Press "Enter" to skip to content

খাদ্যাবিলাসে সাবেকিয়ানার শেষ কথা সিক্স বালিগঞ্জ প্লেস রেস্তোরাঁ

Spread the love

সুজিৎ চট্টোপাধ্যায়: কলকাতা, ২৪শে জানুয়ারি ২০২০ খাদ্যাবিলাসে সাবেকিআনার শেষ কথা সিক্স বালিগঞ্জ প্লেস রেস্তোরাঁ। এই স্বীকৃতি শুধু এই কলমচির নয়, কলকাতার বাসিন্দা তো বটেই অন্য রাজ্য বা দেশ থেকে আগত যত ভোজনবিলাসী আছেন তাঁদের বিচারেই সিক্স বালিগঞ্জ প্লেস এর এই স্বীকৃতি। মনে রাখা দরকার ভোজনবিলাসি শব্দটি নিয়ে ন্যাক্কারজনক অপপ্রয়োগ হচ্ছে। যারা খেতে ভালোবাসেন বা অনেক খান তাঁরা কিন্তু এই বিশেষণের যোগ্য নন। ভোজনবিলাসী তাঁদেরই বলা যায় যাঁরা জিভের কোন অংশে কোন স্বাদের অনুভূতি মেলে তাই নিয়ে গভীর গবেষণা করেন ।খাদ্যবস্তুর উৎকর্ষতা এবং মশলার সঠিক ব্যবহার কিম্বা রান্নার ক্ষেত্রে সঠিক তাপমাত্রা প্রয়োগ হয়েছে কিনা বলে দিতে পারেন। অনেকে আছেন যাঁরা রান্না পদের রং দেখে বলে দিতে পারেন রান্না য় নুন মিষ্টির পরিমাণ যথার্থ হয়েছে কিনা। এমন সুপার গুর্মে কোটিতে গুটিক।

বাঙালির রসায়নাগারে রন্ধনরসনা নিয়ে যে গবেষণা চলে আসছে বহু যুগ ধরে তার যোগ্য উত্তরাধিকারী সিক্স বালিগঞ্জ প্লেস রেস্তোরাঁ। এখানকার পরিবেশ বাঙালি খাদ্যের আকর্ষণকে বহুগুণ বাড়িয়ে দেয়। মনস্তত্ত্বের শর্ত কে সঠিক প্রয়োগে এই বাংলা খাবারের ঠিকানা প্রতিদ্বন্দ্বী দের অনেক পিছনে ফেলে দিয়েছে। এই প্রতিবেদকের সঙ্গে এক সাক্ষাৎকারে রেস্তোরাঁর অন্যতম পরিচালক এস রামানি জানালেন, সাধ ও সাধ্যের সামঞ্জস্য রেখে এখানকার খাদ্যমূল্য নির্ধারিত হয়েছে। প্রতিবেদকের প্রশ্ন ছিল, আজকাল ভেটকি ফ্রাই বিরল প্রজাতির বস্তু হয়ে গেছে। বাসা আর ভোলা দিয়ে ফ্রাই বিকোচ্ছে। আপনারা কি করছেন? পরিষ্কার জবাব দিলেন রেস্তোরাঁর পরিচালক এস রামানি। জানালেন একশো শতাংশ ভেটকি মাছ দিয়ে ফ্রাই দিচ্ছি আমরা। খাবারের গুণগত ও বস্তুগত মানের সঙ্গে আমরা সমঝোতা করি না । ব্যুফে বা থালি সবক্ষেত্রেই আগামীদিনে নিজেদের তৈরি মিষ্টি পরিবেশনের ভাবনাচিন্তা চলছে।

মূলত সাংবাদিকদের নিমন্ত্রণ ছিল একটি বিশেষ কারণে। রেস্তোরাঁ প্রাঙ্গণে শুরু হলো নতুন আউটলেটে ক্যালকাটা ফ্রাই পরিবেশনের ব্যাবস্থা।চলাফেরার পথে টুক করে মেনু কার্ডে চোখ বুলিয়ে দেখে নিতে পারেন ফ্রাই এর সমাহার। রয়েছে প্রণ কাটলেট, চিংড়ির সিঙ্গারা,মাংসের চুষিকাঠি, কষা মাংস রোল, ভূনা চিংড়ি রোল, ফুলকপির ত্রিকোণ, ছানা মটরশুঁটির চপ ইত্যাদি। আউটলেট খোলা বেলা বারোটা থেকে রাত নটা।
রেস্তোরাঁর আর এক পরিচালক আনন্দ পালিত জানালেন, এই রেস্তোরাঁতে খাদ্য যেমন আন্তরিকতার সঙ্গে তৈরি তেমন বাড়িতে নিয়ে যাওয়ার জন্য প্যাকেজিং ও যেমন বিজ্ঞানসম্মত করা হয়েছে তেমন স্বাস্থ্যসম্মতও বটে।

দুপুর বা রাত্রের ভুরি ভোজ তো লা জবাব নতুন প্রচেষ্টা ক্যালকাটা ফ্রাইও যে অনবদ্য তা জানাতে দ্বিধা নেই । চিফ শেফ সুশান্ত সেনগুপ্ত কে বলতেই হয় অনবদ্য রন্ধনশিল্পী তুমি ও তোমার সঙ্গীরা।দক্ষিণ কলকাতার বালিগঞ্জ প্লেস এর ছয় নম্বর বাড়ি খুঁজে পেতে অসুবিধে নেই । স্থানীয় যে কাউকে জিজ্ঞাসা করলে বলে দেবে পেট পূজার সেরা ঠিকানা সিক্স বালিগঞ্জ প্লেস।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.