Press "Enter" to skip to content

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ আম্রকুঞ্জে ভাষা দিবস পালন করলো….।

Spread the love

নিজস্ব প্রতিনিধি : কল্যাণী, ২২ ফেব্রুয়ারি : কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে আম্রকুঞ্জে মহা সমারোহে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। “সবার আগে বাজার অর্থনীতি, বাংলা ভাষাকে বাজার অর্থনীতির ঊর্ধ্বে নিয়ে যেতে হবে।

বাংলায় বিভিন্ন বিদেশী শব্দের পরিভাষা তৈরি করতে হবে। তবেই বিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রনীতি ইত্যাদির কাজ বাংলায় চালানো সম্ভব হবে। পাশাপাশি প্রশাসনিক দিক থেকেও বাংলাকে গুরুত্ব দিতে হবে।” ভাষা শহিদ বেদিতে মালা দিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অমলেন্দু ভুঁইয়া এমনই জানালেন। অন্যান্যদের পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক সঞ্জিৎ মণ্ডল, অধ্যাপক সুখেন বিশ্বাস, অধ্যাপক প্রবীর প্রামাণিক, অধ্যাপক সাবিত্রী নন্দ চক্রবর্তী প্রমুখ।


ভাষাবিজ্ঞানের অধ্যাপক সুখেন বিশ্বাস জানালেন, ‘‘বাঙালির নাগরিক মনন ক্রমশ অবনতির দিকে যাচ্ছে। আধুনিকতার বদলে একদিনের কৃত্রিম বাঙালিয়ানাকে গুরুত্ব দেওয়ার ফলে বাংলা ভাষা ও সংস্কৃতি প্রতিনিয়ত বিপন্ন হচ্ছে।’’ উদ্বোধনী অনুষ্ঠানের পরেই ‘আমি বাংলায় গান গাই’ গাইতে গাইতে গোটা বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে প্রায় চারশো ছাত্রছাত্রী, গবেষক ও অধ্যাপক।

বক্তৃতার পাশাপাশি বিভাগের আম্রকুঞ্জে বাংলা ভাষাকেন্দ্রিক গীতি আলেখ্য, নৃত্য, কবিতা কোলাজ ইত্যাদির মাধ্যমে ঢাকার ভাষা শহিদ গফুর, রফিক, সালাম প্রমুখ ও শিলচরের ভাষা শহিদ শচীন্দ্র পাল, কানাই নিয়োগী, কমলা ভট্টাচার্য প্রমুখকে স্মরণ করা হয় এবং পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয় ।

More from GeneralMore posts in General »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *