Press "Enter" to skip to content

কানের উন্নত চিকিৎসায় আমরি মুকুন্দপুরের নতুন পদক্ষেপ

Spread the love

সুজিত চট্টোপাধ্যায়/ গোপাল দেবনাথ

কান জীবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অথচ কানের অসুখে আমরা উদাসীন। কেউ কেউ কান পাতলা হয়ে থাকেন। কেউ কেউ দেওয়ালেরও যে কান আছে সেই সম্বন্ধে সজাগ থাকেন। অনেকে আবার গুজব নিয়ে কানাকানিও করেন।

কিন্তু কানের সমস্যাতে
সঠিক চিকিৎসায় অবহেলা করেন।
আজ কলকাতা প্রেস ক্লাবে আমরি হাসপাতাল মুকুন্দপুর ই এন টি বিভাগের তরফে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। হাসপাতালের তরফে জয়ন্তী চ্যাটার্জি উপস্থিত সংশ্লিষ্ট বিভাগের ডাক্তারদের সঙ্গে পরিচয় করান। হাজির ছিলেন ডঃ ধ্রুব রায়, ডঃ বিশ্বরূপ মুখার্জি, ডঃ পুলস্থ ঘোষ এবং বিভাগীয় প্রধান ডঃ সুবীর হালদার।
ডঃ ধ্রব রায় বলেন ,ছোট বা বড়দের ঠান্ডা লেগে কানে পুঁজ জমে কিংবা জল ঢুকেও কানে সমস্যা হয়। ব্যাথা কমানোর ওষুধ খেয়ে সাময়িক সুস্থতা হলেই ভুলে যান রোগের কথা। পরবর্তী কালে কানের অসুখ বিপদজনক হয়ে ওঠে। সেই মুহূর্তে ওষুধে কাজ না হলে অপারেশনের প্রয়োজন হয়। আধুনিক বিজ্ঞানে মাইক্রোস্কোপিক সার্জারি করা হয়। যা বেশ খরচসাপেক্ষ। মুকুন্দপুরের আমরির চিকিৎসকেরা এখন কম খরচে এন্ডোস্কোপির সাহায্যে আধুনিক চিকিৎসা করছেন। মুকুন্দপুরের আমরিতে এবং দক্ষিণ কলকাতার এক বিলাসবহুল হোটেলে কানের চিকিৎসায় নতুন উদ্ভাবন সম্পর্কে সেমিনারের আয়োজন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। ইতালির বিখ্যাত বিশেষজ্ঞ ডঃ লিভিও প্রেসউত্তী কে অনুরোধ করেছেন ভিডিও কনফারেন্সে তাঁর অপারেশন দেখানোর সুযোগ করে দেওয়ার। এই সেমিনারে ব্রাজিল থেকে আসছেন বিশেষজ্ঞ চিকিৎসক ডঃ জাও ফ্লাবিও। আসছেন পুণে, ভুবনেশ্বর, হায়দরাবাদ সহ ভারতের নানা প্রদেশ থেকে। পৃথিবীর নানা দেশের বিশেষজ্ঞ ডাক্তার সহ বিখ্যাত ডঃ মুবারক খান উপস্থিত থাকবেন। কলকাতার অন্যান্য বিশেষজ্ঞরা এই ওয়ার্কশপ এ উপস্থিত থাকবেন।কলকাতা মেডিকেল কলেজের তরফে আসছেন ডঃ সুব্রত মুখার্জি। এই ওয়ার্কশপে হাজির থাকবেন প্রায় দেশ বিদেশের দেড়শো প্রতিনিধি।
হাসপাতালের তরফে বিভাগীয় প্রধান ডঃ সুবীর হালদার বলেন, কানের আধুনিক চিকিৎসার ক্ষেত্রে ভাবী ডাক্তারদের হাতে কলমে ব্যাবহারিক চিকিৎসার জন্য আমরি হাসপাতালে রাখা হচ্ছে মৃত মানুষের মাথা। হাতকলমে আগামীদিনের চিকিৎসকদের শেখাবেন আমরি মুকুন্দপুরের বিশেষজ্ঞরা। সাধারণ মানুষদের কানের অসুখকে অবহেলা না করার সচেতনা আনার ব্যাপারে প্রচার চালানোর সামাজিক দ্বায়িত্ব নিয়েছে আমরি মুকুন্দপুর।
আমরি মুকুন্দপুর হাসপাতালের উদ্যোগে অটোলোজি ওয়ার্কশপে রাজ্য সরকারের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান জয়ন্তী চ্যাটার্জি।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *