবচ সানস্ক্রিন: সূর্য কিরনের মেজাজ মানেই তার অতি বেগুনি রশ্মি যা আমাদের ত্বক ও চুলের যাবতীয় ক্ষতি করে। সেই কারণে রোদে বেরোনোর আধঘণ্টা আগে শরীরের উন্মুক্ত ত্বকে সানস্ক্রিন লোশন, অয়েনমেন্ট, লাগিয়ে নিন।

যা রোদ থেকে আপনার ত্বক কে রক্ষা করবে। তবে মনে রাখবেন, নির্দিষ্ট সময়ের পর এই জিনিসের প্রভাব শেষ হয়ে যায়। যদি সারা দিনের অনেকটা সময় রোদে থাকতে হয়, তাহলে, প্রতি দুই তিন ঘন্টা অন্তর সানস্ক্রিন মাখলে ভালো হয়। তবে আপনার ত্বকের জন্য কি ধরনের সানস্ক্রিন দরকার তা ঠিক করবেন একজন ত্বক বিশেষজ্ঞ। ত্বক বাঁচাতে অপর প্রয়োজনীয় বস্তু টি হল ছাতা।

রোদ থেকে বাঁচতে আপনার বিশেষ উপকারী বন্ধু টি হল আপনার প্রিয় ছাতা। এর সঙ্গে থাকবে চোখ বাঁচাতে সানগ্লাস বা রোদচশমা। যা রোদের তেজ এড়াতে অবশ্যই দরকার। এইসময় পুরুষ মহিলা সবার জন্যই ফুল হাতা জামা পরে নেওয়া দরকার, তা হতে হবে সুতির ঢিলেঢালা ও আরামদায়ক।

এই বিষয় গুলি মাথায় রেখে বাইরে বেরোনোর রুটিন তৈরি করুন। গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখুন: মনে রাখবেন সব মিলিয়ে ভালো থাকা নির্ভর করে। গরমে ত্বক ভালো রাখতে প্রচুর পরিমাণে জল, সরবত, তরল জাতীয় খাবার, জল সমৃদ্ধ বা সরস ফল খেতে হবে গরমকালে প্রতি দিন।

তাহলে শরীর সতেজ, ত্বক ও ঝকঝকে থাকবে। যাদের নিয়মিত বাইরে বের হতে হয় তারা অবশ্যই নিজের ব্যাগে জলের বোতল রাখুন যে কোনো সময় জল পান করার জন্য। কপালের, মুখের ঘাম মোছার জন্য নরম কাপড় বা টিসু পেপার রাখুন মোছার জন্য। এতে রাস্তার ধূলো বালি জমবে না ত্বকের উপর।

আবার শরীরের যেসব জায়গায় ঘাম জমে, স্যাঁতসেঁতে হয়ে থাকার সম্ভাবনা থাকে যেমন বাহুর নিচে, গলার নিচে, পায়ের আঙ্গুলের ফাঁকে, সেই সব জায়গায় আলাদা করে ট্যালকম পাউডার মেখে নেওয়া যায়। এতে ঘাম শোষন করে ঐ জায়গা শুষ্ক রাখে।

ত্বক মানে শুধু নিজের মুখ নয়: গরমে ত্বক ভালো রাখা মানে শরীরের সব ত্বককেই বলা হচ্ছে। তাই মাথার চুল, বা মাথার ত্বক গরমে বিশেষ ভালো রাখতে হবে। নিয়মিত চুল ধোওয়া,শ্যাম্পু করা।গরমে নিজেদের পরিস্কার পরিচ্ছন্ন রাখা প্রধান কাজ হতে হবে। রোদে ত্বক তৈলাক্ত হয়ে যায়। বাতাসে প্রচুর ধূলিকণা-ময়লা ত্বকে আটকে ব্রণ, গোটা হতে পারে।

তাই সারাদিনে বেশ কয়েক বার পরিস্কার জলে মুখ ধুয়ে নেওয়া দরকার। সারা দিন জুতো মোজা পরে থাকলে, পায়ের চামরা সাদা হয়ে যায় ঘাম জমে। তাই সম্ভব হলে পা খোলা রেখে হাওয়া লাগানো দরকার। পা ভালো করে ধুয়ে, শুকনো রাখুন, মোজা পাল্টে পাল্টে পরতে হবে। গরমে সারাদিনে বার তিনেক স্নান করতে পারলে ভালো হয়।

গরমে ত্বকের যত্ন নিতে বিউটি পার্লার যাওয়া আবশ্যক নয়। বরং দরকার আমাদের অতি পরিচিত টমেটো। আমরা সবাই জানি টমেটো তে প্রচুর পরিমাণে লিকোপিন থাকে, যা ত্বকের জন্য দারুণ উপকারী। আমাদের ত্বক কে অক্সিজেন গ্রহণ করতে সাহায্য করে।

এছাড়া সানবার্ন ও দূর করে। ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, অতি বেগুনি রশ্মির জন্য ত্বকের ক্ষতি রোধ করে। তাই, গরমে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটো র রস মুখে মাখলে, টমেটো তে থাকা লিকোপিন ত্বকের রোমকূপের ওপর কাজ করে, ত্বকের ভিতরে থাকা ময়লা বের করে দেয়।

গরমে ত্বকের যত্ন নির্ভর করে নিজের সচেতনতা, এবং সার্বিক ভাবে সুস্থ থাকা। ত্বক ভালো রাখতে দৈনন্দিন খাদ্য তালিকা হতে হবে সুষম ও পুষ্টি সমৃদ্ধ। মনে রাখবেন শরীর ভালো থাকলে তবেই ত্বক ভালো থাকবে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *